Irfan Pathan : পিতা ইরফানের দ্বিতীয় ইনিংস শুরু, ‘সুলেমান’কে স্বাগত জানিয়ে টুইটার বার্তা দিলেন প্রাক্তন ক্রিকেটার

অহেলিকা দও, কলকাতা: ইরফান পাঠান (Irfaan Pathan), একটি নাম যা ২০এর দশক থেকে মাতিয়ে রেখেছিল ভারতীয় ক্রিকেটকে। ২০০১ সালে ইরফান পাঠান প্রথম মাঠে নামেন। জাহির খানের আঘাতের কারণে মাত্র ১৯ বছর বয়সে তিনি প্রথম টেস্ট ম্যাচে (test match) বল করেন। ওভারে পাঁচ রানের সমতায় রান করা অস্ট্রেলিয়া (Australia) দলের ১৬০ রান(Run) হওয়ার পর তিনি ম্যাথু হেইডেনের উইকেট লাভ করেছিলেন। তিনি তাঁর একমাত্র ইনিংসে এক রান করেও ভারতকে ৪ উইকেট নিয়ে ম্যাচ জিতিয়েছিলেন।

জিতেছিলেন মন, তার খেলা দিয়ে। একের এক ম্যাচ, যেমন – ২০০৪ সালে টেস্ট ম্যাচে তিনি বাংলাদেশের বিপক্ষে খেলে ম্যান অফ দ্য ম্যাচ (man of the match) জিতেছিলেন। এছাড়াও তিনি ২০০৫ সালে জিম্বাবুয়ের (Jimbabuy) বিপক্ষে এবং অস্ট্রেলিয়ার (australia) বিপক্ষে খেলে ম্যান অফ দ্য ম্যাচ জিতেছিলেন। ২০০৪ সালে ওয়ানডের ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে খেলে তিনি ম্যান অফ দ্য ম্যাচ জিতেছিলেন। এছাড়াও ২০০৫ সালে শ্রীলঙ্কা (Shrelanka), ২০০৫ সালে দক্ষিণ আফ্রিকা (south Africa), ২০০৬ সালে পাকিস্তান (Pakistan) এবং ২০১২ সালে শ্রীলঙ্কার বিপক্ষে খেলে তিনি ম্যান অফ দ্য ম্যাচ জিতেছিলেন। আবার টি-২০ ম্যাচে ২০০৭ সাল এবং ২০১২ সালে পাকিস্তান এবং শ্রীলঙ্কা বিপক্ষে খেলে ম্যান অফ দ্য ম্যাচ জিতেছিলেন।

 

View this post on Instagram

 

A post shared by Irfan Pathan (@irfanpathan_official)

ইরফান পাঠান ২০১২ সালে ভারতের হয়ে শেষ ম্যাচ খেলছিলেন। ২৯টি টেস্টে তিনি ১১০৫ রান(run) করেছিলেন ১০০ উইকেটে(wicket)। এছাড়াও ১২০টি ওয়ানডে তিনি ১৫৪৪ রান করেছেন ১৭৩ উইকেটে এবং ২৪ টি-টোয়েন্টি আন্তর্জাতিকে তিনি ১৭২ রান করেছিলেন 28 উইকেটে। তিনি বাঁ হাতে অন্যতম সেরা বোলিংও করতেন। আজ সে প্রাক্তনী। তবে আজও যুক্ত আছেন খেলার সাথে।

প্রাক্তন ক্রিকেটার ইরফান পাঠান (irfan Pathan) এবং তার স্ত্রী সাফা বেগ (Safa veg) সম্প্রতি তাদের দ্বিতীয় সন্তানের জন্ম দিয়েছেন। ইরফান পাঠান একজন ক্রিকেটার তথা অভিনেতা। ২০১৬ সালে ৪ ফেব্রুয়ারি তিনি বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছিলেন মক্কায় (Makkah) ২০১৬ সালের শেষের দিকে তারা প্রথম সন্তানের জন্ম দিয়েছিলেন। তিনি ২০২০ সালে জানুয়ারীতে সব ধরনের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছিলেন। ৩৭ বছরে ইরফান পাঠান তাঁর দ্বিতীয় সন্তানের জন্ম দিলেন। ইরফান পাঠান মঙ্গলবার এই ঘোষণা করেছেন একটি ছবিসহ ইনস্টাগ্রামের(Instagram) মাধ্যমে। ছবিতে তিনি দেখিয়েছেন তিনি তাঁর নবজাতককে ধরে আছেন এবং তিনি লিখেছেন, “সাফা এবং আমি আমাদের শিশুপুত্র সুলেমান খানকে (suleman khan) স্বাগত জানাই। শিশু এবং মা দুজনেই ভালো এবং সুস্থ আছেন,”।

Back to top button