fbpx

রঙ্গ বেরঙ্গের ফুলে সেজে উঠেছে গুগল ডুডল, গুগুলের নতুন সজ্জা মন কেড়েছে ব্যবহারকারীদের

আজকে গুগল সেজে উঠেছে এক অনন্য অপরুপ সাজে। মোবাইল বা ল্যাপটপ যেখান থেকেই গুগল খুলন না কেন, গুগুল আপনাকে স্বাগতম জানাবে রং বেরঙ্গের ফুলের সম্ভারে। ব্যবহারকারীদের আনন্দ দিতেই গুগল এই চমক এনেছে। তাই আজ সকাল থেকেই গুগলকে ( Google ) দেখা গেছে রকমারী ফুলের সম্ভারে সজ্জিত হয়ে আছে। কি নেই সেখানে, আছে গিটার, ফুল, ভ্রমরা, মৌমাছি। গুগলের এই ডুডল ( Google Doodle ) বেশ মজার। নির্দিষ্ট কোনও উপলক্ষকে কেন্দ্র করে নির্দিষ্ট বিষয়ভিত্তিক থিমে গুগুল ডুডলকে সাজিয়ে তোলে। এবারেও তার অন্যাথা হয়নি। আজকের এই সাজ সজ্জার পেছনেও রয়েছে বিশাল বড় চমক। সকাল থেকেই গুগলের ডুডল ( Google Doodle ) সকলকে শুভেচ্ছা জানিয়ে যাচ্ছে। চলুন জেনে নিই এর পশ্চাতে থাকা ইতিবৃত্ত।

আরও পড়ুন………ঋতাভরী থেকে জয়া!শেষমেষ কার হাতে উঠল ফিল্মফেয়ার

গুগলের আজকের বিশেষ আকর্ষণের পেছনে রয়েছে নাওরোজ উৎসব ( Nowruz festival )। নাওরোজ উৎসব উপলক্ষেই গুগল আজকে নতুন সাজে সেজে উঠেছে। চারিদিকে এখন বসন্তের আমেজ। শুরু হয়ে গিয়েছে বসন্ত উৎসব। মনে প্রানে সকলের এখন বসন্তের ছোঁয়া। চারিদিকে কোকিলের কুহু কুহু আর পলাশ ফুলের সুগন্ধ জানান দেয় বসন্ত এসে গেছে। বসন্ত কি কেবল বাঙ্গালির প্রাণেই আছে। এমনটা নয়। বাঙ্গালির মতই অন্যান্য সম্প্রদায়ের মধ্যেও বসন্ত উৎসব পালনের রেওয়াজ আছে। বসন্তের প্রথম দিনেই প্যারিসে পালিত হয় নববর্ষ। আর প্যারিসের এই নববর্ষ পরিচিত নওরাজ উৎসব নামে। আর প্যারিসের এই বসন্ত উৎসবকে স্বাগতম ও স্মরণীয় করে রাখতেই গুগুল ফুল, বাদ্যযন্ত্র, গিটার, মৌমাছি, শুয়োপোকা দিয়ে ডুডোলকে ( Google Doodle ) করে তুলেছে আরও রঙ্গিন ও আকর্ষণীয়।

আরও পড়ুন…………তুমি শশী হে! স্মৃতির কোলাজে ম্যানারিজম কিং

প্যারিসে এই দিনটি খুব ঘটা করে পালিত হয়। নওরোজ ফারসি শব্দ নয়। নওরোজ শব্দের অর্থ হল নও শব্দের অর্থ নতুন ও রুজ শব্দের অর্থ দিন। অর্থাৎ নতুন দিন ( New Day ) । বাঙ্গালির কাছে যেমন নতুন বছর বা নববর্ষ উৎসব হয় তেমনই এটা হল প্যারিসবাসীর কাছে নববর্ষ। এদিন তারা ধুমধাম করেই নববর্ষ পালন করে। এই দিনটি তাদের কাছে খুবই তাৎপর্যপূর্ণ। অত্যান্ত আনন্দ ও উৎসবের মধ্যে দিয়ে তারা এই দিনটি পালন করে। অনেক রীতি রেওয়াজের মধ্যে দিয়ে তারা এই দিনটি অতিবাহিত করে। বন্ধু-বান্ধব, আত্মীয়স্বজনদের মধ্যে মিষ্টি ও উপহার দেওয়ারও চল রয়েছে এদিন।

আরও পড়ুন…………কাশ্মীর ফাইলস ভিন্নমতে ব্যথার মলম, মিথ্যা-‌উপহাসে সাজানো অতি গল্পকথা

গুগলের ডুডল ( Google Doodle ) শুধুমাত্র আজকের দিনেই সেজে উঠেছে এমনটা নয়। বিশেষ ব্যাক্তির জন্মদিনে বা বিশেষ কোনও দিনকে উদযাপিত করতে ও স্মরণীয় করে রাখতে গুগল এরকম উদ্যোগ নিয়ে থাকে। গুগলের এই বিশেষ সাজসজ্জার মধ্যে দিয়ে গুগল ব্যবহারকারীদের বিশেষ উপলক্ষের তাৎপর্যটা অনুভব করাতে চায়। ব্যবহারকারীরা গুগলের এই উদ্যোগকে সাধুবাদ জানায়।

google-news-icon

লেটেস্ট খবর