fbpx

বন্ধ হয়ে যাচ্ছে গুগল পরিষেবা! কেন এমন সিদ্ধান্ত? জেনে নিন বিশদে

যে গুগল ছাড়া অচল বর্তমানের স্মার্টফোন, সেই গুগলই বন্ধ হয়ে যাচ্ছে বলে খবর সূত্রের! তবে ঘাবড়ানোর কিছু নেই। আসলে বেশ কিছু পুরোনো অ্যানড্রয়েড ডিভাইসের ক্ষেত্রে তাদের পরিষেবা বন্ধ করছে টেক জায়ান্ট। গুগল মারফত জানা গেছে, ২.৩.৭ অথবা তার চেয়েও কম অ্যানড্রয়েড সংস্করণের ক্ষেত্রে গুগল অ্যাকাউন্ট ব্যবহার করে আর ‘সাইন ইন’ সম্ভবপর হবে না। গুগলের পরিষেবা পেতে ফোনে কমপক্ষে অ্যানড্রয়েড সংস্করণ ৩.০ থাকা বাধ্যতামূলক, জানা গেছে এমনটাই।

গুগল সাফ জানিয়েছে, সংস্করণ ১.৫ অর্থাৎ অ্যানড্রয়েড কাপকেক থেকে সংস্করণ ২.৩.৭ অর্থাৎ অ্যানড্রয়েড জিঞ্জারব্রেড পর্যন্ত যেকোনো ভার্সনে অকেজো হয়ে যাবে গুগল অ্যাকাউন্ট! ২৭ সেপ্টেম্বর থেকে জি-মেল, ইউটিউব বা গুগুল ম্যাপের মতো পরিষেবা ব্যবহার করতে গেলে ইউজার আইডি বা পাসওয়ার্ড ‘এরর’ দেখাবে ফোনে। সূত্রের খবর, গ্রাহকদের অ্যাকাউন্টের সুরক্ষার স্বার্থেই এহেন সিদ্ধান্ত নিয়েছে গুগল।

google

মুখে নিরাপত্তার কথা বললেও গুগলের লক্ষ্য আরও ‘বৃহৎ’, মত একাধিক প্ৰযুক্তি বিশেষজ্ঞের। পুরোনো স্মার্টফোনগুলি গড়নের দিক থেকে বেশ টেকসই ছিল, ফলত দিনের ওর দিন পুরোনো অ্যানড্রয়েড ফোন ব্যবহার করা চলত। এর ফলের স্মার্টফোন বাজারের গ্রাফ যে কোথাও একটা গিয়ে আটকে যাচ্ছিল, তা আগেই জানিয়েছিল বাজার বিশেষজ্ঞরা। স্মার্টফোন বাজারের ‘পারাপতন’ রুখতেই কী গুগলের এই পদক্ষেপ? অমিল সদুত্তর।

Google,গুগল,অ্যানড্রয়েড,Android,মোবাইল ফোন,Mobile,IOS,আইওএস,টেক জায়ান্ট,Tech Giant,Technology News,প্ৰযুক্তি,খবর,বাংলা খবর,Bengali News,Android 2.3.7,Gmail,Google Sign in,maps,YouTubeGoogle sign in closed,Google Account in Old Phone,google can't be used in old phones,পুরোনো ফোনে গুগল অ্যাকাউন্ট,পুরোনো অ্যানড্রয়েড ফোন,স্মার্টফোনে গুগল অ্যাকাউন্ট,tbc

বিতর্ক এড়িয়ে গুগল স্পষ্ট জানিয়েছে, ডিভাইসে নতুন অ্যানড্রয়েড সংস্করণ আপডেট করার সুযোগ থাকলে তা জলদি করা উচিত। তাহলেই গুগলের যাবতীয় পরিষেবা ব্যবহার করা যাবে আগের মতোই। যদিও ২.৩.৭ অথবা তার থেকেও পুরোনো সংস্করণের অ্যানড্রয়েড ডিভাইসে গুগল অ্যাকাউন্ট ব্যবহারের সুযোগ থেকেই যাচ্ছে।

পুরোনো যেকোনো সংস্করণের অ্যানড্রয়েড ফোনের নিজস্ব ‘সেটিংস’ থেকে অ্যাকাউন্ট ‘সাইন ইন’ করা না গেলেও ওয়েব ব্রাউজারে তা সহজেই করা সম্ভব। এক্ষেত্রে গুগল অ্যাকাউন্ট সাইন ইন করে বেশ কিছু গুগল পরিষবাও ব্যবহার করা সম্ভব হবে সহজেই। যদিও সেক্ষেত্রে অভিজ্ঞতার একটা পার্থক্য যে সহজেই চোখে পড়বে, তাও জানিয়ে রাখছেন স্মার্টফোন প্রস্তুতকারকরা।

google-news-icon

লেটেস্ট খবর