fbpx

Sri Lanka Economic Crisis: পদত্যাগ ঘোষণা পলাতক রাষ্ট্রপতির! তবে কি লঙ্কার গদিতে এবার হেরে যাওয়া প্রেমার ভার?

বিগত কয়েক মাস ধরে উত্তাল সমুদ্রের ঢেউয়ের ঝাপটার মাঝে পড়ে শ্রীলঙ্কা ( Sri Lanka )। অর্থনৈতিক দুরাবস্থা ( Sri Lanka Economic Crisis ), তার মধ্যেই চিনের চোখ রাঙানি, ঋণের জ্বাল সব কিছু ঘিরে একেবারে চিড়ে চ্যাপ্টা হয়ে পড়েছে সিংহলি রাজ্য। দেশ জুড়ে পরিস্থিতি এখন রীতিমতো ভয়াবহ। খাদ্যের অভাবে দেশ ছাড়ছে অনেকেই। যারা দেশ ছাড়তে সক্ষম নন, তারা নেমে পড়ছে রাস্তায়। 

বিক্ষোভের জেরে দেশ একেবারে টালমাটাল। বিক্ষোভকারীদের দ্বারা দখল করা হয়েছে রাষ্ট্রপতি ভবন ( Sri Lanka President House )। আন্দোলনের ফাঁকে সেখানেই শরীর এলিয়ে দিয়েছেন বিক্ষোভকারীরা। দেশ জুড়ে বন্ধ থাকছে বিদ্যুৎ সরবরাহ। নিত্যপ্রয়োজনীয় সামগ্রী দাম কবেই পৌঁছে গিয়েছে ধনীদেরও সামর্থের বাইরে। এই পরিস্থিতি পথে নেমে দেশ জুড়ে বিক্ষোভ করা ছাড়া কোনও উপায় দেখতে পাননি সিংহলির জনগন, এমনটাই দাবি তাদের। 

sri lanka economic crisis (2)

উল্লেখ্য, দেশ জুড়ে এই বিক্ষোভের মাঝে আপাতত পলাতক রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপক্ষ ( Gotabaya Rajapaksa )। তবে এদিন নিজেই পদত্যাগ করবে বলে জানান। সেই ফাঁকে আপাতত জরুরী অবস্থা ( Emergency ) জারি হয়েছে দেশ জুড়ে। কোনও এক অনিশ্চিয়তার দিকে মোড় নিয়েছে শ্রীলঙ্কার ভবিষ্যৎ। কী হতে চলেছে আগামী দিনে? উত্তর যেন অজানা। শুধুই রাষ্ট্রপতি নয়! প্রধানমন্তী রনিল বিক্রমসিঙ্ঘের উপরও ক্ষোভ উগড়ে দিয়েছে গোটা দেশ। রাজনীতির আঙিনায় আপাতত রাজাপক্ষ ও বিক্রমসিংহ এবার অতীত। গুঞ্জন উঠেছে গোতাবায়া রাজাপক্ষের মতোই তাকেও হয় তো দিতে হবে পদত্যাগ। কারণ জনগণের রক্ত এখন মাথায় উঠেছে এই পরিস্থিতি ঘোর বিপদে তাঁরা। শাসক দলের নেতাদের দেখলেই চলছে গণপিটুনি।

প্রসঙ্গত, এক প্রকার শাসক বিহীন শ্রীলঙ্কা যেন প্রবেশ করতে চলেছে গভীর কূপে। এই পরিস্থিতি কে হতে পারে রাবণ রাজ্যে নতুন মুখ? এই নিয়ে উঠছে প্রশ্ন। অবশ্য এ প্রসঙ্গে অন্য বিশ্লেষণ দিয়েছে রাজনৈতিক বিশেষজ্ঞরা। তাঁদের দাবি, গোতাবায়ার এই নৌডুবি দশা ফের তুলে ধরবে প্রেমদাসার রাজনৈতিক ক্যারিয়ার। ২০১৯ সালে রাষ্ট্রপতি পদপ্রার্থী ছিলেন তিনি। রাজনীতির ময়দান যেন আবার তাঁকে সুযোগ দিতে চলেছে। আর এই সুযোগ নিতে বেশ আগ্রহী প্রাক্তন ইউএনপি মন্ত্রী ও বর্তমানে ‘সঙ্গী জন বালওয়েগা’র দলনেতা সাজিথ প্রেমদাসা। বর্তমানে সে শ্রীলঙ্কা প্রধান বিরোধী দলনেতা। সুতরাং, দেশ জুড়ে রাজাপক্ষের ব্যর্থতা, তাঁর জীবনের আরও এক নতুন শুরু। এই জন্যই হয় তো কোথায় আছে, ‘কারও পৌষ মাস, তো  কারও সর্বনাশ!’

google-news-icon

লেটেস্ট খবর