Advertisement

Hair care : ভেজা চুলে পাঁচটি ভুল, ব্যাস চিরতরে নষ্ট হতে পারে চুল

রিমা শিয়ালী, কলকাতা: ‘চুল তার কবেকার অন্ধকার বিদিশার নিশা’ জীবনানন্দ দাশের ‘বনলতা সেন’ কবিতার এই পংক্তিটি কম বেশি সবারই জানা। সত্যিই পুরুষ হোক কিংবা নারী, নিজ কেশ ( Hair Care ) সবারই অত্যন্ত প্রিয় (favourite)। সকলেই ঘন কালো চুলের অধিকারী হতে চায়। আর সেইমতো নিজের চুলকে সাস্থজ্জ্বল (healthy)করতে চলতে থাকে বিভিন্ন হেয়ার ট্রিটমেন্ট(hair treatment)।অনেকেই আবার বিভিন্ন ধরনের কাজের চাপে চুলের সঠিক যত্ন নেওয়ার সুযোগ পান না। তাই তারা চুলের যত্ন ( Hair Care ) নিতে রীতিমতো রাতের সময়টুকু বেছে নেন। দিনের বেলায় চুল ভেজাতে না পেরে অনেক মানুষ রাতের বেলায় স্নানের সময় চুল ভেজায়।তবে আপনি চুল যখনই ভেজানো হোক না কেন ভেজা চুলের যথাযথ যত্ন না নিলে কিন্তু অচিরেই নষ্ট হয়ে যেতে পারে আপনার চুল।

Hair Care: ভেজা চুলের যত্ন

অনেকেই মনে করেন চুল ভেজা অবস্থায় চুলের উপর নানারকম এক্সপেরিমেন্ট করলে সেটা চুলের পক্ষে সাস্থকর। তবে এই ধারণা একেবারেই ভুল। চুলের যত্ন নেওয়ার একেবারেই সহজ কাজ নয়।তাছাড়া ছোট ছোট কিছু ভুলের জন্য চিরতরে ঝরে যেতে পারে আপনার চুল। অনেক বিশেষজ্ঞদের মতে দীর্ঘদিন ধরে চুল সাস্থজ্বল রাখতে হলে চুল ভেজা অবস্থায় চুলের সাথে পাঁচটি কাজ একেবারেই করা উচিৎ নয়।

Hair Care: ভেজা চুল আঁচড়ানো

বেশিরভাগ মহিলার মতে চুলের যত্ন নেওয়ার সঠিক উপায় হল ভেজা চুল আঁচড়ানো।কিন্তু এই কাজটি কখনোই করা শ্রেয় নয়। কেননা ভেজা অবস্থায় চুল গোড়া থেকে অনেকটাই দুর্বল হয়ে যায় এবং সেই অবস্থায় চুল আঁচড়ালে চুল ঝরে পড়ার আশঙ্কা থাকে।

Hair Care: ভেজা চুলে খোঁপা

অনেকেরই ধারণা ভেজা চুলে খোঁপা বাঁধলে তা দেখতে খুবই সুন্দর লাগে। আপনি জেনে অবাক হবেন এই কাজটি চুলের পক্ষে কতটা ক্ষতিকর। যেহেতু ভেজা অবস্থায় চুল গোড়া থেকে অনেক দুর্বল থাকে তাই সেই অবস্থায় চুলে খোঁপা বাঁধলে বা রাবার ব্যান্ড দিয়ে বাধলে চুল ভেঙে যায়।

Hair Care: ব্লো-ড্রাইং

অনেক মানুষ স্নানের পর সাথে সাথেই ব্লো ড্রায়ার দিয়ে চুল শুকিয়ে ফেলেন।তবে সেটা করা একদম উচিৎ নয়।স্নানের পর সবসময় চুল থেকে জল ঝরিয়ে হালকা ভেজা চুলে ড্রায়ার ব্যবহার করা উচিৎ। ড্রায়ারের সেটিং মাঝারি রাখাই ভালো।

Hair Care: ভেজা চুলে ঘুমানো

ভেজা চুলে ঘুমালে আরাম পাওয়া যায় এটা ভেবে অনেকেই ভেজা চুলে ঘুমান। কিন্তু ভেজা চুলে ঘুমালে তা মাথার ত্বকের ফলিকলকে যথেষ্ট ক্ষতিগ্রস্থ করে। তাই রাতের বেলায় চুল ভেজালে চুল শুকিয়ে যাওয়ার পরই ঘুমাতে যাওয়া উচিৎ।

আরও পড়ুন: শিশুদের মধ্যেও বাড়ছে ডায়বেটিসের পরিমাণ, কোন কোন বিষয়ে সতর্ক করছেন গবেষকেরা

Hair Care: তোয়ালে দিয়ে চুল শুকানো

অনেকেই স্নানের পর তোয়ালে দিয়ে ঘষে ঘষে চুল শুকায়। তবে তা সঠিক পদ্ধতি নয়। তোয়ালে দিয়ে ঘষে ঘষে চুল শুকালে চুল ভেঙে যেতে পারে। তোয়ালে দিয়ে চুল শুকানোর সঠিক পদ্ধতি হল তোয়ালে দিয়ে আলতোভাবে চেপে চেপে চুলের জল ঝরানো এবং তারপর চুল শুকানো। ব্যাস আপনার চুল একেবারে সুরক্ষিত।

আরও পড়ুন:clove: দাঁতের ব্যথা হোক বা অ্যাসিডিটির জ্বালা, এক টুকরো লবঙ্গর উপকারিতা জানলে অবাক হবেন আপনিও



Follow us on


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement
Back to top button
Advertisement
Advertisement