fbpx

সূর্য ডুবলেই বন্ধ ঘরের দরজা-জানালা! বীরভূমের এই এলাকায় সন্ধ্যার পর বেরোনোর ফলাফল হতে পারে ভয়ঙ্কর

অনীশ দে, কলকাতা: ধর্ম যে ভারতীয়দের কাছে খুবই গুরুত্বপূর্ন তার প্রমাণ মিলেছে বরাবর। এখনও ধর্মের নামে কুসংস্কারে বিশ্বাস করে বেশ কিছু মানুষ। বিজ্ঞানের যুগে দাড়িয়েও আধ্যাত্মিক মানুষেরা প্রাধান্য দেয় সর্বদা ধর্মকে। আজকের যুগে দাড়িয়েও বেশ কিছু ধর্মগুরুর মিথ্যাচার মাথা পেতে নিচ্ছে সাধারন মানুষ (West Bengal Haunted Village)। অবশ্য তাদের মতে, তারা অসহায় তাই বারংবার ছুটে যান ধর্মগুরুর কাছে। তবে প্রাত্যহিক জীবনে কখনও এই ধরনের কুসংস্কার নেমে আসলে যে কী হয়? তার জলজ্যান্ত উদাহরণ মহম্মদবাজার (West Bengal Haunted Village)।

haunted

পশ্চিমবঙ্গের বীরভূম জেলার অন্তর্গত একটি ছোট্ট গ্রাম মহম্মদবাজার। সেই গ্রামেরই মনিহারা পাড়ায় নেমে এসেছে অন্ধকারের হাতছানি। রাত বাড়লেই গ্রামের সবার মনে একটা প্রশ্নই উদয় হয়, কিছু হবে না তো? রাত নামলেই ভয়ে সিটিয়ে থাকেন গ্রামবাসীরা (West Bengal Haunted Village)। রাত্রে বাইরে যেতে বারণ করেন বড়রা। কিন্তু এর পিছনে কী কারন রয়েছে? শোনা যায় এই গ্রামের কেউ দোতলা বাড়ি বানান না। বারণ করেছেন বড়রা।

haunted 2

এমনকি যারা সেই কথা অগ্রাহ্য করে দোতলা আবাস নির্মাণের চেষ্টা করেছেন, তাদের গুরুতর বিপদের সম্মুখীন হয়ে হয়েছে। কিন্তু দোতলা বাড়ি বানানো যাবে না কেন? উত্তরে গ্রামবাসীরা জানিয়েছেন, যেহেতু এখানে তাদের পূর্বপুরুষদের কবর রয়েছে তাই দ্বিতল ভবন নির্মাণ অসম্ভব। কিন্তু দোতলা বাড়ি থাকলে কিরকম ক্ষতির সম্মুখীন হতে হয়েছে বাড়ির মালিকদের? সে বিষয়ে কোনরকম সদার্থক উত্তর দিতে পারেননি গ্রামবাসীরা।

বিজ্ঞানের যুগে অবস্থান করা সত্বেও এই যুক্তি মানতে সমস্যা নেই গ্রামের নবীনদের। তাদের মতে বড়রা বলছেন যখন ভুল হবে না। তবে কি সত্যিই এই গ্রামে রয়েছে কোনো রকম অস্বাভাবিক শক্তি? তার অকাট্য প্রমাণ কেউ জগতে পারেননি। ধর্ম সর্বদা ভালোবাসতে শেখায়, সর্বদা প্রশ্ন করতে শেখায়, সংস্কৃতি সম্পর্কেও সচেতন করে ধর্ম।

haunted 3

তাও কেন সেই ধর্মকে কালিমালিপ্ত করে তার আড়ালে মিথ্যাকে প্রশ্রয় দিতে চাই আমরা?মনিহারা পাড়া কি কখনও এই কুসংস্কারের প্রথা কাটিয়ে তুলতে পারবে? যুবসমাজের মধ্যে শিক্ষার প্রসার আরও প্রয়োজন, এই ঘটনা তারই সাক্ষী (West Bengal Haunted Village)। ২১ শতকে দাড়িয়েও ভৌতিক কুসংস্কার দুর করে কি শিক্ষিত সমাজ গড়ে তোলা সম্ভব হবে মনিহারা পাড়ায়? এখন সেটাই দেখার অপেক্ষা।

google-news-icon

লেটেস্ট খবর