fbpx

Nairobi Flies: পাহাড় পেরিয়ে সংক্রমণ সমতলে! আফ্রিকার মাছির কবলে শিলিগুড়ি, তবে কি এবার পালা কলকাতার?

দেশ জুড়ে ফের করোনার চোখ রাঙানি যখন চিন্তায় ফেলেছে স্বাস্থ্যকর্তাদের। তারই মধ্যে আবার এক নতুন আতঙ্ক সংঙ্ক্রমণ ছড়াচ্ছে উত্তর জুড়ে। ইতিমধ্যে সিকিমে দেখা মিলেছে সুদূর আফ্রিকা দেশের মাছির। হিমালয়ের পাদদেশে ওই রাজ্যে নানা জায়গায় দেখা যাচ্ছে Nairobi Flies। যা এই করোনা মহামারির মাঝে নতুন করে চিন্তায় ফেলেছে স্বাস্থ্যকর্তাদের। উল্লেখ্য, গোটা দেশ জুড়ে যেন একের পর এক সংক্রমণ। বিগত দু’বছর ভয়ানক নানা সংক্রমণের জাঁতাকলে পিষে জর্জরিত এই দেশ। তারই মধ্যে চিন্তা বাড়াতেই যেন এক প্রকার সুদূর দেশ থেকে হাজির হয়ে গেল Nairobi Flies। ইতিমধ্যে ওই মাছির দ্বারা আক্রান্তের সংখ্যা ছুঁয়েছে শতকের গন্ডি। যারা আক্রান্ত সকলেই Sikkim Manipal Institute of Technology-এর পড়ুয়া। 

nairobi flies (1)

এ প্রসঙ্গে সিকিম রাজ্যের স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে, সেখানে মণিপালের মাঝিতার এলাকায় অবস্থিত ওই শিক্ষাপ্রতিষ্ঠানে ইতিমধ্যেই আক্রান্ত হয়েছে ১০০ জনেরও বেশি পড়ুয়া। তারা সকলেই ওই পতঙ্গের সংস্পর্শে এসেছিল। তারপর থেকেই হু হু করে ওই পতঙ্গের ভাইরাস সংক্রমণের মতো ছড়িয়ে পড়ে গোটা শিক্ষাপ্রতিষ্ঠান ও তার আশপাশের এলাকা জুড়ে। জানা গিয়েছে, ওই মাছির দ্বারা আক্রান্ত প্রতিটি পড়ুয়াকেই অস্ত্রপচার করাতে হয়েছে। এ প্রসঙ্গে সিকিম রাজ্যের স্বাস্থ্যকর্তার বক্তব্য, ওই মাছি কাউকেই কামড়ায় না। ওই Nairobi Flies যাদের শরীরে বসে তাদের ছোঁয়া উচিত নয়। কারণ ওই আফ্রিকান মাছি শরীর বসে এক ধরণের অ্যাসিড নির্গত করে যা ত্বকের পক্ষে যথেষ্ট ক্ষতিকর। সেই সময় ওই ব্যাক্তির সংস্পর্শে না আসাই শ্রেয়। 

nairobi flies

প্রসঙ্গত, আফ্রিকান এই মাছি নিজের সংক্রমণের যাত্রাপথ উত্তরের সিকিমে এসেই শুধু থামায়নি। হিমালয়ের পাদদেশ থেকে ধীরে ধীরে এগিয়ে আসছে সমতলের দিকে। একে করোনার প্রকোপে জেরবার মানুষ। তার মধ্যেই আবার আফ্রিকান মাছির চোখ রাঙানি যেন গভীর চিন্তায় ফেলেছে বঙ্গবাসীদের। ইতিমধ্যে উত্তরবঙ্গের শিলিগুড়ির একটি বাড়িতে এই  Nairobi Flies-এর সন্ধান মিলেছে। এছাড়াও,  উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে এই পোকার দাপটে কয়েকজনের অসুস্থ হওয়ার খবর মিলেছে। শুধুই বিশ্ববিদ্যালয় নয় এই পোকার সংক্রমণ ছড়িয়ে পড়েছে শহরজুড়ে। যে কারণে এখন রোভ বিটেল নিয়ে আতঙ্কে ভুগছেন শিলিগুড়িবাসী। মূলত ঝোপঝাড় এলাকাতেই এই পোকার সন্ধান মিলছে। 

google-news-icon

লেটেস্ট খবর