fbpx

Chicken Momo: ঘরেই হবে ‘নেপালি খাবার’, নিমেষে বানিয়ে নিন চিকেন মোমো, রইল রেসিপি

প্রত্যুষা সরকার, কলকাতা: বর্তমানে মোমো খেতে ভালবাসে না এমন মানুষ হয়তো খুব কমই আছে। তিব্বতের একটি জনপ্রিয় খাবার মোমো। যদিও এখন খাঁটি তিব্বতী এই খাবার বাঙালিরও প্রিয় পদে পরিণত হয়েছে। শীতের সন্ধ্যায় কিংবা বৃষ্টি ভেজা কোনও এক সন্ধ্যায় প্রিয় মানুষটার সঙ্গে মোমো খাওয়া মানে একটা অন্য রকম ভালবাসা। তবে এখন আর শুধু শীতেই নয় সারা বছরই রাস্তার ধারের স্টল গুলিতে বিক্রি হয় বিভিন্ন স্বাদের মোমো ( Chicken Momo )।

তবে সামনেই পুজো, তাই শরীরের দিকে খেয়াল রেখে বাইরের খাবার খাওয়া বন্ধ করেছেন অনেকেই। কিন্তু সন্ধ্যা হলে কী আর মন মানতে চায়। তাই স্বাস্থ্য এবং ভুড়ি ভোজ দুটোর দিকেই খেয়াল রেখে আজই ঘরয়া পদ্ধতিতে নিজের বাড়িতেই বানিয়ে ফেলুন সুস্বাদু চিকেন মোমো।

img 20220922 155019

উপকরণ

১ কাপ ময়দা, ১/২ কাপ চিকেন কিমা, ১টা পেঁয়াজ কুচি, ১ চা চামচ আদা কুচি, ১ চা চামচ রসুন কুচি, ২ চা চামচ সয়াসস, ১.৫ চা চামচ গোলমরিচ গুঁড়ো, পরিমাণ মত চিলি সস বা গার্লিক সস,পরিমাণ মত সাদা তেল, ১ ফোঁটা সবুজ রং, ১ চা চামচ খাবার সোডা, ধনে পাতা কুচি, ১ চা চামচ ভিনিগার, ১/২ কাপ স্প্রিংয়ানিয়ান।

চিকেন মোমো তৈরির পদ্ধতি

চিকেন মোমো বানাতে প্রথমে একটি পাত্রে ১ কাপ ময়দা নিয়ে নিতে হবে। এরপর ময়দার মধ্যে একে একে পরিমান মতো নুন এবং ১ চা চামচ খাবার সোডা এবং একেবারে অল্প করে একটু ফুড কালার দিয়ে মেখে তার মধ্যে পরিমান মতো তেল দিয়ে মেখে একটা ডো বানিয়ে নিতে হবে। এরপর ডোটা বানানো হয়ে গেলে ১ত মিনিটের মতো ঢেকে রাখতে হবে। যতক্ষণ ওটা ওভাবে আছে ততক্ষন পুরটা বানিয়ে নিন। এরপর অন্য আর একটি পাত্রে চিকেন কিমাটা নিয়ে নিন। তার পর ধীরে ধীরে পেঁয়াজ কুচি, আদা রসুন কুচি, গোলমরিচ গুঁড়া, নুন ও সয়াসস দিয়ে ধনেপাতা এবং স্প্রিংয়ানিয়ান দিয়ে মেখে নিন। এরপর ১৫ মিনিট হয়ে গেলে ময়দাটা আরও একবার ভাল করে মেখে নিন। এরপর ময়দা থেকে লেচি কেটে ছোট ছোট গোলা বানিয়ে বেলে নিতে হবে। এর মাঝে চিকেন দিয়ে ভাঁজ করে ইচ্ছেমত আকারে তৈরি করতে হবে। একটি স্টিমারে মোমো গুলো রেখে দিন এবং নিচে জল দিয়ে ফুটতে দিন। ২০ মিনিট পর নামিয়ে সস বা চাটনি দিয়ে পরিবেশন করুন গরম গরম চিকেন মোমো ( Chicken Momo )।

google-news-icon

লেটেস্ট খবর