fbpx
Monday, September 26, 2022

Egg Chow Mein: মন চাইছে কিছু মশলাদার, সন্ধ্যায় বাড়িতে বানিয়ে ফেলুন সুস্বাদু রেস্তোরাঁর এগ চাউমিন

প্রত্যুষা সরকার, কলকাতা: পুজোর আর কয়েকটা দিন মাত্র। এরই মধ্যে চলছে জমিয়ে কেনাকাটা। আর সারা বছর অসাস্থ্য কর খাবার খেয়ে পুজোর আগে মনে পরে রোগা হওয়ার কথা। তাই অনেকেই ইতিমধ্যে শুরু করে দিয়েছে ডায়েট করা। তবে যতই ডায়েট চাট দেখে খাওয়া দাওয়া করা হোক না কেনও সন্ধ্যা হলে যেন কিছুতেই মানতে চায় না মন। মনের মধ্যে যেন কেমন চটপটে খাবার খোঁজে। অফিস থেকে ফিরে বা বাড়ির খুদেদের সন্ধ্যা বেলার খিদে মেটাতে এখনই বাড়িতে বানিয়ে ফেলুন একেবারে সাস্থকর এবং সুস্বাদু এগ চাউমিন ( Egg Chow Mein )।

উপকরণ

২ প্যাকেট নুডুলস, ২ টো ডিম, ১টা পেঁয়াজ কুচি করা, ১/২ কেপসিমাম, ২ টো গাজর, ১/২ বাঁধাকপি, কয়েকটা বিনস, ২ টেবিল চামচ টমেটো সস, ১ চা চামচ চিলি সস, পরিমান মতো নুন ও স্বাদ অনুযায়ী চিনি, প্রয়োজন অনুযায়ী সাদা তেল,

img 20220921 171630

এগ চাউমিন তৈরির পদ্ধতি

এগ চাউমিন বানাতে প্রথমে একটি পাত্রে বেশ কিছুটা জল গরম করতে দিতে হবে, এরপর জল হালকা ফুটতে থাকলে তার মধ্যে একটু তেল দিয়ে প্যাকেটের নুডুলস গুল দিয়ে দিতে হবে। তেল দিলে নুডুলস গুল সিদ্ধ করার পর একটার সঙ্গে আর একটা লেগে যায় না। ২ মিনিট পর নুডুলস গুল নব্বই শতাংশ সিদ্ধ হয়ে গেলে একটা ছিদ্র কোনও পাত্রে জল ঝরতে দিতে হবে। জল ঝরানোর সময় গরম চাউমিনের উপর একটু ঠান্ডা জল ঢেলে দিলে আরও ভাল হবে। এরপর যতক্ষন জল ঝরবে সেই সময় একটা ফ্রাইং প্যানে পরিমান মতো তেল গরম করে তাতে পেঁয়াজ কুচি গুলো দিতে হবে। পেঁয়াজ হালকা ভাজা হয়ে গেলে এরমধ্যে একে একে কেটে রাখা গাজর, বাঁধাকপি, বিনস, কেপসিমাম গুল দিয়ে ভেজে তুলে নিতে হবে। এরপর ফ্রাইং প্যানে আরও একটু তেল দিয়ে ডিম দুটো ঝুরি ঝুরি করে ভেজে নিতে হবে। এরপর ওই পাত্রেই ভেজে রাখা গাজর, বাঁধাকপি, বিনস, কেপসিমাম গুল দিয়ে একটু নারাচারা করে ওর মধ্যে ২ টেবিল চামচ টমেটো সস এবং ১ চা চামচ চিলি সস দিয়ে দিন। এরপর এর মধ্যে সিদ্ধ করা নুডুলস গুল একসঙ্গে ভালো করে মিশিয়ে নিয়ে নামিয়ে দিন। এরপর একটি প্লেটে টমাটো সস বা রেড চিলি সস দিয়ে গরম গরম পরিবেশন করুন এগ চাউমিন ( Egg Chow Mein )।

google-news-icon

লেটেস্ট খবর