fbpx
Tuesday, September 27, 2022

Bengali Serial: মনে পড়ে ‘সোনার হরিণ’-এর কথা? বাংলা সিরিয়ালের ধারায় আজও সুপারহিট যে ধারাবাহিকগুলি

টিআরপি তালিকায় নজরকাড়া ফলাফল করলেও এই ধারাবাহিকগুলি ছিল দর্শকদের সবচেয়ে প্রিয়! দেখতে চান সেই ধারাবাহিকগুলি

মন্টি শীল, কলকাতা: ইদানিং দর্শকদের মাঝে বাংলা ধারাবাহিক বিপুল জনপ্রিয়তা অর্জন করলেও, কিছু কিছু ক্ষেত্রে দেখা গিয়েছে এই বাংলা ধারাবাহিকই দর্শকদের কাছে ভীষণ ভাবে আলোচনার শিকার হয়েছে। যদিও এর কারণ স্বরূপ অনেকেই মনে করেন, বিনোদনে এই অন্যতম অঙ্গ কুটকাচালি আর একাধিক অবৈধ সম্পর্কে ভরে উঠেছে। যার একটা ছোট্ট প্রতিফলন দেখা গিয়েছে সাপ্তাহিক টিআরপি তালিকাতেও। কিন্তু এতসব কিছুর মাঝেও এমন বেশ কিছু টেলিভিশন ধারাবাহিক রয়েছে যেগুলো আজও চির তরুণ হয়ে দর্শকদের মনে জীবিত রয়েছে। এমনকী অনেকেই মনে করেন এই ধারাবাহিকগুলি বাংলা মেগাসিরিয়ালের ইতিহাস সর্বশ্রেষ্ঠ। কিন্তু এই শ্রেষ্ঠত্বের তালিকায় রয়েছেন কোন ধারাবাহিক? দেখে নিন একনজরে,

• তেরো পার্বণ

31c44
সূত্র অনুযায়ী, জনপ্রিয় এই বাংলা ধারাবাহিক ‘তেরো পার্বণ’ তাঁর পথচলা শুরু করেছিল ১৯৯৭ সালে। যার পরিচালনা করেছিলেন টলিউড পরিচালক জোছন দস্তিদার। অনেকেই মনে করেন, এই ধারাবাহিকের হাত ধরেই টেলিভিশন জগতে এক নতুন যুগের শুভ সূচনা ঘটেছিল। ধারাবাহিকে মুখ্য চরিত্রে অভিনয় করতে দেখা গিয়েছিল জনপ্রিয় টলিউড অভিনেতা সব্যসাচী চক্রবর্তী এবং অভিনেত্রী ইন্দ্রাণী হালদার।

• জন্মভূমি

31c45
বাংলা ধারাবাহিকের ইতিহাসে এক এবং অন্যতম কালজয়ী ধারাবাহিক হল ‘জন্মভূমি’। একদা এই ধারাবাহিকের জনপ্রিয়তা এতটাই ছিল যে আজ পর্যন্ত বাংলা মেগাসিরিয়াল সিরিয়াল প্রেমীদের একটা বড় অংশের কাছে সমান ভাবে জনপ্রিয়। সূত্র অনুযায়ী, ১৯৯৭ সালে এই কালজয়ী ধারাবাহিকটি পথ চলা শুরু করেছিল এবং প্রায় তিন বছরের দীর্ঘ পথ অতিক্রম করার পর ২০০০ সালে পর্দা থেকে বিদায় নেয় এই ধারাবাহিক। দূরদর্শনের পর্দায় সম্প্রচারিত এই ধারাবাহিকের মুখ্য চরিত্রে অভিনয় করতে দেখা গিয়েছে, অভিনেত্রী রূপা গাঙ্গুলী, ভাস্কর চ্যাটার্জি, দেবলীনা দত্ত, সুমন বন্ধ্যোপাধ্যায় সহ একাধিক তারকারা।

• সোনার হরিণ

31c46
বাংলা টেলিভিশনের ইতিহাসে আরও এক জনপ্রিয় ধারাবাহিক হল ‘সোনার হরিণ’। ইটিভি’র পর্দায় সম্প্রচারিত এই ধারাবাহিকে মুখ্য চরিত্রে অভিনয় করতে দেখা গিয়েছে জনপ্রিয় টেলি অভিনেত্রী সমতা দাস, সাবিত্রী চট্টোপাধ্যায়, ভাস্কর চট্টোপাধ্যায়, পাওলি দাম সহ একাধিক তারকাদের। সূত্র অনুযায়ী, এই ধারাবাহিকের গল্পের রচয়িতা বাংলা ফিল্ম ইন্ডাস্ট্রির জনপ্রিয় লেখিকা লীনা গাঙ্গুলী। একটি অতি সাধারণ মেয়ের জীবন কাহিনী নিয়ে টেলিভিশনের পর্দায় সম্প্রচারিত এই ধারাবাহিক একদা বেশ লোকপ্রিয় হয়ে উঠেছিল।

• এক আকাশের নীচে

31c47
শোনা যায়, একদা টেলিভিশন দর্শকদের কাছে জি বাংলা সম্প্রচারিত বাংলা ধারাবাহিক ‘এক আকাশের নীচে ‘ জনপ্রিয়তা ছিল আকাশ ছোঁয়া। ধারাবাহিকে অভিনয় করতে দেখা গিয়েছে জনপ্রিয় টেলি অভিনেতা রজতাভ দত্ত, শাশ্বত চট্টোপাধ্যায়, দেবলীনা দত্ত, মনামী ঘোষ, কনীনিকা ব্যানার্জি, কৌশিক সেন’এর মতো তারকারা। সূত্র অনুযায়ী, এই ধারাবাহিকের পরিচালনা করেছিলেন পরিচালক রবি ওঝা। বেশ কিছু বছর আগে এই ধারাবাহিক টেলিভিশনের পর্দা থেকে বিদায় নিয়েছেন কিন্তু আজও নেটমাধ্যমে এই ধারাবাহিকের জনপ্রিয়তা চোখে পড়ার মতো।

google-news-icon

লেটেস্ট খবর