fbpx

Indian Tourist Destination: কুকুর ও ভারতীয়দের প্রবেশ নিষেধ! দেশের এই স্থানগুলিতে আজও জ্বলজ্বলে ব্রিটিশ ভারতের সেই বোর্ড

মন্টি শীল, কলকাতা : আজ প্রায় ৭৫ বছর পূর্ণ হতে চলেছে, দেশ থেকে ব্রিটিশ শাসনের অবসান ঘটেছে। এক স্বাধীন গণতান্ত্রিক দেশ হিসেবে ভারতবর্ষ ১৯৪৭ সালের ১৫ ই আগস্ট স্বীকৃতি লাভ করেন। কিন্তু স্বাধীনতার এতগুলো বছর কেটে গেলেও কিছু কিছু ক্ষেত্রে আজও পরাধীনতার স্বাদ গ্রহণ করে চলেছেন ভারতবর্ষের নাগরিকরা। বিস্তারিত ভাবে, দেশে অভ্যন্তরে আজও এমন কিছু জায়গা রয়েছে যেখানে রীতিমতো ভারতীয়দের প্রবেশ নিষেধ। তাঁর বদলে সেই সমস্ত স্থানে আজও সাদরে স্বাগত জানানো বিদেশী নাগরিকদের। অবাক হলেন! যদি সত্যি সত্যি এমন জায়গার সম্পর্কে জানা না থাকে তাহলে একনজরে দেখে নিন ভারতবর্ষের ভূখণ্ডে অবস্থিত এই জায়গা গুলি নাম।

• রেড ললিপপ হোস্টেল, চেন্নাই

6c51

দক্ষিণ ভারতে চেন্নাইয়ে অবস্থিত এই রেড ললিপপ হোস্টেল ( Red Lollipop Hostel )। মান্দাভালী চেন্নাইতে অবস্থিত এই হোস্টেলে ভারতীয় নাগরিকদের প্রবেশ নিষেধ। এখানে একমাত্র বিদেশী নথি যুক্ত নাগরিকদের প্রবেশে অগ্রাধিকার দেওয়া হয়।

• ফরেনার্স ওনলি বিচ, গোয়া

6c52

ভারতবর্ষের পশ্চিমী সমুদ্র সৈকতের তীরে অবস্থিত এই ফরেনার্স ওনলি বিচ, গোয়া ( Foreigners only Beach, Goa )। জানা গিয়েছে, এই দীর্ঘ সমুদ্র সৈকতে একাধিক রেস্তরাঁ রয়েছে। কিন্তু এখানে ভারতীয় নাগরিকদের প্রবেশ নিষেধ। সূত্র অনুযায়ী, এখানে শুধু মাত্র ভারতীয় নাগরিকদের প্রবেশে অগ্রাধিকার দেওয়া হয়।

• সাকুরা রিওকাণ রেস্টুরেন্ট

6c53

ভারতবর্ষের এই বিশালবহুল জাপানি রেস্তরাঁ সাকুরা রিওকাণ রেস্টুরেন্ট ( Sakura Ryokan Restursnt ) -টি গুজরাতের আমেদাবাদে অবস্থিত। জানা গিয়েছে এই বিলাসবহুল রেস্টুরেন্টে কোনও ভারতীয় গ্রাহকদের প্রবেশ করতে দেওয়া হয়না। কারণ এরা শুধু মাত্র ভারতবর্ষে আগত জাপানি নাগরিকদের পরিষেবা প্রদান করে থাকেন।

• নরবিল্ঙ্গা কাফে, ধর্মশালা

6c54

দেশের আরও একটি বিলাসবহুল রেস্টুরেন্ট নরবিল্ঙ্গা কাফে, ধর্মশালা ( Norbulingka Cafe, Dharsmshala ) অবস্থিত রয়েছে ভারতের একেবারে উত্তর ভুখন্ন্ডে। জানা গিয়েছে, বিলাশবহুল এই রেস্টুরেন্টে কোনও রকম ভাবে ভারতীয়দের প্রবেশে অগ্রাধিকার নেই। এই রেস্টুরেন্টে শুধু মাত্র বিদেশী নাগরিকদের প্রবেশে অগ্রাধিকার দেওয়া হয়।

google-news-icon

লেটেস্ট খবর