fbpx

Highest earned movie: সিনেমার ইতিকথায় আজও জীবন্ত! ব্যবসায় শাহরুখ-সলমনকেও ছাপিয়ে আজও শীর্ষে এই ছবি

জয়িতা চৌধুরি,কলকাতাঃ কিছুদিন আগেই কার্যত সিনেদুনিয়ার ‘হট টপিক’ ছিল দক্ষিণী সিনেমা বনাম বলিউড সিনেমা ( South vs Bollywood cinema )। কে ভালো বা কে খারাপ তা নিয়ে দুই মহলেই সব নামজাদা নায়ক নায়িকাদের মন্ত্যব্য সৃষ্টি করছিল বিতর্কের। বলিউডের ( Bollywood ) সিনেমা মেকিং এবং গল্প নিয়েও প্রশ্ন তুলেছেন অনেক দক্ষিনী তারকাই ( tollywood )। তবে বলা বাহুল্য সাম্প্রতিক কালে সাউথ ইন্ডিয়ান ছবিগুলিই কিন্ত বাজার কাঁপাচ্ছে বক্স অফিসের।

এক্ষেত্রে নাম করা যায় বিবেক রঞ্জন অগ্নিহোত্রী ( Vivek Ranjan Agnihotri ) পরিচালিত হিন্দি ছবি ‘দ্য কাশ্মীর ফাইলস’ ( The Kashmir Files ) বা প্রশান্ত নীল ( Prasant Neel ) পরিচালিত কন্নড় ছবি ‘কেজিএফ চ্যাপ্টার 2’ ( KGF Chapter 2 ) থেকে শুরু করে কামাল হাসান ( Kamal Hasan ) অভিনীত ও লোকেশ কানারাজ ( Lokesh Kanaraj ) পরিচালিত ‘বিক্রম’ ( Vikram ) বক্স অফিস কাঁপিয়েছে সবাই।

jay santoshi ma 2

তবে বলিউডে এমন এক সিনেমা রয়েছে যার বক্সঅফিস রেকর্ড ( Box office record ) ভাঙতে পারেনি কোন বড় বাজেটের দক্ষিণী বা হিন্দি সিনেমা। জানেন কি? ১৯৭৫ সালের ১৫ই আগস্ট মুক্তি পাওয়া হিন্দি ছবি ‘জয় সন্তোষী মা’, ( Jay Santoshi Ma ) বলিউডের সর্বকালের শ্রেষ্ঠ ব্লকবাস্টার ( Hindi blockbuster hit movie )। সূত্রের খবর সেই একই দিনে মুক্তি পেয়েছিল অমিতাভ বচ্চন, ধর্মেন্দ্র, হেমা মালিনী এবং জয়া বচ্চন অভিনীত ‘শোলে’। তা সত্ত্বেও কঠিন প্রতিযোগিতা অতিক্রম করে ‘জয় সন্তোষী মা’-র বক্স অফিসে কালেকশন ঝড় তুলেছিল বলিমহলে।

বিজয় শর্মা পরিচালিত ‘জয় সন্তোষী মা’ ছবিটির বাজেট ছিল প্রায় 12 লক্ষ টাকা। সেখানে ছবিটি বক্স অফিসে প্রায় ২৫ কোটির ব্যবসা করেছে। যা আসলে নির্মাণের বাজেটের প্রায় ২০৮ গুণ। সম্ভবত ভারতীয় চলচ্চিত্রের ইতিহাসে কোনো ছবিই এত বড় রিটার্ন দেয়নি। কথিত আছে যেহেতু ছবিটি দেবদেবী বিষয়ক তাই লোকেরা তাদের জুতো খুলে সিনেমা হলের ভিতরে যেত। এমন পরিস্থিতিতে পাটনার এক ব্যক্তি সিনেমা হলের বাইরে চপ্পল রক্ষার জন্য একটি স্টল শুরু করেন।

jay santoshi ma

লোকজন আসত, জুতা-চপ্পল সেখানে রেখে যেত এবং যাওয়ার সময় সেই লোকটিকে চার আনা বা আট আনা পয়সা দিত। এভাবে সিনেমার পর্দায় আসার সময় ১ লাখ ৭০ হাজার টাকা আয় করেছিলেন এই ব্যক্তি। বিশেষ সূত্র মারফৎ জানা যায় ছবিটি মোট পঞ্চাশ সপ্তাহ প্রেক্ষাগৃহে চলেছিল। ছবিতে সন্তোষী মা ভুমিকায়ে অভিনয় করেছিলেন অনিতা গুহ ( Anita Guha )। এই চরিত্রে অভিনয় করে তিনি এতটাই জনপ্রিয়তা পান যে লোকেরা তার আশীর্বাদ পেতে তার বাড়িতে অবধি যেতে শুরু করেছিল।

google-news-icon

লেটেস্ট খবর