fbpx

Cleaning Mixer: উঠছে না কালো দাগ? এই ছোট্ট কাজ করলেই পরিস্কার হবে নোংরা মিক্সি

সময়কে সঙ্গে করে মানুষের জীবনে উত্থান ঘটেছে আধুনিকতার। মানুষ হয়ে উঠেছে আরও আধুনিক। আগেকার দিনে সংসারে ব্যবহৃত অধিকাংশ সামগ্রী যেন এখন রান্না ঘরের বাইরে। আধুনিকতার ছোঁয়ায় বদলেছে রান্নাঘরের রূপ। পুরানো হাতে চলা অধিকাংশ জিনিস এখন বাতিলের খাতায়। তার বদলে এসেছে নতুন নতুন সামগ্রী। মানষ ঝুঁকেছে আধুনিকতার দিকে। শিলনোড়া নয় তার পরিবর্তে শুরু হয়েছে মিক্সির ব্যবহার। গ্যাস নয়, এসেছে ইনডাকশন ওভেন। কিন্তু এই সবের হাত ধরেই যেন মানুষ দেখছে নতুন নতুন সমস্যা। 

আজকের দিনে দাঁড়িয়ে সব বাড়িতেই রয়েছে মিক্সির সুবিধা। অল্প ইলেকট্রিকে সব কিছুই নিমিষের মধ্যে বেটে কিংবা মিশ্রণ বানিয়ে দিতে পারে এই যন্ত্র। কিন্তু দৈনন্দিন ব্যবহারের জেরে এই মিক্সি হয়ে যায় প্রচন্ড নোংরা। দীর্ঘদিন ব্যবহার করতে থাকলে এই মিক্সির জারের নীচের দিকটা হয়ে ওঠে কালো। যা দেখে চিন্তায় পড়ে যায় বাড়ির মা-মাসিরা। কিছুতেই পরিস্কার করতে পারে না সেই জেদি দাগ। কিন্তু সেই সব এখন অতীত।  আজকের এই প্রতিবেদনেই মিলবে মিক্সির নোংরা তোলার সহজ উপায়। 

mixer

বেকিং সোডা: সহজে যে কোনও বাড়িতেই বেকিং সোডা মিলে যায়। এক-দু’চামচ বেকিং সোডা জলের সঙ্গে মিশিয়ে পেস্ট করে নিতে হবে। তারপর মিক্সির জমে থাকা ময়লার গায়ে সেই পেস্ট ঘষে ১৫-২০ মিনিট অপেক্ষা করলেই চাপ শেষ। 

ভিনিগার: বাড়িতে রান্নাবান্নার কাজে সবচেয়ে ব্যবহৃত একটি উপাদান। কিন্তু রান্নার এই উপাদানকে দিয়েই সহজে পরিস্কার হবে মিক্সির জার। প্রথমে একটি খালি স্প্রে-এর বোতল নিয়ে নিতে হবে। সেটার মধ্যে ভিনিগার ও গরম জল মিশিয়ে নিয়ে স্প্রে করুন । ১৫ মিনিট অপেক্ষা করুন আর তারপরেই দেখতে পাবেন জাদু। 

ব্লিচ: পরিস্কারের কাজ তো না হয় এসবেই মিটে যাবে। কিন্তু মিক্সি যার উপর গোটা পরিবারের প্রতিটি পেট নির্ভর। সেই যন্ত্রকে রাখতে হবে জীবাণুমুক্ত। যা হবে ব্লিচে। এই ব্লিচের ব্যবহার করার জন্য হাতে গ্লাভস পড়ে নিন। তারপর  একটি পাত্রের জলে ব্লিচ মিশিয়ে সেটিকে কাপড়ে ভিজিয়ে মিক্সি পরিস্কার করে নিন।

google-news-icon

লেটেস্ট খবর