fbpx

Doi chicken: স্বাদে একেবারে টক-ঝাল-মিষ্টি! রেস্তোরাঁর মতো বাড়িতেই নিমিষে বানিয়ে নিন দই চিকেন

চিকেন মানেই কারি অথবা কষা-খেতে খেতে ক্লান্ত হয়ে গেছেন। তবে এসব এখন অতীত! জিভের স্বাদ বদলাতে চান নতুন কিছু। কিন্তু স্বাদের জন্য স্বাস্থ্যকে ভুললে চলবে না। তাই স্বাস্থ্যের জন্য উপকারী আর স্বাদেও হতে হবে অতুলনীয়। সঙ্গে রান্নার উপকরণ থাকতে হবে সাধ্যের মধ্যে। কোথায় আছে এমন খাবার, আমরা দেব খোঁজ। দই গরম কালে স্বাস্থ্যের জন্য ভীষণ উপকারী। আর রান্নার স্বাদ বদলাতে দইয়ের জুরি নেই। আজই চলুন শিখে নিই ‘দই চিকেন’:
উপকরণ ৫০০গ্রাম চিকেন, ১০০ গ্রাম টক দই, ২ টো পেঁয়াজ কুচি, ১ চা চামচ আদা বাটা ও ১চামচ রসুন বাটা, ১/২ চা চামচ কাঁচ লঙ্কা বাটা, ১ টা টমেটো কুচি, পরিমাণ মত গোটা গরম মশলা- দারচিনি ,লবঙ্গ, এলাচ, গোলমরিচ, স্বাদ মতো নুন, চিনি, লঙ্কা গুড়ো প্রয়োজন মতো।

প্রথমে চিকেন ভালো করে ধুয়ে নুন টক দই দিয়ে ভালো করে মেখে রাখতে হবে ৩০ মিনিট। কড়াই গরম হলে তেল দিয়ে পরিমাণ মত দারচিনি ,লবঙ্গ, এলাচ, গোলমরিচ ফোড়ন দিতে হবে। পেঁয়াজ কুচি দিয়ে ভালো করে নেড়ে টমেটো কুচি দিয়ে ভালো করে ভেজে নিতে হবে। ২ থেকে ৩ মিনিট অপেক্ষা করে আদা বাটা রসুন বাটা দিয়ে, নুন, কাচা লঙ্কা বাটা দিয়ে ভালো করে নেড়ে টক দই ও চিনি লঙ্কা গুঁড়ো দিয়ে ভালো করে কষাতে হবে। এরপর চিকেন দিয়ে ভালো করে নেড়ে ঢেকে রাখতে হবে। ৫ মিনিট পরে ঢাকনা খুলে একটু নেড়ে ঢেকে রাখতে হবে। চিকেনের জল শুকিয়ে না যাওয়া পর্যন্ত নেড়ে যেতে হবে। কাঁচা লঙ্কা চেরা দিয়ে ডেকে রাখতে হবে। রান্নায় কোনো জল লাগবে না । চিকেন নরম হলে আবার ঢেকে রাখতে হবে। ৩ মিনিট পরে ঢাকনা খুলে অল্প একটু নেড়ে গরম মসলা গুঁড়া ছড়িয়ে দিয়ে গ্যাস অফ করে ঢাকা দিয়ে রাখলেই তৈরি দই চিকেন।এরপর একটা পাত্রে নামিয়ে গরম গরম পরিবেশন করতে হবে ভাত, রুটি,নান বা পরোটার সঙ্গে।

google-news-icon

লেটেস্ট খবর