fbpx

Nolen Gurer Ice Cream: ভ্যাপসা গরমে বাজেট টাইট? বাড়িতে নিমিষেই বানিয়ে নিন নলেন গুড়ের আইসক্রিম

ভোরের প্রথম আলো কারই না ভালো লাগে? ঘুম ভাঙলেও সেই আলোর মধ্যে যে একটা মিষ্টি ভাব আছে তা চিরসত্য। কিন্তু বেলা বাড়তেই যত রাজ্যের সমস্য। চাঁদি ফাটা রোদে একেবারে নাজেহাল হয়ে পড়ে সাধারণ মানুষ। মন চায় ঠান্ডার (Cold) দিকে। কোল্ড ড্রিংকস, আইসক্রিম এই সকল মন যেন ছুটে ছুটে যায় সাধারণের। 

কিন্তু প্রতিদিন এই আইসক্রিম (Ice Cream) কেনা ছাপোষা বাঙালি পরিবারের কাছে বিরাট বিলাসিতা। এদিকে, মন যেন মানে না। পৃথিবীর যেকোনও সুস্বাদু খাদ্যের দিকেই বাঙালি (Bengali Recipe) মন ছুটে যায়। আর এই খাদ্য যখন আইসক্রিম হয়, তখন তো কোনও কথাই হবে না। কিন্তু প্রতিদিন নামীদামি এই খাদ্য কেনা সম্ভব নয়। সুতরাং, বাড়িতেই তৈরি করতে হবে দহনজালা মেটানোর এই পদ। আর আইসক্রিম যখন নলেন গুড়ের স্বাদের হবে, তখন তো আর কোনও কথাই হবে না। ভ্যাপসা গরমেই বাড়িতে কম খরচে বানিয়ে নিন নলেন গুড়ের আইসক্রিম (Nolen Gurer Ice Cream)। 

ice cream1

উপকরণ:

আইসক্রিম বানানোর জন্য প্রয়োজনীয় পদগুলি হল, ৫০০ মিলি লিটার দুধ, ১/২ কাপ নলেন গুড়, ১/৫ কাপ উইপ ক্রিম, ৫ টি কাজুবাদাম, ৫ টি পেস্তাবাদাম, ৫ টি আলমণ্ড

ice cream.2jpg

পদ্ধতি: 

  • দুধ খুব ভালো করে জাল দিয়ে অর্ধেক করে নিতে হবে এবার এর মধ্যে অল্প অল্প করে নলেন গুড় মিশিয়ে নিতে হবে আর ক্রমাগত নাড়াচাড়া করতে হবে, পুরো গুড় মেশানো হয়ে গেলে ভালো করে ফুটে ওঠা অবধি অপেক্ষা করতে হবে। এবার গ্যাস বন্ধ করে, নলেন গুড় মেশানো দুধ ঠাণ্ডা করে নিতে হবে।
  • এরপর একটি বাটিতে দেড় কাপ ক্রিম নিয়ে ভালো করে ফেটিয়ে আইস্ক্রিমের বেস তৈরি করে নিতে হবে। তারপর এই ক্রিমের মধ্যে নলেন গুড় মেশানো ঠান্ডা দুধ ঢেলে ভালো করে মিশিয়ে নিন। 
  • এরপর এই ঘন মিশ্রণটির মধ্যে বাদামের টুকরো ভেঙে ভেঙে দিয়ে দিতে হবে। তারপর যে পাত্রে আইস্ক্রিমেটি জমাবেন তাতে মিশ্রণটি ঢেলে ভালো করে টেপ লাগিয়ে এয়ার ফ্রি করে নিন।
  • তারপর ৮ থেকে ৯ ঘন্টা ডিপ ফ্রিজে ঢুকিয়ে রেখে দিলেই তৈরি হয়ে যাবে নলেন গুড়ের সুস্বাদু আইসক্রিম।

google-news-icon

লেটেস্ট খবর