fbpx

Hilsa fish: এ রাজ্যেও কি চালানি ইলিশে বিষ? কি করে চিনবেন? রইল বিস্তারিত

জয়িতা চৌধুরি, কলকাতাঃ কথায় আছে মাছে ভাতে বাঙালি! বাংলার ঘরে ঘরে মাছের কদর বহু যুগ ধরে। দুপুরে খাওয়ার পাতে মাছ না হলে বাঙালিদের মধ্যাহ্নভোজ যেন সম্পূর্ণতা পায় না। তার উপর পাতে ইলিশ থাকলে তো কথাই নেই! বাংলা ছাড়াও ভারতের উপকূলবর্তী রাজ্যগুলিতে মাছ খাওয়ার চল রয়েছে। বর্ষাকালে তাই এই রুপোলী শস্যের উপাচার চলে বেশ কয়েকমাস ধরে। কিন্তু এই রুপোলী শস্যতে যদি পাওয়া বিষ!

খাদ্যদ্রব্যে ভেজাল মেশানো আজ আর কারোর অজানা নয়। দিনের পর দিন বরফে মাছ রেখে চড়া দামে বিক্রির পাশাপাশি এবার ফর্মালিনযুক্ত মাছও নাকি রমরমিয়ে বিক্রি হচ্ছে বাজারে। সম্প্রতি কেরলের স্বাস্থ্য দপ্তর কোল্লাম জেলার আরায়াকভু চেকপোস্টে প্রায় ১০,০০০ কেজি ফর্মালিন যুক্ত মাছ বাজেয়াপ্ত করা রয়েছে। এই রাসায়নিক সাধারণত, মৃতদেহ সংরক্ষণ করতে ব্যবহৃত হয়। ‘অপারেশন সাগর রানি’ শুরুর পর ফর্মালিন দেওয়া ৭ হাজার কেজি চিংড়ি মাছ, ২৬০০ কেজি ইলিশসহ মোট ২১,৬০০ কেজি নানান প্রজাতির মাছ বাজেয়াপ্ত করেছে প্রশাসন। শুধু তাই নয়, নাগাল্যান্ড ফর্মালিন যুক্ত মাছ বিক্রি নিষিদ্ধ করার পর জেলা প্রশাসন কোহিমা থেকে প্রায় ১০ লক্ষ টাকা মূল্যের ফর্মালিন বোঝাই গাড়ী উদ্ধার করেছে। এখন প্রশ্ন হল কি এই ফর্মালিন?

fish 1
ফর্মালিন হল একপ্রকার বিষাক্ত রাসায়নিক যা সাধারণত পচনরোধ করতে ব্যবহৃত হয়। মর্গে মৃতদেহের অঙ্গের পচন রোধ করতে এটি ব্যবহার করা হয়। এটি একটি বর্ণহীন দাহ্য রাসায়নিক যা কাঠের পণ্য ও কাপড় তৈরিতে কাজে লাগে। ছাড়ারাও ছত্রাকনাশক ও জীবাণুনাশক হিসেবেও ফর্মালিন ব্যবহৃত হয়।

fish 2

এই রাসায়নিক অল্প ব্যবহার করলেই চোখে জলভাব বেড়ে যায়, কাশি, শ্বাসকষ্ট, বমি বমি ভাব, ত্বকে জ্বালা অনুভূত হয়। এছাড়া এই রাসায়নি দীর্ঘ সময় যাবৎ শরীরে প্রবেশ করলে ব্লাড ক্যানসারসহ অন্যান্য রোগ বাসা বাঁধে। ফর্মালিন মানুষের শ্লেষ্মা ঝিল্লী বা মিউকাস মেমব্রেনের সংস্পর্শে এলে গলা ও শ্বাসনালীতে জ্বালা অনুভূত হয়, যার জেরে গলা ব্যথা, নিউমোনিয়া ও ব্রঙ্কাইটিসের মতো সমস্যা দেখা দেয়। এছাড়াও পেটে ব্যথা, কিডনি –লিভারের সমস্যা দেখা দিতে পারে। এমন কি কোনো ব্যক্তি কোমাতেও চলে যেতে পারেন।

এবার প্রশ্ন হল ফর্মালিন যুক্ত মাছ কিভাবে শনাক্ত করবেন? আপাত দৃষ্টিতে লক্ষ্য করলে দেখা যায় ফর্মালিনযুক্ত মাছে মাছি বসে না। তাছাড়াও ফর্মালিনযুক্ত মাছ সাধারণ মাছের তুলনায় একটু শক্ত হয়। তবে নিতান্তই যদি না বোঝা যায় তবে ফর্মালিনযুক্ত মাছ ভাল করে ধুয়ে ব্যবহার করতেই পারেন। বাজার থেকে কিনে আনার পর ১০ থেকে ১৫ মিনিট কলের জলে মাছ ধুয়ে নিয়ে রান্না করলে ফর্মালিন থেকে রেহাই পাওয়া সম্ভব।

google-news-icon

লেটেস্ট খবর