fbpx

Aamsatwo Paneer Paturi: পাতুরি খেতে মন চায়? শনিবারের নিরামিষ বাজারে আপনার মুখের স্বাদ বদলাবে আমসত্ত্ব পনির পাতুরি

অহেলিকা দও, কলকাতা : শনিবার আসলেই অনেকের বাড়িতে নিরামিষ রান্নার চল থাকে। তবে সেই ডাল, আলু ভাজা,শুক্ত! নিরামিষের দিনে মুখে আলাদা স্বাদ আনার জন্য অনেকে আবার এর পাশাপাশি পনির রান্না করে থাকেন। তবে সেই তো একঘেয়ে পনির! পনিরে আলাদা ভ্যারাইটি আনতে চান? তবে অবশ্যই খেয়ে দেখুন চটপট আমসত্ত্ব পনির পাতুরি। নামটা শুনলেই কেমন ভেটকি মাছের কথা মনে পড়ে গেল তাই না? না না এটা তো নিরামিষ। তবে এরও স্বাদ ভেটকি মাছের থেকে কম কিছু নয়। তাই নিরামিষের দিনে মুখে আলাদা স্বাদ পেতে চটপট বানিয়ে ফেলুন আমসত্ত্ব পনির পাতুরি ( Aamsatwo Paneer Paturi )।

Aamsatwo Paneer Paturi

উপকরণ: ২oo গ্রাম পনির, ৫- ৬ টুকরো আমসত্ত্ব, স্বাদ অনুযায়ী নুন, ২ চা চামচ পোস্ত বাটা, ১ চা চামচ সাদা সর্ষে বাটা, ১ চা চামচ কারিপাতা বাটা, ২ চা চামচ ধনেপাতা ব্যাটা, ১/৩ চা চামচ হলুদ গুঁড়ো, ১ চা চামচ সর্ষে তেল, ৩ টে কাঁচা লঙ্কা চেরা, ১/২চা চামচ কাঁচা লঙ্কা বাটা, ১চা চামচ গন্ধরাজ লেবু এর রস, ১/৩ চা চামচ ভাজা জিরে গুঁড়ো

Aamsatwo Paneer Paturi

আমসত্ত্ব পনির পাতুরি বানানোর ধাপ:

প্রথমে পনির গুলো লম্বা কিন্তু ছোটো করে কেটে নুন গরম জলে একটু ধুয়ে নিতে হবে। এরপর, আমসত্ত্ব গুলো পনির মত লম্বা কিন্তু পাতলা করে কেটে নিতে হবে। এবার একটা পাত্রে পনির ও সব উপকরণ একসঙ্গে মিশিয়ে ভালো করে ম্যারিনেট করে রাখতে হবে ১৫ মিনিট। এবার কলা পাতা গুলো ভালো করে কেটে গ্যাসে হালকা সে কে তেল মাখিয়ে রাখতে হবে। এবার পনির গুলো মাঝখানে হালকা করে চিরে নিতে হবে, যাতে আমসত্ত্ব গুলো ভেতরে পুর ভরে নিতে পারে যায়। পনিরের ভেতরে আমসত্ত্ব পুর ভরে দিয়ে মসলা ভেতরে ওপরে ভালো করে দিয়েও একটা কাচা লঙ্কা চেরা দিয়ে কলা পাতা গুলো মুড়ে নিতে হবে। এভাবে সব গুলো তৈরী করে নিতে হবে।

এরপর, গ্যাস জ্বালিয়ে তার উপর একটা প্যান বসাতে হবে। প্যানটি গরম হলে হালকা তেল ব্রাশ করে পাতুরি দিয়ে ৮ থেকে ৯ মিনিট ভালো করে এ পিঠ ও পিঠ ভেজে নিতে হবে। ভাজা হলে একটা প্লেটে সাজিয়ে গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করূন আমসত্ত্ব পনির পাতুরি।

google-news-icon

লেটেস্ট খবর