fbpx

Labra Recipe: সাবেকি পদেই পাবেন তৃপ্তি , যদি পাতে পড়ে ভোগের লাবড়া, রইল জিভে জল আনা এই রেসিপি

পোলাও হোক কিংবা খিচুড়ি, পাতে সাবেকি ভোগের লাবড়া পড়লে খুশিতে নেচে উঠবে আপনার মন।

বাংলার একটি ঐতিহ্যবাহী পদ হল লাবড়া ( Labra Recipe ) । যেকোনও উৎসবেই ভোগের সঙ্গে বানানো হয় এই পদ। আপনাদের মধ্যে অনেকেই এই পদকে পাঁচমিশালী তরকারি হিসেবেও চিনে থাকবেন। প্রতিটি বাঙালি গৃহস্থ বাড়িতেই লাবড়া তৈরীর পদ্ধতি প্রায় একই রকম হয়, ব্যতিক্রম কেবল হয় সবজি বাছাইয়ে। এর কারণ অবশ্য মানুষের রুচি। তবে যে সবজি ব্যবহার করা হোক না কেন, খেতে কিন্তু বেশ সুস্বাদু হয় এই লাবড়া।

পূজো পার্বণে ভোগের পোলাও হোক কিংবা খিচুড়ি সবকিছুর সঙ্গেই লাবড়া ( Labra Recipe ) যেন ম্যান্ডাটরি। তাহলে আর দেরি না করেই ঝটপট শিখে নিন ভোগের লাবড়া বানানোর পদ্ধতি।

উপকরণ

২টি আলু, ১টি মুলো, ৪টি বরবটি, ১টি চিচিঙ্গা, ১০০ গ্রাম মিষ্টি কুমড়ো, ৪টি আলু, ৪টি কাঁচা লঙ্কা, ১ চা চামচ শুকনো লঙ্কার গুঁড়ো, ১/২ চা চামচ হলুদ গুঁড়ো, ১/২ চা চামচ ধনে গুঁড়ো, ১/৪ চা চামচ পাঁচফোড়ন, ১ টেবিল চামচ আদা বাটা, ২ টেবিল চামচ তেল, ১ টেবিল চামচ ঘি, স্বাদমতো নুন

লাবড়া প্রস্তুত করার পদ্ধতি

img 20220916 215739

সকল উপকরণ হাতের কাছে গোছানো হয়ে গেলে এবার লাবড়া ( Labra Recipe ) বানানো শুরু করে ফেলুন। এই সাবেকি পদ বানাতে প্রথমে সব সবজিগুলি গোটা গোটা করে কেটে নিতে হবে। এবার একটি পাত্র অথবা কড়াইতে জল গরম করে সব সবজিগুলি দিয়ে কম আঁচে ভাপিয়ে নিতে হবে। এরপর কড়াইতে তেল গরম করে একে একে আদাবাটা, ধনেগুঁড়ো, লঙ্কাগুঁড়ো, হলুদগুঁড়ো, কাঁচা লঙ্কা ও নুন দিয়ে কষাতে হবে। মশলা থেকে তেল ছাড়তে শুরু করলে ভাপিয়ে রাখা সবজিগুলি এর মধ্যে দিয়ে ভাল করে নেড়েচেড়ে নিতে হবে। এরপর ঢাকা দিয়ে সেদ্ধ হওয়া পর্যন্ত রান্না করতে হবে। মাঝে সামান্য পরিমাণে জল যোগ করা যেতে পারে। হয়ে গেলে ঢাকনা সরিয়ে আর একবার ভাল করে নেড়ে নিতে হবে। এরপর অপর একটি পাত্রে ঘি গরম করে তার মধ্যে পাঁচফোড়ন দিয়ে একটু নেড়েচেড়ে কড়াইয়ের সবজির মধ্যে ঢেলে দিয়ে সবকিছু একসঙ্গে মিশিয়ে নিতে হবে। তাহলেই তৈরি হয়ে যাবে সুস্বাদু, সুগন্ধে ভরপুর ভোগের লাবড়া ( Labra Recipe ) ।

google-news-icon

লেটেস্ট খবর