fbpx

Chicken chaap recipe: রেস্তোরাঁয় গিয়ে আর লাইন নয়, রাজকীয় চিকেন চাপের স্বাদ পাবেন এবার বাড়িতেই

মানব শরীরে প্রোটিনের একটি বড় উৎস হিসেবে কাজ করে মুরগির মাংস বা চিকেন ( chicken ) । চিকেন পছন্দ করে না এমন মানুষ প্রায় নেই বললেই চলে। কমপক্ষে সপ্তাহে একদিন প্রায় সকল বাড়িতেই মুরগির মাংস আনা হয়। আর মুরগির মাংসের সকল রেসিপি আমাদের ভাল লাগে। আর যদি তা হয় চিকেন চাপ ( chicken chaap ) , তবে তো কোনও কথাই নেই। নিমেষেই চেটেপুটে সাফ হয়ে যায় প্লেট। চিকেন চাপ এমনই একটি রেসিপি যা ফ্রাইড রাইস, বিরিয়ানি সব কিছুর সঙ্গেই খেতে ভাল লাগে। তবে সবসময় বাইরের রেস্তোরাঁ থেকে চিকেন চাপ খাওয়া সম্ভব হয়ে ওঠে না। তবে কি চিকেন চাপ খাওয়াই বন্ধ হয়ে যাবে! একেবারেই নয়। এখন আপনি রেস্তোরাঁর মত চিকেন চাপ নিমেষেই বানিয়ে ফেলতে পারবেন বাড়িতে।

উপকরণ

৫০০ গ্রাম চিকেন, ১টা পেঁয়াজ, ১চা চামচ আদা বাটা, ১চা চামচ রসুন বাটা, ১/৪ কাপ কাজুবাদাম এবং চারমগজ, ১/৪ কাপ টকদই, ২ টেবিল চামচ বেসন, ১/৪ কাপ কেশর ভেজানো দুধ, ২ ফোঁটা মিষ্টি আতর,১/২ চা চামচ কেওড়া জল, ১ টেবিল চামচ চাপের মশলা, পরিমাণ মত তেল এবং ঘি, স্বাদ মত নুন

img 20220726 211340

চিকেন চাপ বানানোর পদ্ধতি

চিকেন চাপ ( chicken chaap ) বানাতে প্রথমেই মাংস ভাল করে ধুয়ে তাতে নুন মাখিয়ে নিতে হবে। এরপর একটি মিক্সারে কেশর এবং আতর বাদে বাকি উপকরণগুলো একসঙ্গে মিশিয়ে পেস্ট করে নিতে হবে। এরপর আগে থেকেই নুন মাখানো চিকেনে এই পেস্ট ভাল করে লাগিয়ে ৪-৫ ঘণ্টা রেখে দিতে হবে যাতে মাংসের সঙ্গে ভাল করে সেই পেস্টটি মিশে যায়। এরপর একটি কড়াইয়ে ঘি গরম করে তাতে আস্তে আস্তে আগে থেকে ম্যারিনেট করা চিকেন দিয়ে অল্প আঁচে ভাল করে ভাজতে থাকুন। মাংসের রং হালকা বাদামি হয়ে গেলে তার মধ্যে ম্যারিনেশন মশলা দিয়ে কম আঁচে রান্না করুন। এরপর চিকেন সিদ্ধ হয়ে গেলেই তার মধ্যে একে একে কেশর ভেজানো দুধ, কেওড়া জল মিশিয়ে ঢাকা দিয়ে ৫ মিনিট রান্না করুন। ব্যাস রেস্টুরেন্টের মত চিকেন চাপ ( chicken chaap ) তৈরি বাড়িতেই। এরপর বিরিয়ানি, ফ্রাইড রাইস যেকোন কিছুর সঙ্গে গরম গরম পরিবেশন করুন এই চিকেন চাপ।

google-news-icon

লেটেস্ট খবর