fbpx

Chicken Paturi: চিকেন কারি এখন অতীত! স্বাদের দুনিয়ায় বদল আনতে বানিয়ে ফেলুন চিকেন পাতুরি, রইল রেসিপি

ইলিশ অথবা চিংড়ি মাছের পাতুরি তো সকলের খাওয়া হয়ে গিয়েছে, কিন্তু কখনও কি খেয়ে দেখেছেন মাংসের পাতুরি?

চিকেন বলতে প্রথমেই আমাদের মাথায় আসে মাংসের পাতলা ঝোল, চিকেন কাবাব ইত্যাদি পদের কথা। প্রায় বাড়িতেই চিকেন কারি বেশিরভাগ সময় রান্না হয়ে থাকে। অপরদিকে, চিকেন কাবাব প্রস্তুত করতে লাগে অনেক উপকরণ। তাই সচরাচর এই পদ বাড়িতে রান্না হয় না।

কিন্তু একঘেয়ে চিকেন কারি খেয়ে বিরক্ত লাগতেই পারে। আর এ কারণেই নতুন নতুন পদ বাড়িতে বানানো উচিত। কিন্তু কম উপকরণে কম সময়ে সুস্বাদু এমন কোন চিকেন পদ থাকতে পারে, এই চিন্তাই করছেন তাই তো? এই ধরনের পদ রয়েছে। বাড়িতে সহজেই বানিয়ে ফেলতে পারেন চিকেন পাতুরি ( Chicken Paturi ) । খুবই সামান্য উপকরণে তৈরি এই পদ খেলে অন্যান্য খাবারের কথা ভুলে যাবেন আপনি।

উপকরণ
৫০০ গ্রাম বোনলেস চিকেন, ১ চা চামচ রসুন বাটা, ১ চা চামচ কাঁচা লঙ্কা বাটা, ১ চা চামচ পাতি লেবুর রস, ১ চা চামচ গরম মশলা গুঁড়ো, ১ চা চামচ চিকেন মশলা, ১ চা চামচ হলুদ গুঁড়ো, ১ কাপ পিয়াঁজ কুচি, পরিমাণ মতো তেল, স্বাদ মতো নুন

চিকেন পাতুরি তৈরির পদ্ধতি

img 20220922 221528

প্রথমে চিকেনগুলি ভাল করে ধুয়ে জল ঝরিয়ে নিতে হবে। এরপর একটি পাত্রে সেই চিকেনগুলি নিয়ে এক এক করে রসুন বাটা, কাঁচা লঙ্কা বাটা, নুন, গরম মশলা গুঁড়ো, চিকেন মশলা, হলুদ গুঁড়ো এবং লেবুর রস মাখিয়ে ম্যারিনেট করে রাখতে হবে। এবার একটি কড়াইতে তেল গরম করে তার মধ্যে পেঁয়াজ কুচি দিয়ে হালকা বাদামি করে ভেজে নিতে হবে। এরই মধ্যে যোগ করতে হবে ম্যারিনেট করা চিকেনগুলি। এরপর কিছুক্ষণ নাড়াচাড়া করে মাংসটি ভালভাবে কষিয়ে নিতে হবে। পরের ধাপে, কচুপাতা অথবা কলাপাতায় মাংসগুলি মুড়ে বেঁধে নিতে হবে। এবার আলাদা একটি কড়াইতে ভাল করে তেল মাখিয়ে পাতায় মোড়ানো মাংসগুলি বসিয়ে দিয়ে কম আঁচে রান্না করতে হবে। এইভাবে ৩০ মিনিট রান্না করলেই প্রস্তুত হয়ে যাবে চিকেন পাতুরি।

google-news-icon

লেটেস্ট খবর