fbpx
Monday, September 26, 2022

Doi Chingri: দইয়ে চিংড়িতে মিলেমিশে জমবে ছুটির দুপুর! মাখো মাখো পদ খেয়ে স্বাদের জোয়ারে গা ভাসাবেন আপনিও

ছুটির দিনে চিংড়ি মাছেই মজবে মন, ঝটপট বানিয়ে ফেলুন সুস্বাদু দই চিংড়ি।

মাছের মধ্যে বাঙালির সবসময়ের প্রিয় দুটি মাছ হল চিংড়ি এবং ইলিশ। এপার বাংলা হোক কিংবা ওপার বাংলা, চিংড়ি এবং ইলিশের মধ্যে কোনটি শ্রেয়, তা নিয়ে বাঙালির বিতর্ক থেকেই গিয়েছে। কিন্তু শত বিতর্কের মাঝেও কিন্তু বাঙালির মনের মধ্যে জায়গা করে নিয়েছে এই দুই মাছ।

চিংড়ি মাছের মধ্যে সচরাচর মানুষ চিংড়ি ভাপা এবং চিংড়ির মালাইকারি বেশি খেয়ে থাকেন। কিন্তু কখনও কি খেয়ে দেখেছেন দই চিংড়ি ( Doi Chingri ) ? বর্ষার এই সময় গরম গরম দই চিংড়ি নিঃসন্দেহে আপনার দুপুরের ভোজনে এনে দেবে নতুন স্বাদের চমক। তাহলে আর সময় ব্যয় না করেই শিখে নিন এই রেসিপি।

উপকরণ
৭ টি গলদা চিংড়ি, ১ টেবিল চামচ পোস্ত, ১ টেবিল চামচ চার মগজ, ১ টেবিল চামচ কাজু, ৪টি কাঁচা লঙ্কা, ১/২ কাপ টক দই, সাদা তেল, গোটা গরম মশলা, পিয়াঁজ কুচি, ১/২ চামচ রসুন বাটা, ১/২ চামচ আদা বাটা, ১/২ চা চামচ ধনে গুঁড়ো, ১/৪ চা চামচ শুকনো লঙ্কা গুঁড়ো, ১/২ চা চামচ গরম মশলা গুঁড়ো, ১/২ চা চামচ ঘি, গোটা কাঁচা লঙ্কা, স্বাদ মতো নুন এবং চিনি

দই চিংড়ি তৈরির পদ্ধতি

img 20220917 222337

দই চিংড়ি ( Doi Chingri ) তৈরি করতে প্রথমে বড় বড় মাপের গলদা চিংড়ি নিয়ে সেগুলিকে ভাল করে পরিষ্কার করে নিতে হবে। এরপর একটি স্পেশাল পেস্ট বানিয়ে নিতে হবে। একটি মিক্সিতে একে একে পোস্ত, চারমগজ, কাজুবাদাম এবং কাঁচা লঙ্কা দিয়ে ভাল করে পেস্ট বানিয়ে নিতে হবে। এরপর একটি কড়াইতে তেল গরম করে তার মধ্যে চিংড়ি মাছগুলি দিয়ে হালকা করে ভেজে তুলে নিতে হবে। বেশি কড়া করে ভাজার কোন প্রয়োজন নেই। কেননা তাহলে স্বাদ চলে যেতে পারে। চিংড়ি মাছগুলি তুলে রেখে ওই তেলেই গোটা গরম মশলা ফোড়ন দিয়ে তার মধ্যে পিঁয়াজ কুচি দিয়ে নেড়েচেড়ে নিতে হবে। পিয়াজ একটু নরম হয়ে এলে তার মধ্যে রসুন বাটা এবং আদা বাটা দিয়ে কষিয়ে নিতে হবে। এরপর এর মধ্যে যোগ করতে হবে চারমগজ কাজুবাদামের পেস্ট। সবকিছু একসঙ্গে ভালো করে নেড়েচেড়ে এর মধ্যে যোগ করে দিন টক দই, সঙ্গে সামান্য ধনে গুঁড়ো এবং শুকনো লঙ্কা গুঁড়ো। গ্রেভি যখন ঠিক ঘনত্বে চলে আসবে তখন তার মধ্যে যোগ করে দিতে হবে চিংড়ি মাছগুলি। এরপর ঢাকা দিয়ে পাঁচ মিনিট রান্না করার পর গরম জল ঢেলে সবকিছু একসঙ্গে ভাল করে নাড়তে হবে। হয়ে এলে অবশেষে গরম মশলা গুঁড়ো এবং সুগন্ধের জন্য ঘি যোগ করে দিতে হবে। এবার গরম গরম পরিবেশন করুন এই পদ।

google-news-icon

লেটেস্ট খবর