fbpx

Chicken white stew: পুষ্টিকর সবজিতে ভরপুর চিকেন হোয়াইট স্টু! এক বাটি খেলেই গোটা দিন মিলবে এনার্জি

প্রতিদিন সকালে আমাদের থাকে স্কুল, কলেজ, অফিসে যাওয়ার ব্যস্ততা। এই ব্যস্ততার মাঝে সকালের জলখাবার হিসেবে কি খাওয়া যায়, তা নিয়ে মাথায় ভাঁজ পড়ে অনেকেরই। পড়াশুনো হোক কিংবা কর্মক্ষেত্র, গোটা দিন টিকে থাকতে হলে রোজ সকালে সঠিক এবং পুষ্টিকর জল খাবারের ভীষণ প্রয়োজন। রোজ এমন জলখাবার খেতে হবে যার মধ্যে প্রোটিন এবং ভিটামিন ভরপুর থাকবে।

চিকেন ( chicken) প্রোটিনের একটি ভীষণ ভাল উৎস। সঙ্গে চিকেনে ফ্যাটের পরিমাণ কম, তাই তা সাস্থ্যের পক্ষেও খুবই ভাল। রোজ সকালের জল খাবারের মধ্যে যদি চিকেন যোগ করা যায়, তবে মন্দ হয় না। প্রাতঃরাশের জন্য চিকেন দিয়ে সহজেই বানিয়ে ফেলতে পারেন চিকেন হোয়াইট স্টু ( chicken white stew ) । এই স্টু যেমন পুষ্টিকর, তেমনই খেতেও সুস্বাদু। তাহলে আর দেরি না করে শিখে নিন এই রেসিপি।

উপকরণ

৬০০ গ্রাম চিকেন, গরম মশলা গুঁড়ো, ৮-১০ টি রসুনের কোয়া, মাখন, ২ টি তেজ পাতা, ১ টেবিল চামচ আদা কুচি, ২ টি মাঝারি সাইজের পিয়াঁজ কুচি, ছোট ছোট করে কাটা গাজর, আলু এবং পেঁপে, ১/২ চা চামচ সাদা গোলমরিচ গুঁড়ো, ১ টেবিল চামচ ময়দা, ১ কাপ দুধ, স্বাদ মতো নুন

চিকেন হোয়াইট স্টু বানানোর পদ্ধতি

img 20220804 214844

চিকেন হোয়াইট স্টু ( chicken white stew ) বানাতে প্রথমে চিকেনগুলি মাঝারি সাইজে কেটে ভাল করে ধুয়ে নিতে হবে। এরপর একটি বড় পাত্রে চিকেনগুলি সিদ্ধ হওয়ার জন্য বসাতে হবে। কিছুক্ষণ পর চিকেন সামান্য সিদ্ধ হলেই চিকেন এবং সিদ্ধ করা জল বা স্টক আলাদা করে রাখতে হবে। এরপর রসুন এবং থেঁতো করে নিতে হবে। এরপর একটি বড় পাত্রে ১.৫ লিটার জল ঢেলে তার মধ্যে প্রথমে চিকেন বোন, আদা, তেজ পাতা দিয়ে ২০-৩০ মিনিট ফোটাতে হবে। পরে ঢাকনা সরিয়ে আলু, গাজর এবং পিয়াঁজ দিয়ে ১০ মিনিট রান্না করতে হবে। এরপর তার মধ্যে দিতে হবে চিকেন এবং পেঁপে। এবার সবকিছুকে আবার ১০ মিনিটের জন্য রান্না করুন। রান্না হয়ে গেলে চিকেন, সবজি, এবং স্টক আলাদা করে রাখতে হবে। এরপর একটি পাত্রে ২ টেবিল চামচ মাখন গরম করে তার মধ্যে অল্প সিদ্ধ করা পিয়াঁজ বাটা, ১/২ চা চামচ সাদা গোলমরিচ গুঁড়ো দিয়ে ভাল করে নাড়তে হবে। খেয়াল রাখতে হবে যাতে পেঁয়াজ পাত্রের সঙ্গে লেগে না যায়। এরপর তার মধ্যে চিকেন স্টক দিয়ে দিতে হবে। এবার হোয়াইট সস বানানোর পালা। একটি পাত্রে ময়দা নিয়ে তার মধ্যে অল্প অল্প করে দুধ ঢেলে একটি মিশ্রণ বানাতে থাকুন। হোয়াইট সস তৈরি হয়ে গেলে তা ধীরে ধীরে চিকেন স্টকের মধ্যে মেশাতে থাকুন। এরপর সেটি ঘন হয়ে আসলে তার মধ্যে চিকেন, সবজিগুলি দিয়ে দিন। তৈরি চিকেন হোয়াইট স্টু ( chicken white stew ) । এরপর গরম গরম পরিবেশন করে ফেলুন।

 

google-news-icon

লেটেস্ট খবর