fbpx

Jhal Sooji: সকালে চাই কিছু হালকা এবং স্বাস্থ্যকর? সহজেই বানিয়ে ফেলতে পারেন ঝাল সুজি, রইল রেসিপি

মিষ্টি সুজি তো সকলেই কম বেশি খেয়েছেন, কিন্তু কখনও কি খেয়ে দেখেছেন ঝাল সুজি? না খেয়ে থাকলে আজই বানিয়ে ফেলুন।

  1. সুজি খুবই পুষ্টিকর একটি খাবার। নিরামিষের দিনগুলিতে অনেক মানুষ এমন রয়েছেন যারা সুজি দিয়ে তৈরি বিভিন্ন রেসিপি খেয়েই পেট ভরেন। সুজিতে রয়েছে ভরপুর মাত্রায় পুষ্টি মৌল, যা স্বাস্থ্যের পক্ষে খুবই উপকারী।

সুজি বলতে সাধারণত আমরা মিষ্টি সুজির কথাই জানি। দুধ, কাজু, কিশমিশ দিয়ে তৈরি মিষ্টি সুজিই সাধারণত প্রকৃতি বাঙালি বাড়িতে বানানো হয়ে থাকে। কিন্তু কখনও কি খেয়ে দেখেছেন ঝাল সুজি ( Jhal Sooji ) ? ঝাল সুজি গোটা দেশ জুড়েই বিভিন্ন নামে বিখ্যাত। বাংলার বাইরে সাধারণত এটি উপমা নামেই বেশি পরিচিত আর বাংলাতে তা পরিচিত ঝাল সুজি নামে। তাহলে আর দেরি না করে ঝটপট বানিয়ে ফেলুন এই রেসিপি।

উপকরণ
২০০ গ্রাম সুজি, সাদা তেল, ১ টেবিল চামচ ঘি, ১ টি শুকনো লঙ্কা, ১ টি তেজ পাতা, ২ টি ছোট এলাচ, ১ টি দারচিনি, ১/২ চা চামচ গোটা জিরে, ৫০ গ্রাম আলু, ২৫ গ্রাম গাজর, ৪০ গ্রাম ফুলকপি, ৬০ গ্রাম পিয়াঁজ, ২০ গ্রাম কাজু বাদাম, ১/৪ চা চামচ হলুদ গুঁড়ো, ১ চা চামচ আদা কুচি, ১/২ চা চামচ রসুন কুচি, ২০ গ্রাম কিশমিশ, ৩ টি কাঁচা লঙ্কা, স্বাদ মতো নুন এবং চিনি

ঝাল সুজি বানানোর পদ্ধতি

img 20220914 221703

ঝাল সুজি বানাতে প্রথমে সব সবজিগুলি ধুয়ে ভাল করে কেটে নিতে হবে। এরপর সুজি ফ্রাইং প্যানে ৬ মিনিট ড্রাই রোস্ট করে নিতে হবে। সুন্দর গন্ধ বেরোতে শুরু করলে গ্যাস বন্ধ করে একপাশে সুজি রেখে দিতে হবে। এবার কড়াইতে তেল এবং ঘি গরম করে শুকনো লঙ্কা, তেজ পাতা, এলাচ, দারচিনি এবং জিরে ফোঁড়ন দিতে হবে। এরপর সুগন্ধের জন্য কারি পাতা দিয়ে দিন। এবার এক এক করে আলু, গাজর, ফুলকপি এবং অবশেষে পেঁয়াজ দিয়ে নির্দিষ্ট সময়ের জন্য ভেজে নিতে হবে। এরপর কাজুবাদাম এবং কাঁচা লঙ্কা দিয়ে ভাল করে নেড়েচেড়ে নিতে হবে। এবার এর মধ্যে দিয়ে দিতে হবে সামান্য হলুদ গুঁড়ো, কাজু এবং কিশমিশ। সবকিছু একসঙ্গে ভাল করে নেড়ে এরপর সুজি দিয়ে দিতে হবে। এখন সবকিছু কে একসঙ্গে এমন ভাবে নাড়তে হবে যাতে সবজিগুলি ভেঙ্গে না যায়। সব ভাল করে নেড়েচেড়ে গরম জল দিয়ে দিতে হবে। এরপর জল টেনে গেলে উপর থেকে গরম মশলা এবং কাঁচা লঙ্কার কুচি ছড়িয়ে দিতে হবে। অবশেষে স্বাদ এবং সুগন্ধের জন্য উপর থেকে ঘি দিয়ে দিলেই তৈরি হয়ে যাবে ঝাল সুজি।

google-news-icon

লেটেস্ট খবর