fbpx

kancha aamer mutton: গরমের চাপে বিরক্ত, তবে মন চায় খাসি! নিমিষে আজই বানিয়ে ফেলুন কাঁচা আমের মটন

অহেলিকা দও, কলকাতা : রবিবার মানেই বাড়িতে জমজমাটি খাবার। আবার ছুটির দিনও বটে! তাই বাড়িতে মাংস হওয়া বাধ্যতামূলক। মটন হোক বা মুরগি শনিবার নিরামিষের পর মুখে স্বাদ বদলের জন্য মাংসই  শ্রেষ্ঠ। তবে মটনের কাছে মুরগির মাংস ধার ধারে না। চিকেনকে বাজিমাত করতে বানিয়ে ফেলুন মটন। তবে খেয়েছেন কি কখনো কাঁচা আমের মটন? যদি এর অসাধারণ স্বাদ উপভোগ না করে থাকেন তবে চটপট বানিয়ে ফেলুন কাঁচা আম দিয়ে মটনের রেসিপি।

kancha aamer mutton

উপকরণ:

৪০০ গ্রাম মাটন, ১ টা আলু, ২ টো পেঁয়াজ, ২টো কাঁচা আম, ১ চা চামচ আদা বাটা, ২ চা চামচ রসুন বাটা, ১ চা চামচ জিরে বাটা, ১ চা চামচ ধনে বাটা, ২ টো লবঙ্গ, ২টো এলাচ, ১টা দারচিনি, ৪ টেবিল চামচ সরষের তেল, ৪ টেবিল চামচ ঘি, ১/২ কাপ টক দই, ১ টেবিল চামচ চিনি, ৬ টা লাল শুকনো লঙ্কা শিল নোড়াতে বেটে নেওয়া, ৩টে কাঁচা লঙ্কা, ১ চা চামচ নুন, ১ চা চামচ হলুদ গুঁড়ো

kancha aamer mutton

কাঁচা আমের মটন বানানোর ধাপ:

প্রথমে আমের খোসা ছাড়িয়ে, বীজ বার করে,কুচি করে কেটে নিতে হবে। তারপর ওই কাঁচা আম, কালো কাঁচা লঙ্কা আর নুন একসঙ্গে মিহি পেস্ট করে নিতে হবে। কড়াইতে তেল গরম করে ওতে গোটা জিরা আর শুকনো লঙ্কা ফোড়ন দিয়ে নাড়তে হবে। এতে সাদা পেয়াঁজকুচি দিয়ে সোনালী করে ভাজতে হবে। আদা-রসুন বাটা এবং কাঁচা আমের ওই মিশ্রণ টা ঢেলে কিছুক্ষন নাড়তে হবে। জিরা গুঁড়ো, ধোনে গুঁড়ো, গরমমশলা গুঁড়ো,লাল লঙ্কার গুঁড়ো দিয়ে কষিয়ে সেদ্ধ মাংসটা ঢেলে কিছুক্ষন নেড়ে দিতে হবে। নুন,চিনি আর মাংস সেদ্ধ জলটা ঢেলে দিতে হবে। ঝোল ফুটে উঠে একটু ঘন হলে নামিয়ে নিতে হবে।

এরপর, গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন কাঁচা আমের মটন। ঠাকুরবাড়ির কষা মটনের থেকে এই কাঁচা আমের মটনের স্বাদ কম কিছু নয়। ভাতের বদলে পোলাও হলে ব্যাপারটা আরও জমে যাবে।

google-news-icon

লেটেস্ট খবর