fbpx
Sunday, September 25, 2022

Lau Chechki: লাউ শুনতেই নাক সিটকানি! আর নয়, সুস্বাদু লাউ ছেঁচকি জিভে আনবে সমুদ্র স্রোত, রইল রেসিপি

নিরামিষের দিনে বাড়িতে আছে কেবল লাউ? কম সময়ের মধ্যেই ঝটপট বানিয়ে ফেলুন লাউ ছেঁচকি।

গরম পড়তে না পড়তেই বাঙালির লাউ ( Bottle Gourd ) খাওয়া শুরু হয়ে যায়। লাউ এমন একটি সবজি, যা গ্রীষ্মের দাবদাহ থেকে আমাদের শরীরকে ঠান্ডা রাখতে সাহায্য করে। গ্রীষ্ম থেকে শীতের আগে পর্যন্ত লাউ খাওয়ার একটা হিড়িক থাকেই বাঙালির মধ্যে।

লাউয়ের ডাল থেকে শুরু করে লাউ চচ্চড়ি, লাউ ঘন্ট, লাউয়ের খোসা ভাজা সবকিছুই তৃপ্তিভরে খায় বাঙালিরা। বাংলায় লাউ দিয়ে তৈরি বিভিন্ন পদগুলির মধ্যে একটি হল লাউ ছেঁচকি ( Lau Chechki ) , যা খুবই সুস্বাদু। তাহলে আর দেরি না করেই শিখে নিন এই রেসিপি।

উপকরণ
২৫০ গ্রাম লাউ, ২ টেবিল চামচ সর্ষের তেল, ১/২ চা চামচ কালো সর্ষে, ২ টি শুকনো লঙ্কা, ২ টেবিল চামচ চিনি, ১/৪ চা চামচ হলুদ গুঁড়ো, ১ চা চামচ ঘি, ১/৪ চা চামচ গরম মশলা গুঁড়ো, ১ কাপ দুধ, ১/২ চা চামচ জিরে গুঁড়ো, ১/২ চা চামচ ধনে গুঁড়ো, ১/২ চা চামচ লঙ্কার গুঁড়ো, স্বাদ মতো নুন

লাউ ছেঁচকি তৈরির পদ্ধতি

img 20220921 221012

লাউ ছেঁচকি ( Lau Chechki ) তৈরি করতে প্রথমে লাউটি ধুয়ে খোসা ছাড়িয়ে কুচি কুচি করে কেটে নিতে হবে। এবার একটি কড়াইতে তেল গরম করে তাতে প্রথমে শুকনো লঙ্কা ও সরষে ফোড়ন দিতে হবে। এবার এগুলি একটু ভাজা হয়ে গেলে এর মধ্যে লাউ দিয়ে দিতে হবে। পরে লাউয়ের জল শুকিয়ে এলে ওর মধ্যেই একে একে হলুদ, স্বাদ মতো নুন, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, শুকনো লঙ্কা গুঁড়ো দিয়ে ভাল করে ভেজে অবশেষে দুধ ঢেলে দিতে হবে। এবার ঢেকে রান্না করতে হবে কিছুক্ষণ। দুধ শুকিয়ে গেলে স্বাদ মতো চিনি যোগ করতে হবে। এবার সবকিছু একসঙ্গে ভাল করে মিশিয়ে নিন। অবশেষে গ্যাস বন্ধ করে ঘি এবং গরম মশলা গুঁড়ো উপর থেকে দিয়ে দিলেই তৈরি হয়ে যাবে লাউ ছেঁচকি। নিরামিষের জন্য অসাধারণ একটি পদ এটি।

google-news-icon

লেটেস্ট খবর