fbpx

Misti Kumro Bharta: কুমড়োতে অরুচি! সঠিক উপায়ে রান্না করলে আমিষকে টেক্কা দেবে কুমড়ো ভর্তা, রইল রেসিপি

কুমড়োতে মজবে আপনার মন, যখন পাতে পড়বে মিষ্টি কুমড়োর ভর্তা। ঝটপট শিখে নিন এই রেসিপি।

কুমড়ো অতি সুস্বাদু সবজিগুলির মধ্যে একটি। অনেক মানুষই কুমড়ো খেতে বেশ পছন্দ করেন। গরম ভাত অথবা রুটির সঙ্গে কুমড়োর তরকারি কিংবা কুমড়োর ভর্তা একেবারে জমে যায়। সুস্বাদু হওয়ার পাশাপাশি কুমড়োতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন। চোখের সমস্যা রয়েছে, এমন মানুষ কুমড়ো সেদ্ধ খেলে একটু হলেও উপকৃত হবে।

তবে প্রায় বেশিরভাগ বাচ্চারা কুমড়ো খেতে পছন্দ করে না। এই সবজির নাম শুনলেই তাদের মুখে অরুচি আসে। তবে চিন্তা নেই, যারা কুমড়ো খেতে পছন্দ করে না, সেই সকল মানুষদের জন্যই আজকের এই রেসিপি, কুমড়োর ভর্তা ( Kumro Bharta Recipe ) ।

উপকরণ
৫০০ গ্রাম কুমড়ো, ২ টেবিল চামচ পিয়াঁজ কুচি, ৪ টেবিল চামচ রসুন কুচি, স্বাদমতো শুকনো লঙ্কা গুঁড়ো, ১ কাপ সর্ষের তেল, স্বাদ মতো কাঁচা লঙ্কা কুচি, ১ কাপ ধনেপাতা কুচি, স্বাদমতো নুন এবং চিনি

কুমড়ো ভর্তা তৈরির প্রণালী

img 20220923 222520

সব উপকরণগুলি গোছানো হয়ে গেলে কুমড়ো ভর্তা রান্না করা শুরু করে দিতে হবে। সুস্বাদু এই পদ বানাতে প্রথমেই কুমড়োগুলি কেটে সেদ্ধ করে নিতে হবে। এরপর একটি কড়াইতে সর্ষের তেল গরম করে তাতে একে একে পেঁয়াজ কুচি, রসুন কুচি এবং শুকনো লঙ্কা দিয়ে ভাল করে ভাজা ভাজা করে নিতে হবে। এবার আগে থেকে সেদ্ধ করা কুমড়োগুলি হাত দিয়ে চটকে ম্যাশ করে নিতে হবে। ম্যাশ করা হয়ে গেলে সেই কুমড়ো কড়াইয়ের ভাজা মশলার মধ্যে ঢেলে দিয়ে নেড়েচেড়ে রান্না করতে হবে কিছুক্ষণ। ভাল করে নাড়াচাড়ার সময় জল টেনে আসবে। তখনই এরমধ্যে যোগ করতে হবে স্বাদমতো নুন, চিনি, কাঁচা লঙ্কা কুচি এবং ধনেপাতা কুচি। সবকিছু একসঙ্গে নেড়েচেড়ে নিলেই প্রস্তুত হয়ে যাবে সুস্বাদু কুমড়োর ভর্তা। খুব কম সময়ে কিন্তু এই পদ বানিয়ে বাড়ির ছোটদের মুখে হাসি ফোটাতে পারবেন আপনি।

google-news-icon

লেটেস্ট খবর