fbpx

Mutton Kebab: ছুটির দিনে মটনেই মজবে মন! টক-ঝাল স্বাদের খাসির কাবাব মুখে দিতেই আনন্দে আটখানা হবে গোটা পরিবার

সুস্বাদু এই মটন কাবাব মুখে দিতেই গলবে আপনার মন, ঝটপট বানিয়ে ফেলুন এই সহজ রেসিপি।

পুজোর আর হাতে গুনে বাকি নেই এক মাসও। আর পুজো যত সামনে আসছে ততই বাঙালির মনে উত্তেজনা বেড়েই চলেছে। পুজো মানেই রাত জেগে প্যান্ডেল হোপিং এবং খাওয়া দাওয়া। খাওয়া-দাওয়া বাদ দিয়ে বাঙালির আবার উৎসব জমে নাকি! এইসময় শহর কলকাতার প্রতিটি রেস্তোরায় মেলে রকমারি সব খাবার। কিন্তু এতসব খাবারের মধ্যেও আগে চোখ পরে কাবাবের দিকে। আর যদি তা হয় মটন কাবাব ( Mutton Kebab ) , তাহলে তো কোনও কথাই নেই। সঠিক পদ্ধতি জানা থাকলে রেস্তোরার মতো মটন কাবাব আপনিও বানাতে পারবেন বাড়িতেই। তাহলে আর অপেক্ষা কীসের? চলুন শিখে নেওয়া যাক এই কাবাব তৈরির পদ্ধতি।

উপকরণ

৮ পিস বড় সাইজের মটন, ২৫ গ্রাম পিয়াঁজ, ৮ গ্রাম আদা, ৬ গ্রাম রসুন, ৩০ গ্রাম পেঁপে, ২ চা চামচ পাতি লেবুর রস, বিট লবণ, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, শাহী গরম মশলা, সামান্য কসৌরি মেথি, ১ চা চামচ গোল মরিচ গুঁড়ো, সর্ষের তেল, ৭০ গ্রাম দই, ১৫ গ্রাম ভিনিগার, স্বাদ মতো নুন

মটন কাবাব তৈরির পদ্ধতি

img 20220910 222211

মটন কাবাব বানাতে প্রথমে বড় সাইজের মটন নিয়ে সেগুলি ভাল করে পরিষ্কার করে নিতে হবে। এরপর একে একে পেঁয়াজ, রসুন, আদা, পেঁপে, লেবুর রস, নুন, বিটনুন, লঙ্কার গুঁড়ো, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, শাহী গরম মশলা, ভিনিগার, দই, কসৌরি মেথি এবং সর্ষের তেল সব একসঙ্গে মিক্সিতে ব্লেন্ড করে একটি পেস্ট তৈরি করে নিতে হবে। এবার মটনে সেই পেস্টটি ভাল করে মাখিয়ে ম্যারিনেট করতে হবে। মটন যত বেশি ম্যারিনেট করা হবে কাবাব ততই সুস্বাদু হবে। এরপর প্রথমে মটনগুলি হালকা আঁচে রোস্ট করে নিতে হবে। এবং এরপর চারকোলে ভাল করে গ্রিল করতে হবে কিছুক্ষণ। খেয়াল রাখতে হবে, মটন থেকে যাতে অতিরিক্ত তেল বেরিয়ে না আসে। গ্রিল করার পর আবারও ১৫ মিনিট রোস্ট করলেই তৈরি হয়ে যাবে মটন কাবাব। সবশেষে উপর থেকে ধনেপাতা কুচি এবং লেবুর রস ছড়িয়ে পরিবেশন করতে পারেন। সঙ্গে গ্রীন চিলি সস অথবা গ্রিন চাটনি রাখলেও মন্দ হয় না। ছুটির দিনে পরিবারের সঙ্গে উপভোগ করার জন্য এর থেকে ভাল রেসিপি আর কী হতে পারে।

google-news-icon

লেটেস্ট খবর