fbpx

Pineapple Polao: মেঘ-বৃষ্টির মাঝে হয়ে যাক হালকা টক-মিষ্টি! বাড়িতেই বানিয়ে ফেলুন আনারসের পোলাও

বর্ষাকালে মন চায় কিছু টক-মিষ্টি! আজই বাড়িতে বানিয়ে ফেলুন আনারসের পোলাও।

শ্রাবণ মাস, বর্ষাকাল। গ্রীষ্মের ভয়ংকর দাবদাহ থেকে যেন একটু স্বস্তির নিঃশ্বাস ফেলেছে বাংলা। কিন্তু দুঃখ একটাই, আমের মরশুম যে শেষ! এখন বাজারে ঢেলে বিক্রি হচ্ছে আনারস। রাস্তাঘাটে বেরোলেই ফলের দোকানে আনারসের গন্ধে যেন মো মো করে চারপাশ। বর্ষাকালের ( monsoon ) এই টক-মিষ্টি ফল খেতেও কিন্তু বেশ সুস্বাদু।

আনারস ( pineapple ) ফলটি যেমন খেতে সুস্বাদু, তেমনই এই ফল দিয়ে বানানো পদগুলি সমানভাবে সুস্বাদু। আনারসের চাটনি একটি সুস্বাদু পদ। কিন্তু বর্ষার এই ফল দিয়ে বানানো অপর একটি পদ ইতিমধ্যে খুব জনপ্রিয়তা পাচ্ছে। তাহলে আর দেরি না করে বানিয়ে ফেলুন আনারসের পোলাও।

উপকরণ

১ টি আনারস, ২০০ গ্রাম গোবিন্দ ভোগ চাল, ৫ টি করে কাজু এবং কিসমিস, ১টি দারচিনি টুকরো, ২টি লবঙ্গ, ৩টি এলাচ, ২ চা চামচ ঘি, ১ টি তেজপাতা, ১ চা চামচ সাদা তেল, ১/৩ চা চামচ হলুদ গুঁড়ো, ৪ কাপ জল, স্বাদ মতো নুন

আনারস পোলাও বানানোর পদ্ধতি

img 20220811 224451

আনারসের পোলাও ( pineapple polao ) বানাতে প্রথমে আনারস ভাল করে ধুয়ে মাঝখান থেকে দু টুকরো করে কেটে নিতে হবে। এরপর খুব সাবধানে ভিতর থেকে আনারসের স্লাইসগুলি বার করে রস করে নিতে হবে। এরপর চালগুলি প্রথমে ২০ মিনিট ভিজিয়ে রেখে পরে জল ঝরিয়ে নিতে হবে। এবার কড়াইতে তেল গরম করে তাতে কাজু এবং কিসমিস ভেজে নিতে হবে। পরের ধাপে কড়াইতে ঘি গরম করে তেজ পাতা, গরম মশলা, চাল দিয়ে ভাল করে ভেজে নিতে হবে। নুন হলুদ দিয়ে ভাল করে নেড়েচেড়ে জল দিয়ে ঢেকে রান্না করতে হবে। কিছুক্ষণ পর ঢাকনা সরিয়ে আনারসের রস এবং আনারসের টুকরো, কাজু, কিসমিস দিয়ে আবার ঢেকে রান্না করতে হবে। বেশ মাখো মাখো হয়ে এলে গ্যাস বন্ধ করে দিতে হবে। এরপর আনারসের খোলার মধ্যে ভাল করে সাজিয়ে পরিবেশন করুন আনারসের পোলাও ( pineapple polao ) ।

google-news-icon

লেটেস্ট খবর