fbpx

Shukto Recipe: বাঙালিয়ানায় টইটম্বুর পদ, দুপুরের গরম ভাতের সঙ্গে বানিয়ে নিন শুক্তো, রইল রেসিপি

বাঙালির আবেগের সঙ্গে জড়িয়ে রয়েছে শুক্তো। সঠিক উপায়ে বানানো হলে আমিষকে হার মানবে এই পদ।

শুক্তো ( Shukto ) হল বাঙালির ঐতিহ্য। যেকোনও অনুষ্ঠান বাড়ি হোক না কেন, ভোজনের শুরুই হয় শুক্তো দিয়ে। বিভিন্ন রকম সবজির সমন্বয়ে তৈরি এই পদ দিয়ে তৃপ্তি ভরে খায় বাঙালিরা। আজকের সময়ে এই আধুনিকতার মধ্যেও বাঙালির মনে শুক্তোর স্থান অপরিবর্তনীয়।

শুক্তো রান্না এমন কোনও বিষয় নয়। সাধারণ বাঙালি গৃহস্থ বাড়িতে কমবেশি সকলেই এই পদ রান্না করতে পারে। কিন্তু সঠিক উপায় অবলম্বন করে এই পদ রান্না করা হলে স্বাদ আরও হাজার গুণ বেড়ে যায়। তাহলে দেরি না করেই ঝটপট শিখে নিন সঠিক উপায়ে শুক্তো রান্নার পদ্ধতি।

উপকরণ

২ টি সজনে ডাঁটা, ১ টি মিষ্টি আলু, ১ টি কাঁচকলা, ১/৪ বেগুন, ২ টি উচ্ছে, বড়ি, ১/৪ নারকেল কোরা, ১/২ চা চামচ আদা কুচি, ১/২ চা চামচ পাঁচফোড়ন, ১/২ চা চামচ হলুদ গুঁড়ো, ১ চা চামচ রাঁধুনি, ২ টি তেজ পাতা, পরিমাণ মতো তেল, স্বাদ মতো নুন এবং চিনি

শুক্তো তৈরি করার পদ্ধতি

img 20220915 215836

শুক্তো তৈরি করতে প্রথমে সব সবজিগুলি ভাল করে ধুয়ে কেটে নিতে হবে। এরপর কড়াইতে তেল গরম করে বড়িগুলি ভেজে নিতে হবে। বড়িগুলি ভাজা হয়ে গেলে একে একে হলুদ দিয়ে উচ্ছে এবং বেগুন ভেজে নিতে হবে। এবার ওই তেলেই পাঁচফোড়ন শুকনো লঙ্কা এবং তেজপাতা ফোড়ন দিয়ে বাকি সবজিগুলি নুন এবং হলুদ গুঁড়ো দিয়ে ভেজে নিতে হবে। পরের ধাপে এর মধ্যে আগে থেকে ভেজে তুলে রাখা বড়ি, উচ্ছে এবং বেগুন ভাজা দিয়ে জল ঢেলে রান্না হতে দিতে হবে। সবকিছু ভাল করে সেদ্ধ হয়ে গেলে আদা কুচি, রাঁধুনি তেজপাতা বেটে এর মধ্যে দিয়ে দিতে হবে। এই সময় স্বাদের জন্য সামান্য চিনিও যোগ করে দিতে পারেন। ব্যাস! তৈরি বাঙালির প্রিয় শুক্তো। এবার পরিবারের সঙ্গেই গরম গরম উপভোগ করুন এই পদ।

google-news-icon

লেটেস্ট খবর