fbpx

Howrah Station : থাকছে শপিংমল-স্পা! হাওড়া স্টেশনে দোতালা থেকেই ধরতে হবে ট্রেন?

স্টেশনে ঢুকতেই সামনে দাঁড়িয়ে হলুদ ট্যাক্সি আর উঁচু উঁচু ব্রিটিশ আমলের দরজা, কথা হচ্ছে পশ্চিমবঙ্গের সবথেকে জনবহুল স্টেশন হাওড়া ( Howrah Station )। দিনে প্রায় লাখ লাখ মানুষ নিজের গন্তব্যে পৌঁছায় এই সুবিখ্যাত স্টেশনের উপর দিয়েই। এবার নাকি নকশা বদল হতে চলেছে হাওড়া স্টেশনের। তৈরি হবে শপিং মল, স্পা, বাচ্চাদের খেলার জন্যে প্লেস্টেশন আরও কত কী! এবার নিশ্চয়ই মনে ভেসে উঠছে চেনা হাওড়া স্টেশনের ছবি? মনে প্রশ্ন জাগছে এত সব হবেটা কোথায়? আসলে হাওড়া স্টেশন ( Howrah Station ) হতে চলেছে দোতালা। অবশ্য এই পাইলট প্রযোক্টের অংশ কলকাতা স্টেশনও।

howrah station 2

পুনঃ নবীকরণ স্টেশনগুলিকে অনেকটা বিমানবন্দরের ধাঁচে সাজান হবেই বলেই জানা যাচ্ছে। বিশ্বস্ত  সূত্রে এও জানা যাচ্ছে যে, যাত্রীদের সুবিধার জন্যে প্রবেশ এবং বাইরে যাওয়ার ব্যবস্থাকেই প্রধান জোর দেওয়া হচ্ছে। হাওড়ার ডিআরএম মনিশ জৈন জানিয়েছেন, হাওড়া স্টেশনকে ( Howrah Station ) দুইতলে ভাগ করা হবে। ট্রেন ধরতে আসা যাত্রীরা প্রথমে দোতালায় পৌঁছে যাবেন। দোতালার সাথে স্টেশনের অন্যান্য অংশের যোগাযোগের জন্যে তৈরি হবে অনেকগুলি উড়ালপুল। স্টেশনের সামনে ও পিছনে বঙ্কিম সেতুর সাথে যুক্ত হবে উড়ালপুলগুলি। যাত্রীরা প্রথমে সুবিধামত রাস্তা ধরে পৌঁছে যাবেন দোতালায়।

আরও পড়ুন- Bengali Serial: শুধু অভিনয় নয়, শিক্ষাগত যোগ্যতা দিয়েও আকাশ ছুঁয়েছেন এই বাংলা সিরিয়ালের নায়িকারা

ডিআরএম আরও জানিয়েছেন, দোতালাতেই থাকবে লাউজ, বিনোদনের জায়গা, শপিং মল থেকে শুরু করে আরও নানান বিষয় কেনাকাটার জায়গা। তারপর সময়মত সেখান থেকে সরাসরি যাত্রীরা চলে আসবেন প্লাটফর্মে। আবার ডাউনে আসা যাত্রীরা যাতে সহজেই ট্যাক্সিস্টান্ডে পৌঁছে যেতে পারেন তাই বেরনো পথগুলি করা হবে প্রশস্ত। আবার লোকাল ট্রেনের যাত্রীর সাথেই দূরপাল্লার যাত্রীরা যাতে নির্বিঘ্নে বাসস্ট্যান্ডে পৌঁছে যেতে পারেন তাই মডিফাই করা হবে সাবওয়েটিও। গঙ্গার ধারের রাস্তা দিয়েই থাকবে যাতায়াতের সুবিধা। নীচ দিয়ে পায়ে হাঁটা পথ এবং উপরে চলবে গাড়ি।

howrah station 4হাওড়া ( Howrah Station ) এবং কলকাতা স্টেশনের পরিবর্তনের নকশা সাজিয়ে রেলের ঘরে পাঠিয়েছে নিয়োগ করা পরামর্শদাতা সংস্থা। তবে কলকাতা স্টেশনের উন্নয়নের নকশা তাঁদের পছন্দ হলেও হাওড়া স্টেশনের ( Howrah Station ) নকশায় খুশি নন তাঁরা। তাই ফের এই নকশা পরিবর্তন করে পেশ করতে বলা হয়েছে রেলের তরফ থেকে। কলকাতা স্টেশনের মডিফিকেশন সম্বন্ধে জানা যাচ্ছে, দক্ষিনদাড়ির দিকে স্টেশনে প্রবেশের একটি রাস্তা করা হবে এবং ক্যানাল রোডের দিকে তৈরি হবে ফুট ওভারব্রিজ। ব্যবস্থা হবে হাওড়া স্টেশনের অনুরূপই। দোতালায় থাকবে শপিংমল এবং দোতালা থেকে যাত্রীরা আসবেন ট্রেন ধরতে। উল্লেখ্য, কলকাতার লাইফলাইন শিয়ালদহ স্টেশন অবশ্য এই প্রোজেক্টের অংশ নয়।

আরও পড়ুন- WBSSC Scam: দুর্নীতি নিয়ে ক্ষোভ! পার্থ দিকে জুতো ছুড়ে মারলেন এক মহিলা

google-news-icon

লেটেস্ট খবর