fbpx

Boroline: প্রায় ১০০ বছর ধরে বাঙলির সব ক্ষতর মলম! ব্যবসা কাকে বলে দেখিয়ে দিয়েছে বোরোলিন

১৯৪৭ সালের ১৪ আগস্ট। দেশ তখন স্বাধীনতার আনন্দে মাতোয়ারা। সংবাদপত্রে বিজ্ঞাপন ছাপা হল, আগামীকাল দু’টি আউটলেট থেকে বোরোলিন (Boroline) বিতরণ করা হবে। স্বাধীনতার দিন বিনামূল্যে জনসাধারণকে ১ লক্ষ টিউব বিতরণ করলেন বোরোলিন (Boroline) প্রযোজক সংস্থা জিডি ফার্মাসিউটক্যালসের হর্তাকর্তা গৌরমোহন দত্ত। আজ ৯৩ বছর পেরিয়েও একটুকুও কমেনি বোরোলিনের জনপ্রিয়তা। ভারতের ‘মোস্ট অ্যাডমায়ার ব্র্যান্ড’-এর খেতাব রয়েছে আজও বোরোলিন-এর মুকুটে। ২০০৩ সাল থেকে টানা ইন্ডিয়ান সুপার ব্র্যান্ডের শিরোপাও রয়েছে এই কোম্পানির।

কাশ্মীর থেকে কন্যাকুমারীকে এক সুতোয় বেঁধেছে বোরোলিন (Boroline)। প্রচণ্ড তুষারপাতে চামড়া ফাটা হোক কিংবা প্রখর রোদ থেকে বাঁচতে সানসক্রিম, সবেতেই বেজে ওঠে ছোটবেলার জিঙ্গেল, সুরভিত অ্যান্টিসেপটিক ক্রিম বোরোলিন ( Borolin )। বোরিক পাউডারের থেকে ‘বোরো’ এবং ল্যানোলিনের ‘ওলিন’ কথাটি জুড়ে নাম হয়েছে বোরোলিন। আর সবুজ টিউবের ওপর হাতির ছবি পিছনে আবার অন্য গল্প। যেহেতু ভারতীয় সংস্কৃতিতে হাতিকে শুভ বলে মনে করা হয় এবং তার শক্তির ভাণ্ডার বিপুল, সেই কারণেই এই ছবির ব্যবহার। গ্রামীণ ভারতের মানুষের কাছে এই ক্রিম আজও ‘হাতিওয়ালা ক্রিম’ (Boroline) নামে পরিচিত। 

borolin 1

সাইকেল থেকে পড়ে কেটে যাক কিংবা কামড়ে দিক লাল পিঁপড়ে। ওষুধ একটাই বোরোলিন। প্রজন্মের পর প্রজন্ম ধরে বাঙ্গালীর কাঁটা ছেঁড়া সারিয়ে তুলছে বোরোলিন (Boroline)। শুধু শারীরিক কাটাছেড়া নয়, বাঙালি ব্যাবসা করতে পারে না, এই ক্ষতর মলমও বোরোলিন।  কোম্পানির ওয়েবসাইট থেকে পাওয়া তথ্য অনুযায়ী, ২০১৯ সালেও ভারতের বাজারে প্রায় ৪৫০ কোটি টাকার অ্যান্টিসেপটিক ক্রিম রয়েছে। এর মধ্যে ২৫ শতাংশ ধরে রেখেছে বোরোলিন। ২০১৫-‘১৬ আর্থিক বর্ষে জিডি ফার্মাসিটিক্যালের বার্ষিক টার্নওভার ছিল ১৫০ কোটি টাকা। এর মধ্যে ৬০% এসেছে বোরোলিন ( Boroline) বিক্রি করে, অর্থাৎ ৯০ কোটি টাকা। 

borolin 2

আজ সবুজ টিউবের বদলে এসেছে গোলগাল কৌটো। কোম্পানির বর্তমান অধিকর্তা দেবাশিস দত্ত জানিয়েছেন, নতুন জেনারেশনের কাছে পৌঁছতে এবং মহিলাদের ব্যাগে জায়গা করে নিতেই এই নতুন রূপ। আবার নতুন নতুন ভেরিয়েশনও এসেছে বাজারে, আল্ট্রা স্মুথ, যা আরও বেশি মসৃণ ও আরও বেশি নরম। আসলে কোটোর রুপ যাই হোক আজও ঠোট ফাটা থেকে নখ উপরে যাওয়া, সলিউশন একটাই। তাই আজও অমলিন বোরোলিন।

আরও পড়ুন- Partha Chatterjee : ‘মুখ্যমন্ত্রীকে অ্যারেস্ট করুন’ থেকে ‘পার্থকে সরানো হোক’ – জেলফেরত কুণালের পালে হাওয়া

google-news-icon

লেটেস্ট খবর