fbpx
Saturday, October 1, 2022

5g Telecom Service: স্বাধীনতা দিবসে নতুন সূচনা! বিশ্বের সঙ্গে পা মিলিয়ে ভারতেও চালু হবে 5G, রইল রিচার্জের খরচ

জয়িতা চৌধুরি, কলকাতাঃ অবশেষে শেষ হল 5g স্পেকট্রামের নিলাম। সবথেকে বেশি বরাত পেয়েছে মুকেশ অম্বানির সংস্থা রিলায়েন্স জিও ( Reliance Jio )। তার মানে ভারতেও শুরু হতে চলেছে এই দ্রুততর নেট ব্যবস্থার সুবিধা। কিন্তু কবে থেকে? এই প্রশ্ন বোধ হয় উঁকি দিচ্ছে সবার মনে। সূত্রের সম্ভবত চলতি বছরের ১৫ অগস্ট থেকেই শুরু হবে 5g পরিষেবা। যদিও এই বিষয়টি নিয়ে রিলায়েন্স জিও সংস্থা খোলসা করে কিছু জানায়নি।

রিলায়েন্স জিও-র কর্নাধার আকাশ আম্বানি ইঙ্গিত করেছেন গোটা দেশে আজাদির অমৃত মহোৎসব উজ্জাপন করতে করতে 5G পরিষেবা শুরু করবেন। কলকাতাসহ দেশের ৫টি শহরে। নির্বাচিত শহরগুলির মধ্যে রয়েছে চেন্নাই, গান্ধিনগর, জামনগর, আমেদাবাদ, চণ্ডীগড়, মুম্বাই। তবে কেমন হবে 5G পরিষেবার খরচ? আকাশ আম্বানি জানিয়েছেন, মধ্যবিত্তের আয়ত্তেই থাকবে এই পরিষেবার খরচ। 4G-র সঙ্গে খুব একটা বেশি দামের পার্থক্য হবে না নতুন এই পরিষেবার।

5g 1

তবে শুধু জিও নয়! 5G স্পেকট্রাম নিলামে অংশ নিয়েছিল Airtel ও Vodafone Idea। এই নিলামে 43,084 কোটি টাকা খরচ করেছে Airtel। অন্যদিকে ভোডাফোন খরচ করেছে 18,799 কোটি টাকা। Airtel-এর পক্ষ থেকেও জানানো হয়েছে সম্ভবত অগস্ট মাস থেকেই চালু করে দেওয়া হবে তাদের পরিসেবা। এই দেশে 5G পরিকাঠামো তৈরিতে ইউরোপীয় ও জাপানী সংস্থার সাহায্য নিচ্ছে Airtel। 5G নেটওয়ার্ক তৈরিতে গুরুগ্রামের সংস্থাটিকে সাহায্য করবে Ericsson, Nokia ও Samsung।

5g 2

ভারতে 4G পরিষেবা চালু হয়েছিল প্রায় এক দশক আগে। যদিও ভারতের অনেক প্রত্যন্ত গ্রামগুলিতে যে ইন্টারনেট পরিষেবা পাওয়া যায় তা 2G বা 3G। তাই যতই 4G আসুক, এর পরিষেবা পুরো দেশে ছড়িয়ে পড়তে এখনো হয়ত বেশ কিছু বছর লাগবে।

দেশের যোগাযোগ মন্ত্রী ইতিমধ্যেই একটি সরকারি বিজ্ঞপ্তিতে জানিয়েছেন মধ্যবিত্তের ধরাছোঁয়ার মধ্যেই রাখা হবে 5G পরিষেবার মুল্য। Airtel, Vodafone Idea, Reliance Jio কম খরচের আশ্বাস দিলেও সঠিক মুল্যটি নিয়ে মুখে কুলুপ এটেছেন সকলে।

google-news-icon

লেটেস্ট খবর