fbpx

Indian currency: টাকায় টেকনোলজি নাকি? কাগজ নয়, এক অন্য উপায়েই তৈরি করা হয় ভারতীয় টাকা

জয়িতা চৌধুরি,কলকাতাঃ রাজ্যের শিল্পমন্ত্রী ও তৃণমূল নেতা পার্থ চট্টোপাধ্য়ায়ের ( Partha Chatterjee ) ঘনিষ্ঠ মডেল-অভিনেত্রী অর্পিতা মুখোপাধ্যায়ের ( Arpita Mukherjee ) বাড়ি থেকে উদ্ধার হয়েছে ২১ কোটি ৮০ লক্ষ টাকা। খবরটি গত বেশ কয়েকদিন ধরেই ঘুরপাক খাচ্ছে নেটমাধ্যমে। বিষয়টি র্রীতিমত শোরগোল ফেলেছে সাধারণ জনজীবনে। চায়ের দোকানের আড্ডায়, অফিসের সহকর্মীদের সাথে বার্তালাপের সময় সাধারণ মানুষ ভেবেই অবাক যে পরিমাণ টাকা উদ্ধার করা গেছে তা নিয়ে যেতেই RBI-কে পাঠাতে হয়েছে একটি মস্ত ট্রাক।

অন্যদিকে, সেই দৃশ্য দেখে থেমে নেই মিমাররা ( Social media )। সোশ্যাল মিডিয়ার তাঁরা শুরু করেছে মন্ত্রী ও তাঁর ঘনিষ্ঠাকে নিয়ে নানা রম্য- রসিকতা। দাবানলের মতন ছড়িয়ে পড়ছে একটাই ছবি। মাটিতে পড়ে আছে ৫০০ ও ২০০০ টাকার রাশি- রাশি টাকা। তবে জানেন কি এই টাকা কি তৈরির কাঁচামাল কি?

indian currency 1

কথায় আছে,ওই কাগজের টুকরোর পিছনে ছুটছি আমরা। আবার যদি কাউকে প্রশ্ন করা হয় টাকা কি দিয়ে তৈরি উত্তর আসবে ‘কাগজ’। কারণ, অনেকেরই ভ্রান্ত ধারণা টাকা তৈরি হয় কাগজ দিয়ে। এমনটা বলা অত্যন্ত স্বাভাবিক। টাকা হাতে নিয়েও তাই মনে হয়। মনে হয় কাগজের টুকরো স্পর্শ করছি আমরা। বিশেষত, টাকা ভিজে গেলে কাগজের মতই তা ছিঁড়ে যায়। সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ( Reserve Bank Of India ) পক্ষ থেকে জানান হয়েছে, কাগজ দিয়ে তৈরি হয় না ভারতীয় টাকা। RBI জানিয়েছে, ভারতীয় টাকার মূল কাঁচামাল হল তুলো। অর্থাৎ, ১০০% তুলো থেকেই তৈরি।

indian currency 2

তুলোর তন্তু অর্থাৎ লিনেনের সঙ্গে জিলেটিন অ্যাডেসিভ সলিউশনের মিশ্রণে তৈরি হয় টাকা। ফলত, তুলোর হলেও সহজে ছিঁড়ে যায়না নোট। রিজার্ভ ব্যাঙ্ক জানাচ্ছে কাগজের তৈরি নোটের স্থায়িত্ত কম। তাই কাগজের বিকল্প তুলো। ভারত ছাড়াও বহুদেশে কাঁচামাল হিসেবে তুলোর ব্যবহার দেখতে পাওয়া যায়। তুলোর সঙ্গে সলিউশনের মিশ্রণ টাকাকে আরও টেকসই করতে সাহায্য করে।

google-news-icon

লেটেস্ট খবর