fbpx

Indian Independence day: যদি বন্ধু হও…..! স্বাধীনতার সকালেই পাকিস্তানের শৈলে বেজে উঠল ভারতের জাতীয় সঙ্গীত

প্রতিবেশী বন্ধুই দিলেন ৭৬-র স্বাধীনতার সেরা উপহার! দেখে নিন সেই ভিডিও

জয়ীতা সাহা, কলকাতা: গতকাল রাত বারোটা বাজার পরেই নানা দেশাত্মবোধক গান সহ জাতীয় পতাকার রঙে সেজে উঠেছে গোটা ভারতবর্ষ। দেশের বিভিন্ন পর্যটক স্থান থেকে রেস্তোরাঁ সরকারি, বেসরকারি বিদ্যালয়, বিশ্ববিদ্যালয় থেকে বাড়ির ছাদে স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষে মেতে উঠেছে সকলে।৭৬-তম স্বাধীন ভারতকে সাদরে আমন্ত্রণ করছেন সকলেই।

গোটা ভারতবর্ষ যখন ৭৫ বছর পূর্তি স্বাধীনতা দিবস পালনে মত্ত। তখন এ দেশের জাতীয় সঙ্গীত বেজে উঠল ভারতের প্রতিবেশী দেশের এক বন্ধু তথা একজন রবাব শিল্পীর যন্ত্রে । তবে প্রতিবেশী দেশ বলতে বাংলাদেশ নয় দেশটি হল পাকিস্তান। হ্যাঁ এক পাকিস্তানি রবাব শিল্পীও ভারতবর্ষের স্বাধীনতা দিবসে খালি হাতে বসে থাকতে পারেননি।

প্রসঙ্গত,পাকিস্তানের খাইবার পাখতুনখোয়ার দির জেলার বাসিন্দা সিয়াল খান। পেশোয়ার বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞানের ছাত্র হলেও সঙ্গীতের প্রতি তাঁর বরাবরের আগ্রহ। আর ভালবাসেন ঘুরতে। ঘুরে ঘুরে বিভিন্ন অঞ্চলের সঙ্গীত শোনেন। জ্ঞান আহরণ করেন। দেশি কাওয়ালি, পশ্চিমী সঙ্গীতের পাশাপাশি প্রায়ই তাঁর রবাবে বলিউডের জনপ্রিয় গানের সুর শোনা যায়।

img 20220815 172501

৭৬-তম স্বাধীনতা দিবসে রবি ঠাকুরের গান-ই উপহার দিলেন প্রতিবেশী দেশের সকল বন্ধুকে। পেছনে সবুজ প্রকৃতি তার মধ্য দিয়েই যেন উঁকি দিচ্ছে নীল আকাশ, তার মাঝে সাদা পোশাকে রবাব হাতে শিল্পী সিয়াল। সঙ্গে তাঁর হাতের ছোঁয়ায় যন্ত্রে বেজে চলেছে ‘জন গণ মন অধি নায়ক……’ এর সুর কী অপরূপ দৃশ্য। প্রতিবেশী দেশ থেকে ৭৬-তম স্বাধীনতা দিবসের দিনে এর থেকে সুন্দর উপহার আর কী-ই বা হতে পারে বলুন।

আজ সকালে( ১৫ অগস্ট ) নেটমাধ্যমে এমনই এক সুন্দর ভিডিও পোস্ট করে প্রতিবেশী বন্ধু সিয়াল খান লিখেছেন ‘সীমান্ত পেরিয়ে আমার সমস্ত দর্শকের জন্য রইল এই উপহার।’ লেখাশেষে ভারত-পাকিস্তানের পতাকা দু’টি পাশাপাশি রাখা। একজন ভারতীয় হিসেবে আমরা সবসময় গর্বিত, তবে প্রতিবেশী বন্ধুদের থেকে এমন সুন্দর দিনে সুন্দর উপহার পেলে মন্দ হয় না কী বলুন?

 

google-news-icon

লেটেস্ট খবর