fbpx

পাকিস্তানে ভারতীয় টেনিস দল, আতিথিয়তায় খামতি রাখতে চায়না PTF

নিরামিষ খাবারের ব্যবস্থা করা থেকে শুরু করে প্র্যাকটিস কোড বুকিং করা এবং নিরাপত্তা জোরদার করা কোন কিছুই বাকি রাখল না পাকিস্তান। চিরাচরিত প্রথা ভেঙে, ইসলামাবাদে আইটিএফ (ITF) আঞ্চলিক যোগ্যতা পর্বের ম্যাচ খেলার জন্য পৌঁছানো ৮ সদস্যের ভারতীয় টেনিস দলকে “বিশেষ” অতিথি আপ্যায়নে কোন খামতি রাখত না পাকিস্তান।

এর আগেও ভারতীয় টেনিস খেলোয়াড়রা আইটিএফ গ্রেড ইভেন্টে ব্যক্তিগত ম্যাচে প্রতিদ্বন্দ্বিতা করতে পাকিস্তান গেছেন। কিন্তু এই প্রথম একটি জুনিয়র জাতীয় দল পাকিস্তানের মাটিতে আন্তর্জাতিক টুর্নামেন্টে অংশগ্রহণ করতে পৌঁছেছে। ১৯৬৪ সালের পরে ভারতীয় ডেভিস কাপ দল আর পাকিস্তান সফর করেনি। এবং 2007 সালে লাহোরে ভারত-পাকিস্তান দু’দেশের ফ্রেন্ডশিপ সিরিজের (Friendship series)পরে আর কোনো সিনিয়র খেলোয়ার পাকিস্তানের মাটিতে খেলতে যায়নি। স্পষ্টতই, ভারতীয় খেলোয়াড়দের পাকিস্তানের মাটিতে অতিথি আপ্যায়ন করতে তারা যথেষ্ট খুশি, যদিও তারা মাত্র ১২ বছর বয়সী ছেলে-মেয়ে।

Feast of the GOATS: How tennis players across generations stack up against  each other - The Economic Times

পুরুষ দলে রয়েছেন আরাভ চাওলা, ওয়াজ মেহলাওয়াত এবং রুদ্র বাথাম। মেয়েদের দলে রয়েছেন মায়া রেবতী, হরিতস্রি ভেঙ্কটেশ এবং জানভি কাজলা। প্রসঙ্গত, প্রাক্তন ভারতীয় চ্যাম্পিয়ন আশুতোষ সিং, যিনি ২০০৭ সালের বন্ধুত্ব সিরিজে ভারতের হয়ে প্রতিনিধিত্ব করেন, তিনি বর্তমানে অনূর্ধ্ব 12 ভারতীয় পুরুষ দলের কোচ।

আশুতোষ বলেন, চাঁদের জার্সিতে ভারতীয় পতাকা থাকায় পাকিস্তানের নামার আগে থেকেই তারা সবার দৃষ্টি আকর্ষণ করছিল। “দোহা বিমানবন্দরে কয়েকজন আমাদের জার্সি গায়ে তিরঙ্গা দেখতে পেয়ে আমাদের সাথে কথা বলতে আগ্রহী হয়। তারা পাকিস্তানের বাসিন্দা এবং আমরা ইসলামাবাদ যাচ্ছি শুনে তারা খুবই খুশি হয়ে যায়।” ইসলামাবাদ থেকে পিটিআইকে বলেন আশুতোষ। “আমরা ইমিগ্রেশন দেশকে পৌঁছানোর আগেই পাকিস্তান টেনিস ফেডারেশন সব ব্যবস্থা করে রেখেছিল। এটা খুব পরিষ্কার হয়ে যায়, আমাদের অতিথি হিসেবে পেয়ে তারা বেশ খুশি। এমনকি হোটেল পর্যন্ত আমাদের এস্কর্ট করে নিয়ে আসা হয়।”

Spain arrests 15 people in tennis match-fixing investigation - BBC Sport
ভারতীয় মহিলা দলের কোচ নমিতা বাল অভিভূত তাদের অতিথি আপ্যায়ন দেখে। “আমাদের ছোট ছোট জিনিস গুলো তারা খেয়াল রেখেছে। জানি আমাদের গ্রুপের একমাত্র নিরামিষভোজী, তারা তার জন্য প্রতিদিন নিরামিষ খাবারের ব্যবস্থা করেছে। কোট বুক করা থেকে শুরু করে জলের ব্যবস্থা সবটাই তারা দেখাশোনা করছেন” হাসতে হাসতে বলেন নমিতা। “শুধু তাই নয়, আমরা নির্ধারিত সময়ে একদিন আগেই চলে এসেছিলাম এবং আমাদের হোটেলের টাকা দেওয়ার কথা ছিল কিন্তু আমাদের বলা হয় টাকা দিতে হবে না। পাকিস্তানি আমরা যে উষ্ণতা ভালোবাসা এবং সম্মান পাচ্ছি তাতে আমরা অভিভূত”, বলেন নমিতা।

এটিএফ এশিয়া ১২ এবং আন্ডার টিম প্রতিযোগিতায় ভারতের ছেলেমেয়েরা টুর্নামেন্ট জেতার জন্য ফেভারিট। এটি দক্ষিণ এশিয়ায় আঞ্চলিক যোগ্যতা অর্জনকারী ইভেন্ট। শীর্ষ দুই দল পরের রাউন্ডে খেলবে, যা নভেম্বরে কাজাকিস্তানের অনুষ্ঠিত হওয়ার কথা। ইতিমধ্যে ভারতীয় ছেলেদের দল নেপালকে ৩-০ মেয়েদের দল পাকিস্তান কে ২-১ গোলে হারিয়ে নিজেদের অভিযান শুরু করেছে।

পাকিস্তান টেনিস ফেডারেশন (PTF) সৌদি সেলিম সাইফুল্লাহ খান বলেন, ” আমরা ভারতের সিনিয়রকেও এই ভাবেই অতিথি আপ্যায়ন করতে চাই। ভারতীয় দলে কিছু শক্তিশালী খেলোয়ার আছে এবং তাদের সাথে খেলে আমাদের খেলোয়াড়রা উপকৃত হবে।” “আমাদের সংস্থা, বিশেষ করে পুলিশ বাহিনী ভারতীয় স্কোয়াডের অতিরিক্ত যত্ন নিচ্ছে।” বলেন খান।

google-news-icon

লেটেস্ট খবর