fbpx

IPL Auction : আইপিএলের নতুন দুটি দলের নিলাম আগামী অক্টোবরে

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (INDIAN PREMIER LEAGUE) শুরু হওয়ার পর থেকে এখনো পর্যন্ত ১৩টি মৌসুম সম্পূর্ণ হয়েছে। করোনাভাইরাস মহামারীর কারণে ভারতে আইপিএলের ১৪ তম সংস্করণ স্থগিত করা হয়েছিল। আইপিএল এর দ্বিতীয় পর্বও স্থানান্তরিত করা হয়েছে। ১৯ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া দ্বিতীয় পর্বের ৩১ টি সংযুক্ত আরব আমিরশাহীতে অনুষ্ঠিত হবে। এদিকে, আইপিএল (IPL) নিয়ে একটি নতুন খবর সামনে আসছে।

বিসিসিআই এর সাম্প্রতিক ঘোষণা অনুযায়ী, ২ টি নতুন আইপিএল দলের জন্য নিলাম (IPL Auction) অনুষ্ঠিত হবে ১৭ ই অক্টোবর। দিনটি আইপিএল ফাইনালে কিছুদিন পরেই হওয়ায়, নিলামের অনুষ্ঠান আরব আমিরশাহীতে হওয়ার সম্ভাবনাই বেশি। নিলামের জন্য বিসিসিআই 6 টি শহর কে বেছে নিয়েছে। সেগুলি হল গুয়াহাটি, রাচি, কটক (East zone), আমেদাবাদ (West zone), লখনউ (Central zone) এবং ধর্মশালা ( North zone)।

IPL Auction for new two teams

এই মুহূর্তে আইপিএলে মোট আটটি দল রয়েছে। প্রতিটি দল নিজেদের মধ্যে দুটি ম্যাচ খেলে। অর্থাৎ, প্রতিটি দল ৭ টি হোম এবং ৭টি অ্যাওয়ে ম্যাচ খেলে। দুটি নতুন দল যুক্ত হওয়ার সাথে সাথে, আইপিএলের পরবর্তী সংস্করণে ৬০ টির পরিবর্তে ৭৪ টি ম্যাচ দেখা যাবে।

বিসিসিআই (BCCI) স্পষ্ট করে জানিয়েছে, প্রতিটি বিডারের ২,৫০০ কোটি টাকার নেট ব্যালেন্স থাকতে হবে। কোম্পানির ভারতীয় মুদ্রায় ৩,০০০ কোটি টাকার টার্নওভার থাকতে হবে। তাছাড়াও, বিসিসিআই মাত্র তিনজন অংশীদারি কি অনুমতি দেবে নিলামে অংশ নেওয়ার। তাদের মধ্যে একজনকে ২,৫০০ কোটি টাকা এবং ৩,০০০ কোটি টাকার ট্রান ওভার থাকার মানদণ্ড পূরণ করতে হবে। প্রতিবেদন অনুযায়ী জানা যাচ্ছে একটি টিমের বেশ প্রাইস ধরা হয়েছে 2 হাজার কোটি টাকা।

এদিকে শোনা যাচ্ছে আরপিএসজি (RPSG) গ্রুপের সঞ্জীব গোয়েঙ্কা আইপিএলের নতুন ফ্র্যাঞ্চাইজি কেনার জন্যে ITT নথি কিনে নিয়েছেন। আর পিএসজি গ্রুপের সঞ্জীব গোয়েঙ্কা এর আগে পুনে ফ্র্যাঞ্চাইজির মালিক ছিলেন। তবে তিনি এবার লখনউ এর দলকে কিনতে পারেন।

প্রসঙ্গত, IPL 2021 পয়েন্ট টেবিলের শীর্ষে রয়েছে দিল্লি ক্যাপিটালস (Delhi capitals)। টেবিলের দ্বিতীয় স্থানে রয়েছে চেন্নাই সুপার কিংস (Chennai super kings)। তৃতীয় এবং চতুর্থ স্থানে রয়েছে যথাক্রমে রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর (royal challengers Bangalore) এবং মুম্বাই ইন্ডিয়ান্স (Mumbai Indians)। ১৯ সেপ্টেম্বর (রবিবার) চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে মুম্বাই ইন্ডিয়ান্সের ম্যাচ দিয়ে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (IPL 2021) দ্বিতীয় পর্বের সূচনা হবে।

google-news-icon

লেটেস্ট খবর