fbpx

এবার তালিবানি কোপ IPLএ, আফগানিস্তানে নিষিদ্ধ হল সম্প্রচার

তালিবান শাসিত আফগানিস্থানে (Afghanisthan) ব্যাপক জনপ্রিয় ইণ্ডিয়ান প্রিমিয়ার লিগ (Indian Premier League) সম্প্রচার নিষিদ্ধ করেছে। স্টেডিয়ামের মহিলা দর্শক এবং মহিলার সঞ্চালকের উপস্থিতির কারণেই এমন সিদ্ধান্ত। গতমাসে তালিবানের আফগানিস্তান দখল করার পর থেকেই মহিলাদের খেলাধুলায় অংশ গ্রহণ করার ব্যাপারে এই মৌলবাদী গোষ্ঠীর অবস্থান নিয়ে আন্তর্জাতিক সম্প্রদায় উদ্বিগ্ন।

আফগানিস্তান ক্রিকেট বোর্ডের মিডিয়া ম্যানেজার এবং সাংবাদিক এম ইব্রাহিম মোমন্দ বলেন, সম্ভবত “ইসলামবিরোধী” বিষয়বস্তুর কারণেই আইপিএল ম্যাচ গুলি সরাসরি সম্প্রচার নিষিদ্ধ করা হয়েছে। আইপিএল (IPL) এর দ্বিতীয় পর্ব শুরু হওয়ার পর রবিবার মোমন্দ টুইট করে জানান, ” আফগানিস্তান জাতীয় টেলিভিশন আইপিএল সম্প্রচার করবে না। ইসলামবিরোধী বিষয়বস্তু, চিয়ারলিডারদের নাচ, স্টেডিয়ামে মহিলা দর্শক এবং মহিলা সম্প্রচারক থাকার কারণেই পুনরায় শুরু হওয়া আইপিএল ম্যাচ গুলির নিষিদ্ধ করা হয়েছে বলে জানা গেছে।”

আরেক সাংবাদিক এবং আফগানিস্তানী প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লিখেছেন, “তালিবান আফগানিস্তানে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ সম্প্রচার নিষিদ্ধ করেছে। ব্যাপারটি খুবই হাস্যকর। আফগানিস্তানের সংবাদমাধ্যমগুলোকে তালিবান সতর্ক করেছে তারা যেন আইপিএল সম্প্রচার না করে।”

IPL broadcasting is banned in Afghanistan

রশিদ খান, মোহাম্মদ নবী এবং মুজিবুর রহমানের মতো আফগানিস্তানের শীর্ষ ক্রিকেটাররা ২০২১ সালের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে অংশগ্রহণ করবেন।একটি মিডিয়া রিপোর্ট অনুসারে, আফগানিস্তানের নতুন ক্রীয়া সংস্থার প্রধান গত সপ্তাহে বলেছিলেন, তালিবানরা ৪০০ টি খেলাধুলার জন্য অনুমতি দেবে। কিন্তু মহিলাদের অংশগ্রহণ এর বিষয়ে কিছু বলতে অস্বীকার করেছে তারা।

১৯৯৬ থেকে ২০০১ পর্যন্ত চরমপন্থী গোষ্ঠীর শাসনে মহিলাদের খেলাধুলা নিষিদ্ধ করা হয়েছিল। গতমাসে আফগানিস্তান দখল করার পর তালিবান জানিয়েছিল ইসলামের কাঠামোর মধ্যে থেকে নারীদের অধিকার কে সম্মান করা হবে। প্রসঙ্গত, আইপিএলের দ্বিতীয় পর্বের নকআউট ম্যাচ ১০ ই অক্টোবর শুরু হওয়ার কথা এবং ফাইনাল অনুষ্ঠিত হবে ১৫ ই অক্টোবর।

google-news-icon

লেটেস্ট খবর