fbpx
Friday, October 7, 2022

Jagdeep Dhankhar: রাজনীতির ঘেরাটোপে জগদীপ, উপরাষ্ট্রপতি নয় ধনখড়ের ছোট্ট মন চেয়েছিল ক্রিকেটার হতে

ব্যাট কাঁধে নামছেন একজন গোলগাল ব্যাক্তিত্ব। না ভুল হল, ব্যাট কাঁধে নামলেই কখনই সে হয় তো গোলগাল হবে না। আর ওই রকম গোলগাল অবস্থায় ব্যাট কাঁধে নামার জন্য যে পরিচয় অবধি পৌঁছানো দরকার তাও হয় তো তার থাকত না। আসলে জীবনটাই সিনেমার পর্দার মতো, নাটকের মঞ্চের মতো। গাড়ি কখন যে কোন দিকে মোড় নেবে তা কেউ জানে না। কখন দেখবেন গাড়ি চলতে চলতে পিছলে খাদে, কখনও আবার সোজা আকাশের দিকে পাড়ি। জীবন এতটা অবাস্তবিক না হলেও, কিছুটা আশেপাশেই চলে। 

আর এই গোলগাল ব্যাক্তি হল সে, যাকে দেখলেই হয় তো মাথায় রাগ চড়ে যায় তৃণমূল ( TMC ) সমর্থকদের। মুখ থেকে বেরিয়ে আসে একের পর এক বিস্ফোরক মন্তব্য। নাম তাঁর জগদীপ ধনখড় ( Jagdeep Dhankhar )। পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল ( West Bengal Ex-Governor ), তবে ভারতের উপরাষ্ট্রপতি ( India’s Vice-President ) পদে আসীন হবেন কি না তা সময় বলবে। যেমন আগেও বলেছিল, ক্রিকেটার থেকে সোজা আইনজীবি এবং তারপর রাজনীতিবিদ। এককালের রাজস্থানের বার অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট। সেই রাজ্যের ঝুনঝুন লোকসভার নব্বইয়ের সাংসদ ইত্যাদি ইত্যাদি। জীবন জু়ড়ে হাজারটা কাহিনী তাঁর।

jagdeep dhankhar

রাজস্থানের ( Rajasthan ) ছোট্ট একটি গ্রাম থেকে শুরু জীবনযাত্রা। জাঠ পরিবারের ‘কিষাণ পুত্র’ সে। রাজনৈতিক জীবনযাত্রা আর পাঁচ জনের মতোই শুরু কংগ্রেসের হাত ধরেই। কেন্দ্রে পি.ভি.নরশিমা রাও প্রধানমন্ত্রী পদে আসীন ও জগদীপ ধনখড়ে কংগ্রেসে যোগদান। কিন্তু পরবর্তীকালে নিজের দলের সঙ্গেই বিভেদ। রাজস্থানের রাজনৈতিক ময়দানে অশোক গেহলটের উত্থান যেন তাঁকে প্ররোচিত করে বিজেপি’তে প্রবেশ করার জন্য। যেমন ভাবনা, তেমন কাজ। কংগ্রেস ছেড়ে বিজেপির বেছে নেওয়া পথে জগদীপের চলতে শুরু করা। রাজনৈতিক জীবনে এক অন্য উচ্চতাকে ছুঁয়ে ফেলা। “কর্ম করে যাও, ফলের আশা করো না” এই প্রবাদ বাক্যটিই তাঁর জীবনকে যেন বইয়ের পাতার মতো তুলে ধরে। 

আদর্শের পরিবর্তন অথবা মনের মধ্যে থাকা আদর্শের হটাৎ মাথা চাড়া দেওয়া। হয় তো তাঁর ক্ষেত্রেও এমনটাই কিছু হয়ে ছিল। প্রসঙ্গত, ছোট থেকেই নাকি ছিল কষ্টের সংসার। প্রাথমিক বিদ্যালয়ে পড়াশোনার সময় ৪ থেকে ৫ কিলোমিটার হেঁটে নিজের বিদ্যালয়ে পৌঁছাতে হত তাঁকে। শুধু তাই নয়, আইনজীবী কিংবা রাজনীতিবিদ নয়। মনের কোণে বাসনা ছিল দেশের হয়ে ক্রিকেট খেলার। কিন্তু ভাগ্যের পরিহাস। না পরিহাস মোটেই নয়, ভাগ্যের পরিবর্তন। সিনেমার দৃশ্যের মতোই পরিবর্তন। ক্রিকেটার হওয়ার স্বপ্ন ভুলে আইনজীবী ও অবশেষে বরিষ্ঠ রাজনীতিবিদ। হয় তো কিছু সপ্তাহ পর ক্রিকেটার না হতে পারা জগদীপ ধনখড়ের মধ্যেই ভারত দেখবে তার নতুন উপরাষ্ট্রপতিকে। সবই ভাগ্যের আর অনেকটা ভোটের খেলা আগেভাগে কিছুই বলা যায় না।

google-news-icon

লেটেস্ট খবর