fbpx

Rabdi Gajar Halwa: জন্মাষ্টমীর তিথি মেতে উঠুন আমেজে! কৃষ্ণের আরাধনায় বানিয়ে ফেলুন রাবড়ি গাজরের হালুয়া

নানা পদ সহযোগে পালিত হবে জন্মাষ্টমী। কোথাও তালের বড়া, কোথাও আবার রাবড়ি। তবে এই জন্মাষ্টমী পালনের জন্য রাবড়ি একেবারে একমেবাদ্বিতীয়ম।

হাতে গোনা আর কয়েকদিন। তারপরই জন্মাষ্টমীর ( Janmashtami 2022 ) আনন্দে মেতে উঠবে গোটা দেশ।হবে কৃষ্ণের ( Krishna ) আরাধনা। ভক্তের ভগবান শ্রীকৃষ্ণের ( Janmashtami 2022 ) জন্মদিন মানেই প্রসি প্রতিটি বাড়ি জুড়ে বসবে ভোগের আসর। নানা পদ সহযোগে পালিত হবে জন্মাষ্টমী। কোথাও তালের বড়া, কোথাও আবার রাবড়ি। 

তবে এই জন্মাষ্টমী পালনের জন্য রাবড়ি একেবারে একমেবাদ্বিতীয়ম। স্বাদে-গন্ধে সবেতেই যেন অতুলনীয় এই পদ। আর এই রাবড়ি ( Rabdi ) যদি হয় গাজরের হালুয়ার সঙ্গে বেশ তা হলে তো একেবারে জমে উঠবে পুজোর আমেজ। তাই চলুন দেখে নেওয়া যাক এই রাবড়ি গাজরের হালুয়া ( Rabdi Gajar Halwa ) বানানোর পদ্ধতি। 

rabdi1

উপকরণ: 

৫০০ গ্রাম গাজর, ২ টেবিল চামচ ঘি, ২ কাপ দুধ, ১ কাপ চিনি, ১/২ কাপ খোয়া ক্ষীর, ১/২ কাপ কাজু, কিসমিস। তবে এই সব উপকরণ জোগাড়ের পরই ক্ষান্ত হলে চলবে না। প্রয়োজন রাবড়ি তৈরির জন্য আরও গুরুত্বপূর্ণ কিছু উপকরণ। যথা, ১ কাপ দুধ, ১ কাপ চিনি, পরিমাণ মতো কেশর, প্রয়োজন অনুযায়ী এলাচ। 

পদ্ধতি:

  • প্রথমে দুধটা ভালো করে জাল দিতে হবে। এরপর যখন দুধ ফুটতে শুরু করার পর সর দেখা দিতে শুরু করবে সেটিকে জমাতে হবে। 
  • তারপর ১০-১৫ মিনিট পর সর পড়লে তার সামনে কড়াইয়ের গায়ে জমাতে হবে। এই কাজটি ১০ মিনিট অন্তর অন্তর করেই যেতে হবে। ধীরে ধীরে এক লিটার দুধ ৩০০ মিলিলিটার দুধের পরিণত হবে। এরপর তাতে প্রয়োজন মতো কেশর, এলাচ, চিনি দিয়ে ফোটাতে হবে। 
  • সব শেষে কড়াইয়ের গায়ে জমা সর খুন্তি সিয়ে কেটে কেটে দুধের মধ্যে নামিয়ে নিতে হবে। তাহলেই তৈরি হয়ে গেল রাবড়ি। 
  • এরপর গাজর গুলো ভালো করে ধুয়ে সেগুলোকে গ্রেট করে নিন।
  • গ্রেট করার কাজ হয়ে গেলে কড়াইয়ে ঘি দিয়ে গাজরগুলোকে ভেজে নিন। যাতে পদটি থেকে ঘিয়ের গন্ধ বেরিয়ে আসে। ভেজে নেওয়া হয় গেলে তাতে পরিমাণ মতো দুধের ব্যবহার করুন। 
  • তারপর গোটা উপকরণটি ফোটাতে থাকুন, যতক্ষণ না পর্যন্ত দুধ কমে যায় ও গাজর সেদ্ধ হয়ে যায়। এরপর গোটা বিষয়টা হালকা শুকনো হয়ে এলে তাতে চিনি দিয়ে মিশিয়ে নিন। 
  • তারপর চিনি দিয়ে আরও কিছুক্ষণ নাড়াচাড়া করে তাতে খোয়া ক্ষীর, আধা রাবড়ি, একটু ঘি, কাজু,কিশমিশ দিয়ে ভালো করে নাড়িয়ে নিন। এরপর শেষে উপর থেকে রাবড়ি ছড়িয়ে দিন পরিমাণ মতো।

google-news-icon

লেটেস্ট খবর