fbpx

ঘূর্ণি পিচে পেশ চমক, সিম সুইং টার্নিং বাউন্সিং ডেড লাইভে আগুন বুমরাহ ব্যাতিক্রম

রাজকুমার মণ্ডল, কলকাতা : ঘরের মাঠে স্পিনারদের জন্য তৈরী পিচে বাজিমাত পেসারের (‌ Jaspreet Bumrah )‌ । জসপ্রীত বুমরাহ ব্যাতিক্রম। স্পিনারদের জন্য তৈরি করা পিচ। অথচ সমীকরণের বাইরে নিয়ে গেলেন বুমরাহ। ভারত বনাম শ্রীলঙ্কা ম্যাচে জসপ্রিত বুমরাহ সবচেয়ে চমকপ্রদ বোলার। স্পিনারের ট্র্যাকে একাই ব্যাটিং লাইন আপকে ধ্বংস করে বোলিং হিরো বুমরাহ(‌ Jaspreet Bumrah )‌ । চাক্ষুষ রোমাঞ্চকর ১৯ ওভার বল করে ৪৭ রান দিয়ে আট উইকেট নেন। অর্থাৎ প্রতি ছয় রানের জন্য একটি উইকেট বা প্রতি ১৪ তম বলে এক উইকেট। পুরো ম্যাচে বুমরাহর চেয়ে ভালো হারে উইকেট আর কেউ নিতে পারেনি। রবিচন্দ্রন অশ্বিন ৮৫ রানে ৭ উইকেট তুলে নেন। রবীন্দ্র জাদেজা এবং অক্ষর প্যাটেল ১২১ রানে মাত্র চারটি শিকার করেন। দক্ষিন আফ্রিকা সিরিজের পুনরাবৃত্তি। সিমিং, সুইং, টার্নিং, বাউন্সিং, ডেড, লাইভে বুমরাহ যখন জ্বলে ওঠেন তখন উইকেটের প্রকৃতি গুরুত্বহীন হয়ে পড়ে।Jasprit Bumrah

বুমরাহর মতো দুর্দান্ত বোলারদের দেখে মনে হয় যেন পিচ তার সাথে গোপন চুক্তি করেছে। পিচের প্রকৃতির সামঞ্জস্য রেখে বল করেন। পিচে গোলাপী বলটি সুইং হওয়ার সময় আলোর নীচের প্রতিবিম্বর প্রায়শই পূর্ণাঙ্গ দৈর্ঘ্য পরীক্ষা করেছিলেন। স্ক্র্যাম্বল-সিম কাটার দিয়ে প্রথম দিনেই ব্যাটারদের প্ররোচিত করেছিলেন বুমরাহ।শ্রীলঙ্কার বিরুদ্ধে বাউন্সার বা ফলো-আপ ইয়র্কারে টেল-এন্ডারদের নিশ্চিহ্ন (‌ Jaspreet Bumrah )‌ করেছিলেন। সাধারনত ফাস্ট বোলাররা এই ধরনের ট্র্যাকে অবচেতনভাবে পুরো পেল্টে বোলিং করে ব্যাটারদের বেঁধে রাখেন। বিদ্রূপাত্মক ম্যাচে বডি ক্লক ও উপলব্ধি পরিবর্তন করার প্রবণতাও দেখা গিয়েছিল বুমরার মধ্যে। সরাসরি অথচ ছন্দহীন ছন্দে আঘাত করার জন্য আলগা বল করে বোঝাতে চেয়েছিলেন সহজ উইকেটের সস্তা রোমাঞ্চ তার জন্য নয়।

আরো পড়ুন‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌ রোহিতের তিন শক্তি সেলে বিদ্ধ শ্রীলঙ্কা, অধিনায়ত্বের প্রথম সিরিজেই হোয়াইটায়াশ

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ইনিংসে বুমরার পাঁচ উইকেট। ঘরের মাঠে বুমরার প্রথম এবং গোলাপী বলের ম্যাচে প্রথম ইনিএসে ১০-৪-২৫-৫ স্পেলটি ছিল নির্মম তীব্রতর। ব্যাটসম্যানদের পক্ষে নিরবচ্ছিন্ন অত্যাচারের নির্মম উদাহরন। পুরানো কৌশল অবলম্বন করে বল সিম করা,ব্যাটসম্যানদের পাঁজর লক্ষ্য করে বাউন্স, গতির মিশ্রন করে বিভ্রম তৈরি করেছেন। অভিজাত ক্রীড়াবিদদের (‌ Jaspreet Bumrah )‌ মতোই প্রামাণ্য উপহার বুমরাহ। এক অন্য জগতের প্রতিভা প্রকাশিত বুমরার বিস্ময়কর ফাইভ-ফর পিকিং রেটে। ভারত ইতিহাসে সবচেয়ে শক্তিশালী ফাস্ট বোলিং জসপ্রিত বুমরাহকে ঘিরে এখন আশার আলো। বুমরা এখনও তার শিখরে পৌঁছাতে পারেননি। তবে ব্যাটসম্যানদের উপর শাসনে বুমরাহর বিশ্ব এমন একটি জগৎ যা বুমরাহ তার ইচ্ছানুযায়ী চালনা করেন।

google-news-icon

লেটেস্ট খবর