fbpx

JEE Main: জয়েন্টে ৩০০ তে ৩০০ বাগিয়েও নেই সন্তুষ্টি! আবার পরীক্ষা দিতে চাই, বলে দাবি টপারের

প্রত্যুষা সরকার, কলকাতা: কখনও শুনেছেন, পরীক্ষায় প্রথম হয়েও কেউ ফের সেই ক্লাসের পরীক্ষায় বসেতে চায়। হ্যাঁ, সংবাদমাধ্যমের সামনে এসেছে এরকমই এক অবাক করা ঘটনা। তাও আবার যে সে পরীক্ষা নয় একেবারে জয়েন্ট এন্ট্রান্স মেইনস ( JEE Main ) পরীক্ষায়। ২০২২ সালের জয়েন্ট এন্ট্রান্স মেইনস পরীক্ষায় ফলাফল প্রকাশের পর আবারও পরীক্ষায় বসতে চান রাজস্থানের নব্য হিসারিয়া।

বাবা একজন ব্যবসায়ী এবং মা একজন সমাজকর্মী। ছেলের সিদ্ধান্তকে প্রশংসা করছেন তাঁরা। ফলাফল ( JEE Main ) প্রকাশের পর জানা যায় শুধু ১০০ শতাংশ নম্বর পায়নি ৩০০ তে ৩০০ পেয়ে প্রথম হয়েছেন নব্য। তবে নব্যর সঙ্গে সঙ্গে ৩০০ তে ৩০০ পেয়ে প্রথম হয়েছেন মোট ১৪ জন। সবাই কোনও না কোনও ইনস্টিটিউটে তাঁদের স্বপ্ন পূরণের উদ্দেশ্যে পারি দেবে। কিন্তু নব্যর ( Navya Hisaria ) দাবি, আবার পরীক্ষা দিলে তাঁর আরও ভাল ‘অনুশীলন’ হবে। তাই ফের একবার পরীক্ষায় বসবেন তিনি।

img 20220717 102820

২০২০ সালে তাঁর দশম শ্রেণীর বোর্ড পরীক্ষা শেষ করার পরপরই, জেইই মেনের জন্য প্রস্তুতি শুরু করেন তিনি। ১৭ বছর বয়সি নব্যের লক্ষ্য কম্পিউটার সায়েন্স কোর্সের জন্য ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (IIT) বোম্বে। আর সেই লক্ষ্য পূরণের জন্য পরীক্ষার প্রস্তুতি হিসেবেই আরেক বার জেইই মেইন পরীক্ষায় বসতে চান নব্য।

২০২২ এর দ্বিতীয় জেইই মেন পরীক্ষা শুরু হতে চলেছে ২১ জুলাই থেকে ৩০ জুলাই পর্যন্ত। এই বিষয়ে পাঠরত যে কোনও পড়ুয়াই চাইলে দ্বিতীয় বার এই পরীক্ষায় বসতে পারেন। একাধিক বার পরীক্ষায় বসলেও কোনও পরীক্ষার্থী ( JEE Main ) যে বার সব চেয়ে বেশি নম্বর পাবেন সেই নম্বরটিকেই চূড়ান্ত বলে ধরে নেওয়া হবে। তাই নম্বর নিয়ে চিন্তিত নয় নব্য। নম্বর কম পেলেও প্রথম পরীক্ষার নম্বরই চূড়ান্ত বলে গণ্য হবে তাঁর।

সম্প্রতি এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে নব্য জানিয়েছিলেন, দশম শ্রেনীর পরীক্ষার মাত্র দুই-তিন মাস আগে নাকি ইঞ্জিনিয়ার হওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন তিনি। তিনি আরও জানান, এই পরীক্ষায় যেহেতু অল্প সময়ে অনেক প্রশ্নের উত্তর দিতে হয়, তাই পরীক্ষায় ( JEE Main ) সময়ানুবর্তী বজায় রাখার জন্য অনুশীলন হিসেবেই আবারও একবার পরীক্ষায় বসতে চান তিনি।

google-news-icon

লেটেস্ট খবর