fbpx

Kacchi Biryani: আস্ত খাসির রান দিয়েই জমবে কাচ্চি বিরিয়ানি! ঢাকাই খাবারের গন্ধেই জিভে আসবে সমুদ্র স্রোত

খাসি দিয়ে তৈরি এই ঢাকাই বিরিয়ানির গন্ধেই অর্ধেক ভোজন সারা হয়ে যাবে আপনার। শিখে নিন রেসিপি।

রোজের স্বাস্থ্যকর খাবারের পাশাপাশি একটু অস্বাস্থ্যকর ভারী খাবার খেতে অনেকেরই মন চায়। যদিও পরে স্বাস্থ্যের কথা ভেবে অনেকে এসব খাবার থেকে দূরে থাকাই শ্রেয় মনে করেন। তবে মনের এই ইচ্ছা দমিয়ে রাখতে ক’জন পারে বলুন! বাঙালি যে বেজায় খাদ্য রসিক। তাই যদি মনের স্বাদ মেটাতে মাসে এক দু’বার বাইরের ভারী খাবার খাওয়া পড়ে, তাতে সমস্যা কী?

ভারী খাবার বলতে আমরা সচরাচর বুঝি বিরিয়ানি, ফ্রাইড রাইস, পোলাও এসবের কথা। সাধারণ বিরিয়ানি তো মানুষ প্রায়শই খায়। কিন্তু যদি খাওয়া হয় কাচ্চি বিরিয়ানি তাও আবার বাড়ির বানানো, তাহলে শিশু থেকে বৃদ্ধ সকলেরই মুখে যেন হাসি ফুটে ওঠে। তাহলে আর দেরি না করে জেনে নিন কাচ্চি বিরিয়ানির রেসিপি ( Kacchi Biryani Recipe ) ।

উপকরণ

২ কেজি খাসির মাংস, ১ কেজি বাসমতি চাল, ঘি ২৫০ গ্রাম, মাখন ১০০ গ্রাম, তেল ২৫০ গ্রাম, আলু ১/২ কেজি, পেঁয়াজ ২৫০ গ্রাম, ১ কাপ টক দই, কাঁচা লঙ্কা ৮-১০টি, ২ টেবিল চামচ আদা বাটা, ১ টেবিল চামচ রসুন বাটা, ২ টেবিল চামচ গোলমরিচ গুঁড়ো, ছোট এলাচ ৪-৫টি, দারচিনি ৪ টুকরো, লবঙ্গ ৬টি, ২ চা চামচ আমন্ড বাটা, ১ চা চামচ পেস্তাবাদাম বাটা, ১/২ চা চামচ পোস্ত বাটা, আলুবোখারা ৮টি, কিসমিস বাটা ৬টি, খোয়া ৫০ গ্রাম, সামান্য জাফরান, পরিমাণ মতো গুঁড়ো দুধ, স্বাদ মতো নুন

কাচ্চি বিরিয়ানি বানানোর পদ্ধতি

img 20220825 215524

প্রথমে বড় করে কাটা খাসির মাংস ভাল করে ধুয়ে তাতে আদা-রসুন বাটা, পেস্তাবাদাম বাটা, পোস্ত বাটা, আমন্ড বাটা, গোলমরিচ গুঁড়ো, লবঙ্গ গুঁড়ো, দারচিনি গুঁড়ো এবং এলাচ গুঁড়ো ভাল করে মাখিয়ে নিতে হবে। এরপর প্রায় ২ ঘণ্টা তা ম্যারিনেটের জন্য রেখে দিতে হবে। ততক্ষণে কড়াইয়ে তেল গরম করে তাতে পেঁয়াজের বেরেস্তা বানিয়ে ফেলুন। বেরেস্তা বানানো হয়ে গেলে সেগুলি তুলে ওই তেলেই কাটা আলুর টুকরো নুন এবং সামান্য হলুদ দিয়ে ভেজে নিন। এরপর চাল নিয়ে আধ সেদ্ধ করে নিতে হবে। সব প্রস্তুত হয়ে গেলে এবার অল্প আঁচে বিরিয়ানির হাড়ি চাপিয়ে দিন। এরপর এর মধ্যে ম্যারিনেট করা মাংস এক এক করে দিয়ে দিন। এরপর এর উপর ভাজা আলু এবং তার উপর আধ সেদ্ধ চাল দিয়ে দিন। স্বাদ অনুসারে নুন দিতেই পারেন। এবার দুধের সঙ্গে ঘি, খোয়া মিশিয়ে চালের ওপর ছড়িয়ে দিতে হবে। এরপর আলুবোখরা, কিসমিস ও জাফরান ছড়িযে দিয়ে ভেজে রাখা বেরেস্তাগুলি দিয়ে দিতে হবে। সুগন্ধ আর স্বাদের জন্য ঘি ছড়িয়ে দিন। এবার পাত্রের ঢাকনায় আটা মাখা লাগিয়ে হাড়ির মুখ বন্ধ করে দিয়ে ২ ঘন্টা অল্প আঁচে রান্না করুন। প্রস্তুত কাচ্চি বিরিয়ানি। দেরি না করে এবার গরম গরম পরিবেশন করে ফেলুন।

google-news-icon

লেটেস্ট খবর