fbpx

Kanthaler Dana Bhorta: কাঁঠালেই মন মজবে পরিবারের! কাঁঠাল দানার ভর্তা পাতে পড়লেই জিভে আসবে সমুদ্র স্রোত

কাঁঠালের দানা দিয়ে তৈরি এই রেসিপি পাতে পড়লেই সাফ হয়ে যাবে প্লেট। আজই বানিয়ে ফেলুন এই সুস্বাদু পদ।

গরমের সেরা ফলের তালিকায় আমের পরেই কাঁঠালের নাম। গ্রীষ্মকালের এই ফল সত্যিই সেরা। কেননা যে কোনও ভাবে আপনি কাঁঠাল ( jackfruit ) খেতে পারবেন। কাঁচা অবস্থায় এঁচোড় হিসাবে, পাকা অবস্থায় ফল হিসাবে, এমনকী কাঁঠালের দানাও খেতে পারবেন আপনি। যারা পূর্বে কখনও কাঁঠালের দানা খেয়ে দেখেননি, তাদের কাছে শুনতে অদ্ভুত লাগলেও বাস্তবে কিন্তু ভারী সুস্বাদু এবং পুষ্টিকর এই কাঁঠালের দানা। কাঁঠালের দানায় ভরপুর থাকে শর্করা এবং প্রোটিন, যা স্বাস্থ্যের পক্ষে খুবই ভাল।

আপনি যদি বিভিন্ন সবজির ঝোলের মধ্যে এই কাঁঠালের দানা দিয়ে খান, তাহলে তা রান্নায় এনে দেবে আলাদা মাত্রা। কেবল কাঁঠালের দানা দিয়েও বিভিন্ন পদ বানিয়ে তা আপনি খেতে পারেন। স্বাদে যে সেটি অতুলনীয় হবে, তাতে কোনও সন্দেহ নেই। চলুন শিখে নেওয়া যাক কাঁঠালের দানার ভর্তা ( kanthaler dana bhorta ) । গ্রাম বাংলায় অত্যন্ত জনপ্রিয় এই পদ।

উপকরণ

১৫ টি কাঁঠালের দানা, ২ টি ছোট পিয়াঁজ কুচি, ৬ কোয়া রসুন, ২ টি গোলমরিচ, ২ টি কাঁচা লঙ্কা, ১/৩ চা চামচ কালো জিরে, ১ টি শুকনো লঙ্কা, ১ চা চামচ সর্ষের তেল, স্বাদ মতো নুন

কাঁঠালের দানার ভর্তা বানানোর পদ্ধতি

img 20220810 214725

এই বিশেষ পদ বানাতে প্রথমেই দানাগুলি ভাল করে পরিষ্কার করতে হবে। এরপর সেগুলি সিদ্ধ করে জল ঝড়িয়ে নিতে হবে। এরপর কড়াইতে হালকা তেল গরম করে একে একে পিয়াঁজ কুচি, রসুন, গোলমরিচ, কাঁচা লঙ্কা, কালো জিরে, শুকনো লঙ্কা এবং সিদ্ধ করা কাঁঠালের দানা দিয়ে হালকা করে ভেজে নিতে হবে। ভাজা হয়ে গেলে মিক্সিতে সেগুলি ভাল করে পেস্ট করে নিতে হবে। পেস্ট করার পর আবারও একবার কড়াইতে হালকা করে ভেজে নিলেই প্রস্তুত কাঁঠালের দানার ভর্তা ( kanthaler dana bhorta ) । এবার গরম গরম প্লেটে তুলে পরিবেশন করুন এই পদ।

google-news-icon

লেটেস্ট খবর