fbpx

ছাত্রীদের থেকে মুখ ফেরালো উচ্চ আদালত, হিজাব বিতর্কের আরও খুঁটিনাটি জেনে নিন বিস্তরে

১১ দিনের শুনানির পর কর্ণাটকের হাই কোর্ট আজকে সাফ জানিয়ে দেয়, হিজাব পরা মুসলিম ধর্মালম্বীদের কাছে অত্যাবশ্যকীয় নয়(Karnataka Hijab Controversy)। অন্যদিকে মুসলিম শিক্ষার্থীরা জানায়, ভারতীয় সংবিধান অনুযায়ী হিজাব পরা তাদের মৌলিক অধিকার। ভারতীয় সংবিধানের অনুচ্ছেদ ২৫ অনুযায়ী ইউনিফর্মের উপর বিশেষ বিধিনিষেধ আরোপ করা যায় বলে জানায় হাই কোর্ট(Karnataka Hijab Controversy)। কর্ণাটকের হিজাব বিতর্ক নিয়ে জেনে নিন এই চারটি পয়েন্ট-

1)আগের মাসে শুনানির সময় কর্ণাটকের সরকার জানায়, হিজাব পরা ইসলামের অত্যাবশ্যকীয় অনুশীলন হিসেবে গণ্য নয় এবং এটির প্রদিরোধ করা ধর্মীয় স্বাধীনতায় হস্তক্ষেপ করা কোনো মতেই নয়(Karnataka Hijab Controversy)। সরকারি আদেশকে অকার্যকর করার উদ্দেশে ৫ ফেব্রুয়ারি কোনো মামলা করা হয়নি বলে জানায় কর্ণাটক হাই কোর্ট(Karnataka Hijab Controversy)।

আরও পড়ুন: বক্স অফিস ১০০ কোটি! সত্য ঘটনার উপর তৈরি বলিউড কাপানো সিনেমা

2)ফেব্রুয়ারির ৫ তারিখ কর্ণাটক সরকার সমস্ত আইন বিরুদ্ধ পোশাক নিষিদ্ধ করে। এরপর উচ্চ আদালত সমস্ত ধর্মীয় সংগঠনগুলোকে নিষিদ্ধ করে, যারা সরকারের এই নিষেধাজ্ঞার বিরুদ্ধে মামলা করতে উদ্যোগী হয়। এছাড়াও প্রতিবাদী ইসলাম ধর্মালম্বী ছাত্রছাত্রীদের হিজাব পরার পক্ষে একটি রিট পিটিশন খারিজ করে দেয় উচ্চ আদালত(Karnataka Hijab Controversy)।

3)গত বছরের শেষে কর্নাটকে এই ঘটনার সূত্রপাত হয় কারণ উদুপির একটি স্কুলের শিক্ষকরা ছাত্রদের অনুরোধ করে হিজাব ছাড়া স্কুলে আসার জন্য, কিন্তু মুসলিম ছাত্রছাত্রীরা তা মেনে নিতে নারাজ হওয়ায় জন্ম হয় এই বিতর্কের।

4)যার জেরে পাঁচজন শিক্ষক আদালতের দারস্ত হন(Karnataka Hijab Controversy)। এই বিতর্কের পরে সারা দেশে হিন্দু মুসলিম তরজা আবার শীর্ষে পৌঁছায়। বিজেপির ছাত্র সংগঠনের তরফে এর প্রতিবাদে রাস্তায় নামে। ভাগোয়া স্কার্ফ পড়ে তাণ্ডব চালানো ছাত্রদের ভিডিও ভাইরালও হয় সোশ্যাল মিডিয়াতে।

আরও পড়ুন: ঘূর্ণি পিচে পেশ চমক, সিম সুইং টার্নিং বাউন্সিং ডেড লাইভে আগুন বুমরাহ ব্যাতিক্রম

কিন্তু একবিংশ শতাব্দীতে দাড়িয়ে ধার্মিক পোশাকের অনুমতি ঘিরে বিক্ষোভ একেবারেই কাম্য নয়। এছাড়াও ইউরোপের কয়েকটি দেশ এবং মার্কিন যুক্তরাষ্ট্রতেও মহিলাদের মাথায় হিজাব পরা নিয়ে সরকারের মনোভাব যথেষ্ট উদার। তবে আমরা কেনো এখনও পিছিয়ে পরা মনোভাব বহন করছি?  সমাজতাত্ত্বিকদের একাংশ চিন্তা প্রকাশ করেছেন এই বিষয়ে(Karnataka Hijab Controversy)। এইরকম বিতর্ক যে একটি সমাজের শিক্ষা ও অর্থনীতির উপর আঘাত করতে পারে, সেই উদ্বেগের কথাও জানান।

google-news-icon

লেটেস্ট খবর