fbpx

Chicken Vuna: মন বসছে না চিকেন-মটনের ঝোলে? নিমিষে বানিয়ে ফেলুন জিভের ‘টেস্ট চেঞ্জার’ চিকেন ভুনা

বাঙালি মানেই ভোজন রসিক। সারা সপ্তাহ জুড়েই নতুন নতুন বাহারি রান্না হলেই যারা নিরাশ হয়ে পড়ে তাদের নামই বাঙালি (Bengali Cooking)। সপ্তাহ জুড়ে না হোক চলবে কিন্তু সপ্তাহ শেষে অবশ্যই প্রয়োজন কিছু নতুন স্বাদের। আর এই নতুন স্বাদের খাবার মানেই একটাই বিষয় মাথা চাড়া দেয় তা অবশ্যই আমিষ (Non-Veg)। কারণ সপ্তাহ শেষে ছুটির দিনে ওই নিরামিষ খাবার খুব কম বাঙালিরই পেটে সহ্য হয়। 

কিন্তু আমিষ বলতে তো ওই মুরগির মাংস (Chicken) অথবা মটন। এই দুই পদকে আর কত রকম ভাবেই বা বানানো যেতে পারে। এই চিন্তা হামেশাই গ্রাস করে আমাদের। তবে চিন্তা নেই, সাধারণ চিকেন কারি নয় জিভ যখন চায় অন্য স্বাদ তখন ঝটপট বানিয়ে নিন চিকেন ভুনা (Chicken Vuna)। নাম শুনেই আশা করছি জিভে জল অবশ্যম্ভাবী।  

chicken vuna1

এক জনের জন্য এই পদ বানানোর প্রধান উপকরণগুলি হল, ২৫০ গ্রাম চিকেন, ২ টি পেঁয়াজ বাটা, ১টি টমেটো বাটা, ১ চা চামচ আদা ও রসুন বাটা, ১ চা চামচ হলুদ গুঁড়ো, ১ চা চামচ জিরের গুঁড়ো, ১চা চামচ লঙ্কার গুঁড়ো, ৩ চা চামচ দই, ১ চা চামচ গরম মশলার গুঁড়ো, স্বাদ অনুসারে লবণ, প্রয়োজন মত তেল এবং সব শেষে ১ চা চামচ গোটা জিরে। 

উপকরণের জোগাড়ের কাজ মিটলেই শুরু রান্নাবান্না। বেশ কষিয়ে কষিয়ে দই চিকেন ভুনা রান্নার প্রয়োজনীয় ধাপগুলি হল,

chicken vuna3

  • প্রথমে চিকেনটা ভালো করে ধুয়ে নিয়ে কড়াইতে তেল ঢেলে দিন। তেল গরম হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। তারপর তেল গরম হলে তাতে জিরে ফোড়ন দিয়ে দিন।
  • এরপর পেঁয়াজ-রসুনের পেস্ট দিয়ে ভেজে নিতে হবে। তারপর তাতে আদা-রসুনের পেস্ট দিয়ে দিন। তারপর কিছু কিছুক্ষণ নেড়ে নিয়ে টম্যাটোর বাটার সঙ্গে চিকেনটাও ঢেলে দিতে হবে। 
  • এরপর উপর থেকে একে একে সব মশলা ছড়িয়ে দিতে হবে। দই দিয়ে কড়াইয়ে চিকেনটা মেখে নাড়াচাড়া করুন।
  • কষানো হলেই জল ঢেলে দিয়ে খানিকটা সময় রেখে দিতে হবে। এরপর ১৫ মিনিট পর গোটা চিকেনটা সেদ্ধ হয়ে গিয়েছে। গ্রেভি খানিকটা শুকিয়ে গেলে তাতে গরম মশলা দিয়ে পরিবেশন করুন গরম গরম চিকেন ভুনা।

google-news-icon

লেটেস্ট খবর