fbpx

Hilsa Fish: কচুর সঙ্গে ইলিশ? শুনতে আজব হলেও ইলিশের এই রেসিপি জিভে জল আনবে আপনারও

বাঙালি ও ইলিশের সম্পর্কটা সত্যি বলতে বড়ই মধুর। সকাল সকাল বাজারের ব্যাগ হাতে এই ভরা বৃষ্টির মরশুমে ভাল ইলিশটা থলিস্থিত করতে পারলে যেন একেবারে সোনায় সোহাগা। তাই সময়ের সঙ্গে অন্যান্য কমজোর হয়ে গেলেও বাঙালির এই সম্পর্ক যেন আজও বেশ টিকে আছে। আর হবে নাই বা কেন। মাছেদের রানি ইলিশ আর স্বাদে-গন্ধে যে একেবারেই অসাধারণ। সুতরাং সম্পর্ক আপাতত যুগ যুগ জিও। 

কিন্তু সময়ের সঙ্গে বদলেছে মানুষের ইলিশের স্বাদ গ্রহণের রকম। আগে ধরুন সামান্য ইলিশ মাছ ভাজা কিংবা ভাপাতেই কাজ চলে যেত। তবে এখন পরিস্থিতি খানিকটা অন্যরকম। মানে মানুষ এখন ফিউশন খাবারের দিকে বেশি ঝুঁকেছে। তবে ঝোঁকাতে কিন্তু নেই কোনও ঝুঁকি। ধরুন টমেটো সঙ্গে কচু ও তার সঙ্গে ইলিশ। শুনে কান-মাথা গরম হলেও জিভে এই খাবারের স্বাদ পড়লে সব ঠান্ডা হয়ে যাবে। তাই তো একে বলা হয়েছে কচু ইলিশের পুর ভরা ভাপা টমেটো। একেবারে বিরাট নাম। 

এই পদ বানানোর জন্য প্রয়োজনীয় উপকরণগুলি হল, ১/২ কাপ কচু কাটা, ১/৪ কাপ ইলিশ মাছের শাঁস, ১/৪ কাপ নারকেল কোরা, ২টেবিল চামচ কাসুন্দি, ১ টেবিল চামচ সর্ষে বাটা, ৪ পিস টম্যাটো, ১ চা চামচ রসুন বাটা, ২ টেবিল চামচ ধনে পাতা কুচি, ১/৪ চা চামচ গোলমরিচ গুঁড়ো, ১ চা চামচ লঙ্কা পেসট, ১ চা চামচ আদা বাটা, ১/৪ কাপ সরষের তেল, নুন ও মিষ্টি পরিমাণ মতো।

ilish mach1

উপকরণ জোগাড় হয়ে গিয়েছে? তা হলে চিন্তা কীসের, শুরু করে দিন রান্নার কাজ কর্ম। এই পদটি রান্নার ধাপগুলি হল, 

  • প্রথমে টমেটোর পাল্প বের করে নিতে হবে। 
  • এরপর পুর তৈরির জন্য কচু, ইলিশ মাছ সঙ্গে সব মশলা এবং কাসুন্দি দিয়ে পুর তৈরি করে নিতে হবে। তারপর সেটিকে টমেটোর মধ্যে পুরে দিতে হবে। 
  • এরপর টমেটোর মুখ আটকে দিয়ে তাতে নারকেল, সর্ষে, ,ধনেপাতা কুচি ও লঙ্কা র একত্রে তৈরি পেস্ট লাগিয়ে তেল দিয়ে কলা পাতা মুড়তে হবে সুতো দিয়ে।
  • এবার ৫ মিনিট প্যানে নাড়িয়ে গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন। 

google-news-icon

লেটেস্ট খবর