fbpx

Chicken Biryani: দোকানের কথা ভুলেই যাবেন, কম খরচে বাড়িতে বানিয়ে নিন চিকেন বিরিয়ানি, রইল রেসিপি

চলুন দেখে নেওয়া যাক, মুঘলদের ফেলে যাওয়া এই চিকেন বিরিয়ানি তৈরি পদ্ধতি।

মুঘলদের অস্তিত্ব হারিয়েছে বহু বছর। কিন্তু দেশ থেকে হারিয়ে গেলেও রয়ে গিয়েছে তাঁদের ফেলে রাখা জিনিসগুলি। কোথাও তাঁরা ফেলে গিয়েছে একাধিক স্থাপত্য, কোথাও ফেলে গিয়েছে আচার-আচরণ। কোথাও আবার দিয়ে গিয়েছে খাদ্যাভাস। আর বাঙালি মানেই পৃথিবীর নানা খাদ্যভাসকে নিজেদের জীবনের সঙ্গে যুক্ত করেছে যারা। আজকের দিনে দাঁড়িয়ে শহর কলকাতায় গড়ে উঠেছে ভিনদেশি খাবারের নানা ঠিকানা। আর সেখানেই ভিড় করেছে বাঙালি। 

তবে ভিনদেশি বা ভিন সংস্কৃতি খাবারের মধ্যে কিন্তু ‘ঘরের ছেলে’ সেই বিরিয়ানি (Chicken Biryani)। বাজার মূল্য যাই হোক না কেন মাসে কম করে একদিন বিরিয়ানি না হলে মাথায় রাগ চেপে বসে অনেকেরই। কেউ কেউ আবার শু’তে, বসতে সর্বদাই বিরিয়ানির মাঝেই তাদের জীবনকে চায়। যাই হোক! সে সব কল্পনাতীত। তবে ক’দিনই বা বাইরে থেকে বিরিয়ানি এনে খাওয়া যায়। তার থেকে কম খরচেই ঘরে বসে এই পদ রান্না সম্ভব। চলুন দেখে নেওয়া যাক, মুঘলদের ফেলে যাওয়া এই চিকেন বিরিয়ানি তৈরি পদ্ধতি। 

chicken biryani2

উপকরণ:  

৫০০গ্রাম চিকেন, ৩টে আলু, ১চা চামচ বিরিয়ানি মশলা, ১চা চামচ ধনে গুঁড়ো, ১চা চামচ আদা বাটা, ১চা চামচ জিরা গুঁড়ো, ১চা চামচ লঙ্কা বাটা, ১চা চামচ লঙ্কা গুঁড়া, ১/৪কাপ দই, ৪০০ গ্রাম রাইস (অর্ধেক সিদ্ধ), ১/৪কাপ সাদা তেল, ২টেবিল চামচ ঘি, ১চা চামচ কেওড়া জল, ১চা চামচ গোলাপ জল। বলে রাখা ভাল মোট তিন জনের ক্ষেত্রে এই পরিমাণ উপকরণ চিকেন বিরিয়ানি তৈরির জন্য যথেষ্ট।

chicken biryani1

পদ্ধতি: 

  • প্রথমেই বিরিয়ানির জন্য নেওয়া চালগুলি সেদ্ধ করে নিতে হবে। ভাতের সেটা করে নিতে হবে, তবে তা হবে অর্ধসেদ্ধ। 
  • তেলে মাংস ও সব মশলা দিয়ে কষিয়ে নেড়ে নিতে হবে। সঙ্গে পরিমাণ মতো নুনেরও ব্যবহার করতে হবে। 
  • পেঁয়াজ কুচি ও রসুন বাটা দিয়ে ভালো করে কষে নিতে হবে। তারপর আলু খানিকটা নুন মাখিয়ে ভেজে তুলে রাখুন। 
  • এবার কড়াইতে জল দিয়ে ভালো করে ফুটতে দিতে হবে। সঙ্গে ভাজা আলু দিয়ে দিতে হবে। এবার তার উপরে ভাতের একটা স্তর ও মাংসের একটা স্তর। এমন করে ধাপে ধাপে স্তর বানিয়ে তাতে কাপড় চাপা দিয়ে ঢাকনা দিয়ে চেপে দিতে হবে। 

মিনিট ১৫-২০ এমন ভাবে রেখে দিলেই তৈরি চিকেন বিরিয়ানি (Chicken Biryani)। এবার তাতে ঘি দিয়ে ভাত ও মাংসগুলিকে ঘেঁটে নিন। যার জেরে এক জায়গায় জমে থাকা মশলাও মিশে যাবে। তারপরই পরিবেশন করুন সুস্বাদু চিকেন বিরিয়ানি।

google-news-icon

লেটেস্ট খবর