fbpx

Chicken Muitha: মন চেয়েছে মুইঠ্যা? দুপুরের গরম ভাতের সঙ্গে রেঁধে নিন চিকেন মুইঠ্যা, রইল রেসিপি

‛চিতল মাছের মুইঠ্যা, গরম ভাতে দুইটা….’ বাঙালির আবেগঘন গান। খাওয়া-দাওয়া নিয়েক যদি কেউ গান বানাতে পারে তা হলে তার নামই হয় তো বাঙালি ( Bengali )। একেবারে অন্য রকম সেই গানের প্রতিটা ছন্দ। তবে এই চিতল মাছের মুইঠ্যা শুনেই যদি আপনার জিভে জল এসে থাকে তা হলে চিন্তা করবেন না। 

বিগত সময়ে মাছের যা দাম মধ্যবিত্ত বাঙালি ( Middle Class Bengali ) যেন খুব চাপে পড়ে গিয়েছে। এমতাবস্থায়, কীই বা করা যায়। মন যখন মুইঠ্যা খেতে তাকে কেই বা আটকায়? অবশ্য আটকায় পকেট আটকায়। এই মূল্যবৃদ্ধি বাজারে যদি আমিষের ( Non-Veg ) মধ্যে সস্তা কিছু হয়ে থাকে তা হলে তা মুরগির মাংস। কিন্তু তা দিয়ে কি এই মুইঠ্যা সম্ভব? অবশ্যই সম্ভব। পাতে এবার পড়ুক চিকেন মুইঠ্যা ( Chicken Muitha )।

chicken muitha

উপকরণ:

৫০০ গ্রাম চিকেন কিমা, ১টা মিহি করে কুচানো পেঁয়াজ, ১চা চামচ আদা রসুন বাটা, ২-৩টে কাঁচা লঙ্কা বাটা, ১/২চা চামচ কসৌরি মেথি, স্বাদ মতো নুন, ১ টা পাতিলেবুর রস, ২চা চামচ ২ চামচ কনফ্লাওয়ার।

তবে এখানেই শেষ নয়। এগুলো তো মিটল সাধারণ উপকরণ। খাবারটাকে বেশ গ্রেভি মতো তৈরি করতে প্রয়োজন আরও কিছু সামগ্রী। যথা, ২ টো পেঁয়াজ বাটা, ১চা চামচ আদা রসুন বাটা, ১টা টম্যাটো কুচি, ১চা চামচ লঙ্কার গুঁড়ো, ১/২চা চামচ হলুদ গুঁড়ো, ২চা চামচ টকদই, ১চা চামচ কসৌরি মেথি, ১/২চা চামচ গরম মশলা গুঁড়ো, স্বাদ মতো অল্প চিনি, স্বাদ মতো নুন। 

chicken muitha2

পদ্ধতি:

  • চিকেন কিমা নিয়ে তাতে পাতি লেবুর রস মাখিয়ে মোটামুটি ১০ মিনিট রেখে দিতে হবে। এরপর ম্যারিনেট হয়ে এলে রস চিপে মাংসটা মিক্সিতে পেস্ট করে নিতে হবে। 
  • এরপর ওর মধ্যে পেঁয়াজ কুচি,আদা রসুন বাটা, নুন, লংকা বাটা, কসৌরি মেথি, কনফ্লাওয়ার সব দিয়ে ভাল ভাবে মাখিয়ে গোলাকার করে ছোট ছোট বলো রূপান্তর করতে হবে। এরপর কড়াইতে জল গরম করে এক চিমটি নুন আর এক চামচ তেল দিতে হবে। জল ফুটতে শুরু করলে বলগুলো তাতে ফুটিয়ে নিয়ে ঠান্ডা হলে ভেজে নেব। 
  • এরপর কড়াইতে তেল গরম করে তেজপাতা ও গোটা গরম মশলা ফোড়ন দিতে হবে। সঙ্গে পেঁয়াজ, আদা ও রসুন বাটা দিয়ে ভেজে নিতে হবে। দু’মিনিট মতো ভেজে তাতে টম্যাটো কুচি সঙ্গে নুন-হলুদ-চিনি দিয়ে কষাতে হবে। 
  • এরপর টক দই দিয়ে কিছু নাড়তে হবে। সঙ্গে ঢেলে দিতে হবে পরিমাণ মতো হালকা গরম জল। এরপর সব শেষে ভাজা মুইঠ্যাগুলো ঢেলে দিয়ে ১৫ মিনিট মতো ফুটিয়ে নিলেই তৈরি হয়ে যাবে চিকেন মুইঠ্যা।

google-news-icon

লেটেস্ট খবর