fbpx

Narkel Diye Chalkumro: নিরামিষের দিনে কী রাঁধবেন তা নিয়ে চিন্তা? এখনই বানিয়ে ফেলুন নারকেল কোরা দিয়ে চালকুমড়ো

নারকেল কোরা দিয়ে চালকুমড়ো, জানেন কি রেসিপি?

আমিষের সুস্বাদু রান্নাতে দিন-দুপুর যখন বেশ কাটছিল। ঠিক তখন আকাশ-বাতাস থমকে দিয়ে চলে আসে নিরামিষের লক্ষ্মী বার। আর এমনই এক অনুভূতি প্রবাহ ঘটে যায় আমিষপ্রেমীদের (Non-Veg Lover) মনে। তবে তাতে কিই বা করার আছে। 

নিরামিষের (Veg) মধ্যে কিন্তু রয়েছে নানা রকমারি পদ। একাধিক সবজি, একাধিক ভাবে পাতে সাজানো যায়। যেমন এই ধরুন চালকুমড়ো। অনেকের যেমন বড় প্রিয় একটি খাদ্য। ঠিক তেমনই অনেকের কাছে এটি আবার বড়ই বিরক্তিকর। তবে চিন্তা নেই, নাক সিটকানো খাবারকেও নিমিষেই করে দেওয়া যেতে পারে মশলাদার। আর সেই উদ্দেশ্য সাধনেই আজই বাড়িতে রেঁধে নিন নারকেল কোরা দিয়ে চালকুমড়ো (Narkel Diye Chalkumro)।

উপকরণ:

১ টা গোটা কচি চালকুমড়া, ১ টা মাঝারি আলু, ১ টি নারকেল, ১/২ চা চামচ পাঁচফোড়ন, ১/২ চা চামচ গোটা জিরে, ২ টি শুকনো লঙ্কা, ১ টেবিল চামচ চিনি বা মিছরি, ২ টেবিল চামচ সরিষার তেল, ১ কাপ জল, স্বাদ মতো নুন, ১ চা চামচ হলুদ গুঁড়ো, ২ টেবিল চামচ জিরা বাটা, ১ টেবিল চামচ আদা বাটা, ২-৩ টে কাঁচা লঙ্কা চেরা, ২ টো তেজপাতা, ১ টেবিল চামচ ময়দা বা কর্নফ্লাওয়ার। 

chalkumro1

পদ্ধতি:

  • চালকুমড়ো কুচি করে ধুয়ে ১/২ চা চামচ নুন মাখিয়ে নিতে হবে। আলু ছক্কা করে কেটে ধুয়ে সেদ্ধ করে নিতে হবে। তারই সঙ্গে নারকেল কোরার কাজটাও সেরে ফেলতে হবে। 
  • এরপর কড়াইয়ে সর্ষের তেল দিয়ে ফোড়ন দিয়ে নিন। তারপর তাতে আলু ঢেলে দিয়ে খানিকটা ভেজে নিতে হবে 
  • দু’মিনিট পর সেই কড়াইয়ে জীরে,আদা বাটা দিয়ে সঙ্গে কিছুটা নারকেল কোরা প্রয়োজন মতো ঢেলে দিতে হবে। তারপর গোটা বিষয়টিকে খানিকটা সময় কড়াইয়েই নাড়াচাড়া করে নিতে হবে। 
  • এরপর চালকুমড়ো চিপে চিপে কড়াইয়ে দিয়ে দিতে হবে। এবং এক সঙ্গে ভালো করে কষতে হবে। এই সময়ই প্রয়োজন মতো নুন,হলুদ ও চিনি দিয়ে ভালো করে মশলাগুলো নেড়ে নিন চালকুমড়োর সঙ্গে। ঝালের জন্য় সরাসরি দুই-তিনটে কাঁচা লঙ্কাও ছড়িয়ে দিতে পারেন।
  • এরপর কষানো হয়ে এলে জল ঢেলে দিতে হবে। একই সঙ্গে উপর দিয়ে তেজপাতা ছড়িয়ে দিয়ে পাত্রটিকে ৫ থেকে ৭ মিনিট ঢেকে রাখুন। জল শুকিয়ে আসা পর্যন্ত অপেক্ষা করুন।
  • তারপর ময়দা বা কর্নফ্লাওয়ার গুলে উপর দিয়ে ছড়িয়ে দিতে হবে। এই ময়দা বা কর্নফ্লাওয়ারের জেরে চালকুমড়োটি অনেকটা শুকিয়ে যাবে। ঠিক সেই সময়ই নামিয়ে নিন। অবশেষে উপর থেকে নারকেল কোরা ছড়িয়ে দিয়ে দুপুরের পাতে গরম গরম পরিবেশন করুন নারকেল কোরা দিয়ে চালকুমড়ো। 

google-news-icon

লেটেস্ট খবর