fbpx

Rakhi Purnima 2022: স্নান করলেই রাখি বেঁধে দেবেন? ভুল নিয়ম এড়িয়ে জেনে রাখি পরানোর শুভ সময়

শ্রাবণ মাস মানেই মহাকালের ( Mahakal ) সময়। বাক কাঁধে বেরিয়ে অনেকেই বেরিয়ে পড়েন ঈশ্বরের আরাধনায়। আর এই শ্রাবণ মাসের ( Sawan Month ) শিবের মাথায় জল ঢালার মাঝেই সেজে ওঠে প্রতিটা বাড়ি। একটা নতুন আমেজ তৈরি হয়ে যায় ঘরে ঘরে। রাখির বাঁধনে নিজেদের বেঁধে দেয় ভাই-বোনেরা। গড়ে তোলে সম্প্রতি। 

সমাজে ভাই-বোনের ভালোবাসার প্রতীক হিসাবেই পরিচিত রাখি ( Raksha Bandhan )। তবে শুধু লৌকিক আচার হিসাবেই নিয়ে, ঘরে ঘরে উৎসব রূপে পালিত হয় এই রাখি উৎসব। খাওয়া-দাওয়া, হাসি-ঠাট্টা এই সব ঘিরেই ঘরে ঘরে পালন হয় এই উৎসব। তিথি অনুযায়ী অনুযায়ী, বৃহস্পতিবার অর্থাৎ ১১ অগস্ট ২০২২ এ বছর রাখবি পরানোর ( Rakhi Purnima ) উৎসব। কিন্তু জানেন কি কোন শুভ তিথিতে রাখি পরানো সঠিক? জেনে নিন নির্ঘন্ট।

rakhi bandhan1

রাখি বন্ধনের শুভ সময়: 

১১ই অগস্ট সকাল ১০.৩৮ থেকে শুরু ( Rakhi Purnima Time ) করে একেবারে ১২ই অগস্ট সকাল ০৭.০৫ পর্যন্ত চলবে রাখির শুভ মুহূর্ত। পঞ্জিকা অনুযায়ী, ১১ই অগস্ট, রাখির শুভ সময় চলবে সকাল ০৯.২৮ থেকে রাত ০৯.১৪ পর্যন্ত।

অভিজিৎ মুর্হূতেও রাখি বাঁধা সম্ভব:

১১ অগস্ট এই অভিজিৎ মুহূর্ত। ১২.০৬ থেকে শুরু করে ১২.৫৭ টা পর্যন্ত থাকবে এই বিশেষ মুর্হূত। এরপর অমৃতকাল চলবে ০৬.৫৫ থেকে ০৮.২০ পর্যন্ত। ব্রাহ্ম মুহূর্ত হবে ভোর ০৪.২৯ থেকে ০৫.১৭ পর্যন্ত।

rakhi bandhan2

রাখি পরানোর নিয়ম:

প্রতিবছর বোনেরা রাখি পরিয়ে অভ্যস্ত থাকলেও শুভ সময় দাঁড়িয়ে কিছু বিশেষ মাধ্যমে এই রাখি পরালে সম্পর্কের বাঁধন হয়ে ওঠে আরও মজবুত। মূলত রাখি ইঙ্গিত করে সম্পর্কের সুমধুর ও মজবুত বাঁধনকে তাই শুভ সময়ে কিছু নিয়ম নীতির মধ্যে দিয়ে গেলে ভাই-বোনের সম্পর্ক হয়ে ওঠে দেখার মতো। 

  • ধর্মীয় বিশ্বাস অনুসারে, রাখি পরানোর সময় ভাইয়ের মুখ পূর্ব দিকে এবং বোনের মুখ পশ্চিম দিকে থাকা উচিত।
  • বোনেরা তাঁদের ভাইকে চাল-সিঁদুরের টিকা লাগান। 
  • ঘিয়ের প্রদীপ দিয়ে আরতি ও তারপর মিষ্টি খাইয়ে ভাইয়ের ডান হাতের কব্জিতে রাখি বেঁধে দিন।

google-news-icon

লেটেস্ট খবর